adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বাংলাদেশে ডেমোক্রেসি নেই, চলছে ইডিওক্রেসি’

1439352270Toslima-sm20131217142555ডেস্ক রিপোর্ট : বিতর্কিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন ব্লগারদের হত্যাকাণ্ডের বিষয় নিয়ে ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, ১ জন ব্লগার থ্রেট খায়, ১০ জন ব্লগার ব্লগ গুটিয়ে ফেলে। ১ জন ব্লগার কোপ খায়, ১০০ জন ব্লগার ব্লগ লেখা বন্ধ করে দেয়। এরকমই মনে হচ্ছে। এভাবেই বাঙালির অতি স্বল্প আয়ুর যুক্তিবাদের যুগ বা এজ অব রিজনের সমাপ্তি ঘটতে যাচ্ছে। ব্লগারদের পাশে দেশের শিল্পী সাহিত্যিক, দেশের বিজ্ঞানী বুদ্ধিজীবী কেউ নেই।

তসলিমা নাসরিন বলেন, এখনও প্রগতিশীল ব্লগারদের খুন হয়ে যাওয়ার বিরুদ্ধে দেশজুড়ে বিােভ নেই। ইঁদুরের মতো সবাই গর্তে লুকিয়ে পড়েছে। যাদের সচেতন শিতি বুদ্ধিজীবী বলে মনে করা হয়, তারাও। স্টুপিড সরকার দেশের জনগণকেও ছলে বলে কৌশলে স্টুপিড বানিয়েছে। ডিমোক্রেসি নেই বাংলাদেশে, যা আছে তার নাম ইডিওক্রেসি।

বিতর্কিত এই লেখিকা বলেন, এসব দেখে মনে পড়ছে ২২ বছর আগে আমার পাশেও খুব বেশি কেউ ছিল না। অলমোস্ট একা আমি ভারসেস গোটা দেশ ইনকুডিং অপদার্থ সরকার। ল মৌলবাদী পথে, আমার মুণ্ডুর জন্য উন্মাদ হয়ে উঠছে। কোথায় আমার পাশে দাঁড়াবে সরকার, তা নয় আমার বিরুদ্ধেই কেস দিয়ে বসলো। তখন আইটি অ্যাক্ট ছিল না, তখন পিনাল কোডের ২৯৫ এ-ই সাহসী লেখককে মেরে ফেলার জন্য যখেষ্ট। হাতে গোনা কিছু বুদ্ধিজীবী গোপনে গোপনে অবশ্য ছিল পাশে। ওরকম থাকায় লাভ কিছু হয় না।

তিনি বলেন, যদি দেশ জুড়ে বিােভ হতো ইসলামী সন্ত্রাসীদের বিরুদ্ধে, আমার বাক স্বাধীনতার পে যদি অন্তত পাঁচশ লোকও দাঁড়াতো, তাহলে কারও সাধ্য ছিল না আমাকে দেশ থেকে তখন বের করা। সেই দুযুগ আগের ঘটনাকেই যেন পূনরায় ঘটতে দেখছি এখন।

download

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া