adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গর্ভে গুলিবিদ্ধ শিশু সম্পূর্ণ সুস্থ, বাবা-মার মুখে হাসির ঝলক

1439345663Suraiya-mtnews24ডেস্ক রিপোর্ট : দীর্ঘ চিকিতসার পর সন্তান এখন সুস্থ হয়ে উঠেছে। সংশ্লিষ্ট শিশু বিশেষজ্ঞ চিকিতসকরা জানিয়েছেন, শিশু সুরাইয়া এখন আশংকামুক্ত, আর মা এখন পুরোপুরি সুস্থ। ফলে এখন ভেজায় খুশি নাজমা-বাচ্চু দম্পতি। শিগগিরই তারা কোলে পাবেন তাদের আদরের ধন সুরাইয়াকে।

এরই মধ্যে সুরাইয়ার জন্য কেনা হয়েছে নতুন জামা-কাপড়, বালিশসহ বিভিন্ন ধরনের সামগ্রী। এর আগে মাতৃগর্ভে সন্তান গুলিবিদ্ধ হওয়ার পর তার বেঁচে থাকার আশা এক রকম ছেড়েই দিয়েছিলেন মা-বাবা।

তারা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৩য় তলায় ৪৮নং কেবিনে রয়েছেন। গুলিবিদ্ধ শিশুর মা নাজমা বেগম ও বাবা বাচ্চু ভূঁইয়া সূরাইয়ার জন্য টেবিলে সাজিয়ে রেখেছেন নানান ধরনের শিশু খেলনা। নতুন স্যান্ডেল, স্যাভলনের কৌটা, বালিশ-কাঁথা, রেক্সিনসহ বিভিন্ন সামগ্রী। মা-বাবার চোখেমুখে খুশির হাসি। াণিক পর পর ডাক্তার, নার্স আসছেন কেবিনটিতে। ফ্যান, এসি, দরজা-জানালা ঠিক আছে কী না তা দেখে যাচ্ছে সংশ্লিষ্টরা।

নাজমা বেগম বললেন, স্যাররা বললেন, কাল-পরশুর মধ্যেই আমার কলিজার টুকরোকে এখানে (কেবিনে) দেবে। আমার সোনামণি আমার সঙ্গে থাকবে, বুকে জড়িয়ে ঘুমাবে। আমি প্রস্তুত, তার জন্য ছোট্ট বালিশ-কাঁথা, ফাক্স সবই কিনছি। আমার জাদুমণি এখন হাসে। আমার দিকে তাকিয়ে থাকে। এমনটা বলতে বলতেই কাঁদতে শুরু করলেন নাজমা বেগম। এ কান্না খুশির, আনন্দের।

নাজমা বেগম জানান, ৬ দিন ধরে তার শিশুকে আইসিইউর ভেতরে গিয়ে বুকের দুধ খাইয়ে আসছেন। ২ ঘণ্টা পর পর দুধ খাওয়াতে হচ্ছে। জেগে থাকেন কখন ডাক পড়বে।

বাচ্চু ভূঁইয়ার চোখে তখন পানি, স্ত্রীর কথা শুনে তিনিও আনন্দে কাঁদছিলেন। বাচ্চু ভূঁইয়া জানান, কোনো দিন ভাবেনি গর্ভাবস্থায় গুলিবিদ্ধ হয়ে তার স্ত্রী ও সন্তান বেঁচে থাকবে। আল্লাহর কাছে কোটি কোটি শোকরিয়া, ডাক্তার থেকে শুরু করে সাংবাদিক ভাইদের কাছেও ঋণী। বললেন, তার স্ত্রী এখনও সুস্থ, কিন্তু সন্তানকে কাছে পাওয়ার জন্য সারাণই ব্যাকুল থাকেন। রাতে তিনি ঘুমিয়ে পড়লেও তার স্ত্রী ঘুমায়নি।

নাজমা বেগম জানান, তাকে নিয়ে গ্রামের বাড়িতে যাওয়ার পর অনুষ্ঠান করবো। এখানকার স্যারদের, (সংশ্লিষ্ট সব চিকিৎসক) সাংবাদিকদের দাওয়াত করবো। আমার বিশ্বাস স্যার ও সাংবাদিক ভাই-বোনেরা আমার বাড়িতে গিয়ে দাওয়াত খেয়ে আসবেন। জানালেন, ডাক্তারদের ভালোবাসা আদর স্নেহ কোনো দিন ভুলবেন না। জীবনে যা কিছু করেছেন, প্রয়োজনে জায়গা-জমি বিক্রি করে হলেও আমার সুরাইয়াকে ডাক্তার বানাবো।

শিশুটির উন্নত চিকিৎসায় গঠিত ১০ সদস্যবিশিষ্ট মেডিকেল বোর্ড প্রধান ও এনআইসিইউ-নবজাতক ওয়ার্ড নিউনেটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. আবিদ হোসেন মোল্লা জানান, শিশুটি এখন আশংকামুক্ত। মঙ্গলবার সংশ্লিষ্ট সব চিকিৎসক বোর্ড মিটিং করেছেন। শিগগিরই শিশুটিকে মায়ের সঙ্গে কেবিনে দেয়া হবে। ইতিমধ্যে কেবিনটি তারা ঘুরে দেখেছেন।

শিশু সার্জারি বিশেষজ্ঞ প্রফেসর ডা. আবদুল হানিফ টাবলু জানান, শুধু তিনিই নন, পুরো মেডিকেল বোর্ডের কোনো চিকিৎসকই এর আগে এমন মাতৃগর্ভে গুলিবিদ্ধ হওয়া শিশুর চিকিৎসা করেননি। এমন ঘটনা বিরল। সংশ্লিষ্ট চিকিৎসকরা শিশুটির চিকিৎসায় সার্বণিক ততপর রয়েছেন। সব চিকিৎসক অনেক খুশি, শিশুটি সুস্থ হয়ে উঠছে। তিনি বলেন, এ শিশুটির চিকিৎসায় যারা নিয়োজিত তাদেরকে স্বাস্থ্যমন্ত্রী মন্ত্রণালয়ে ডেকে নিয়ে সম্মাননা দিয়েছেন, উৎসাহ দিয়েছেন, যা এর আগে কোনো দিন হয়নি।

শিশুটির চোখের চিকিৎসায় দেশের বাইরে নেয়ার প্রয়োজন আছে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, শিশুটির চোখেরও উন্নতি হচ্ছে, তবে চোখের চিকিতসায় শিশুটিকে বিদেশে নেয়া হবে কী না তা এখনও সিদ্ধান্ত হয়নি। শিশু ও শিশুর মায়ের সব চিকিতসার দায়দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয় তথা প্রধানমন্ত্রী নিয়েছেন। চোখের চিকিতসায় শিশুটিকে বিদেশে নেয়ার প্রয়োজন হলে অবশ্যই তাকে বিদেশে নেয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া