adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুক-আমলা ও কোহলিকে ছাড়িয়ে মুশফিক

mushfique pixশামীম হোসেন : দুর্দান্ত একটি মৌসুম শেষ করেছে টিম বাংলাদেশ। এর ফল স্বরূপ দলীয় র‌্যাঙ্কিংয়ে উন্নতিসহ খেলোয়াড়দের ব্যক্তিগত র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে। এরই ধারাবাহিকতায় টেস্ট ক্রিকেটের সেরা অধিনায়কদের তালিকায় চতুর্থ স্থান পেয়েছেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। 
বৃহস্পতিবার যুক্তরাজ্যের দ্য টেলিগ্রাফ পত্রিকা চলতি বছরের সেরা অধিনায়কদের তালিকা প্রকাশ করেছে। টাইগার দলপতি মুশফিক পেছনে ফেলেছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুককে। এরপর আছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক, ওয়েস্ট ইন্ডিজের দিনেশ রামদিন ও জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা।
দ্য টেলিগ্রাফ মুশফিক আর তার দলকে প্রশংসায় ভাসিয়ে লিখেছেÑ মুশফিক লড়াকু এক অধিনায়ক। এখন তার দল জয়ের জন্য খেলতে নামে। এবং মাঠে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলে। তাদের মতে, মুশফিক বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে আসার পর দলটির মধ্যে অনেক পরিবর্তন এসেছে। নিজেদের মাটিতে মুশফিকের বাংলাদেশ এক কঠিন প্রতিপক্ষ।
গত মৌসুমে মুশফিকুর রহিম ২৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪টিতে জয় পেয়েছে, হেরেছে ১১টিতে আর ৯টি ম্যাচে ড্র করেছে।
সেরা টেস্ট অধিনায়কদের তালিক : মিসবাহ উল হক (পাকিস্তান), ব্র্যান্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), অ্যাঞ্জেলো ম্যাথুস (শ্রীলঙ্কা), মুশফিকুর রহিম (বাংলাদেশ), অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), বিরাট কোহলি (ভারত), মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া), দিনেশ রামদিন (ওয়েস্ট ইন্ডিজ), হ্যামিল্টন মাসাকাদজা (জিম্বাবুয়ে)। ১০টি টেস্ট খেলুড়ে দলের অধিনায়কদের ব্যক্তিগত ও দলগত পারফরমেন্সের পাশাপাশি দলকে উজ্জীবিত করার ক্ষমতা এই সব কিছু মিলিয়ে র‌্যাঙ্কিংটি করা হয়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া