adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্মিতাকে বলেন ওর পেটটা ঢেকে রাখতে, অফিসে কত ছেলে মানুষ, কেমন দেখায়?

NIKOLরোকসানা আঞ্জুমান নিকোল : বছর চারেক আগের কথা, আমার এক সহকর্মী এসে বলল, আপু সুস্মিতাকে বলেন ওর পেটটা ভালো করে ঢেকে রাখতে। অফিসে কত ছেলে মানুষ, কেমন দেখায়? আমি তাকে বললাম, কেমন দেখায় মানে? ও কি কোনও অপরাধ করেছে যে, সেই অপরাধ তাকে ঢেকে রাখতে হবে? এটা এক ধরনের সৌন্দর্য, স্বাভাবিক প্রাকৃতিক প্রক্রিয়া। কেন এটা নিয়ে লুকোচুরি খেলতে হবে?
জাতি হিসেবে আমরা আবেগী, সহমর্মী। তবে এই সহমর্মিতা কখনও কখনও আমাদের অজান্তেই অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। ধরুন আপনার একজন সহকর্মী মা হতে চলেছেন। আপনি স্বাভাবিকভাবেই তার প্রতি আপনার আন্তরিকতা, সহমর্মিতা জানাতে তার শারীরিক খোঁজ-খবর নিচ্ছেন তার কোনও কষ্ট হচ্ছে কি না জানতে চাইছেন, কখনও দিনে একবার, কখনও একাধিকবার।
আবার কখনও প্রায় প্রতিদিনই তাকে প্রশ্ন করছেন- আপনি ছুটিতে যাচ্ছেন কবে? আপনি কেন এখনও কাজ করছেন? আপনি এতো কাজ করছেন কেন, আপনি তো অসুস্থ?
ভাবতে পারেন, এতে দোষের কী? আমি তো তার প্রতি সহমর্মী! অবশ্যই আপনি একজন সহানুভূতিশীল সহকর্মী। কিন্তু আপনি যাকে প্রশ্নগুলো করছেন তাকে এই সময় এসব প্রশ্ন করাটা কতটা যৌক্তিক, চলুন সেটা একবার ভুক্তভোগীর চোখ থেকে দেখি। গর্ভধারণ খুবই স্বাভাবিক একটি শারীরিক প্রক্রিয়া, এটা অসুস্থতা নয়। এটা ঠিক এসময় একজন মায়ের বাড়তি খেয়াল দরকার। তবে সেটা স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যেই।
কোনও চিকিৎসক বলেননি এসময় কাজ করা যাবে না, বরং এসময় সে যত স্বাভাবিক থাকবে তার মা হবার পুরো প্রক্রিয়াটিও ততই কষ্টহীন হবে। তবে যাদের গর্ভধারণজনিত জটিলতা থাকে তাদের বিষয় আলাদা। আপনি যখন আপনার সহকর্মীকে প্রায় প্রতিদিনই একই প্রশ্ন করছেন, ছুটিতে যাবেন কবে? তার মনে হতেই পারে সে এই অফিসে কাজ করবার জন্য এখন অযোগ্য হয়ে গেছে। তার সঙ্গে কাজ করতে আপনার হয়তো সমস্যা হচ্ছে।
আমার এক বন্ধবীর গল্প বলি। আমরা দুজনেই তখন এটিএন বাংলায় কাজ করি। আমার বান্ধবীটি মা হতে যাচ্ছে, প্রতিদিন বিকেলের শিফটে সে অফিসে আসে, টুকটাক কাজ করে, অফিসের সবার সঙ্গে গল্প করে। ওর সময়টা ভালো কাটে। কিন্তু একটা সময় শারীরিকভাবে অফিস করার সামর্থ্য থাকার পরও সে ছুটি নিতে বাধ্য হয়, কেবল সহকর্মীদের প্রশ্নের জবাব দিতে দিতে বিরক্ত হয়ে।
সবার ওই একই প্রশ্ন, ছুটি কবে নেবেন? যেন এছাড়া ওর প্রতি মায়া দেখাবার কোনও উপায় নেই। সত্যিই যদি আপনার সহানুভূতি দেখাতে হয়, অনেক উপায় আছে। একটু খোঁজ নেন, তার মাতৃত্বকালীন ছুটির যে অধিকার সেটা সে যথাযথভাবে পাচ্ছে কি না? আপনার সহকর্মীর সন্তানের জন্য ডে-কেয়ারের ব্যবস্থা আছে কি না?
সহকর্মীর প্রতি আচরণ কেমন হতে পারে আর কেমন হয়, সে বিষয়ে আরও একটি গল্প বলি। একটি জনপ্রিয় সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেলে আমার এক সহকর্মী সন্তান সম্ভবা হলেন। সহকর্মীরা তার প্রতি সমান সমবেদনা জানাল। নিয়মিত তার খবর নেওয়া হলো। যেহেতু নতুন অফিস সন্তান সম্ভাব্য কোনও নারীর কী ধরনের সুযোগ দেওয়া হবে তা নিয়ে দেরিতে হলেও সিদ্ধান্ত আসলো, মাতৃত্বকালীন ছয় মাসের ছুটি দেওয়া হবে।
যথারীতি মেয়েটি ছুটিতে যায়। মা হয়ে ফিরে আসে সে। অফিস করছে। এর দু’বছর পর সে যখন কাজের জায়গা বদল করল, তার প্রভিডেন্ট ফান্ড থেকে মাতৃত্বকালীন ছুটিতে থাকা অবস্থায় অফিসের দেওয়া বেতনের টাকা পুরোটা কেটে রাখা হলো। এটাই নাকি নিয়ম! আর এই অদ্ভুত নিয়ম নিয়ে তার কোনও সহকর্মী কার্যকর কোনও প্রতিবাদও করল না। আবারও সেই মায়া ভরা আহা!
যেই হাহাকারের কোনও ফল নেই! যে সহমর্মিতা মানুষকে সহযোগিতার বদলে সংকুচিত করে তার কি প্রয়োজন রয়েছে। অনেক প্রশ্নই থাকে। কেউ কেউ উপদেশ দেন, বিশেষ করে নারী সহকর্মীরা। তারা বলেন, ঝামেলা এড়িয়ে চলাই ভালো।
আমার মনে আছে, কেবল একজন গর্ভবতী মহিলা দাঁড়িয়ে আবহাওয়া খবর পড়তেন বলেই আমি একটা সময় বিবিসির ওয়েদার বুলেটিন দেখতাম। এক ধরনের মায়া অনুভব করতাম। আর আমাদের এখানে, গর্ভাবস্থার লণ প্রকাশ পেলেই তাকে টেলিভিশনের পর্দায় না থাকার ব্যাপারে উৎসাহিত করা হয়। আর এ ব্যাপারে নারী সহকর্মীদের অগ্রণী ভূমিকা পালন করতে দেখেছি। যা আদৌ কাম্য নয়।
মনে হয়, সময় এসেছে নিজেদের চিরাচরিত আচরণ বদলে একটু সতর্ক হবার।
লেখক: সংবাদ পাঠিকা ও জ্যেষ্ঠ বার্তাক সম্পাদক, যমুনা টেলিভিশন উতস : বাংলা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া