adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ হুমায়ুন আজাদের মৃত্যুবার্ষিকী

1439339222dr. humaun azadডেস্ক রিপোর্ট : বিশিষ্ট লেখক, কবি, ভাষাবিজ্ঞানী ও শিাবিদ হুমায়ুন আজাদের মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ১১ আগস্ট রাতে জার্মানিতে তার মৃত্যু হয়। ১৯৪৭ সালের ২৮ এপ্রিল মুন্সীগঞ্জের রাঢ়িখাল গ্রামে জন্ম নেওয়া হুমায়ুন আজাদ বাংলা সাহিত্যে প্রথাবিরোধী লেখক হিসেবে ভিন্ন মাত্রা যোগ করেন। তার সমস্ত উপন্যাস, প্রবন্ধ, কবিতা রচিত হয়েছে প্রথাকে অস্বীকার করে। তার প্রবচনগুচ্ছ এ দেশের যুক্তিবাদী পাঠক সমাজকে করে তুলেছে সচেতন।

হুমায়ুন আজাদ প্রথম লেখালেখি শুরু করেন নবম শ্রেণিতে পড়ার সময়। মেট্রিক পরীায় তিনি ততকালীন পূর্ব পাকিস্তানে ২১তম হয়েছিলেন। তারপর ঢাকা কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় ভর্তি হন। অনার্সে হুমায়ুন আজাদ প্রথম শ্রেণিতে প্রথম হয়েছিলেন। ১৯৬৯ সালে এমএতেও প্রথম শ্রেণিতে প্রথম হন।

১৯৬৯ সালেরই আগস্ট মাসে যোগ দেন চট্টগ্রাম সরকারি মহাবিদ্যালয়ে। ১৯৭০-এ ফেব্রুয়ারিতে যোগদান করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভাষক এবং ডিসেম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে। ১৯৭৩-এ কমনওয়েলথ বৃত্তি পেয়ে চলে যান এডিনবরা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য। এ বছরেই প্রকাশ পায় তার কবিতার বই ‘অলৌকিক ইস্টিমার’।
১৯৭৫ সালে বিয়ে করেন সহপাঠী লতিফা কোহিনূরকে। ১৯৭৬ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। হুমায়ুন আজাদের মধ্যে ছিল বহুমাত্রিক সত্তা। একদিকে তিনি ভাষা বিজ্ঞানী, আবার একইসঙ্গে কবিতা, উপন্যাস লিখে হয়েছেন খ্যাতিমান। ৫৮ বছর বয়সে কান্তিহীনভাবে তিনি সৃষ্টি করেছেন ৬০টির বেশি গ্রন্থ।

হুমায়ুন আজাদের উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’ প্রকাশের পর থেকেই তিনি মৌলবাদী গোষ্ঠীর রোষাণলে পড়েন।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় বাংলা একাডেমি আয়োজিত একুশে বইমেলা থেকে বের হয়ে যখন তিনি বাসায় ফিরছিলেন তখন তার ওপর হামলা চালায় উগ্রবাদীরা। ধারালো অস্ত্রের আঘাতে গুরুতর আহত হন তিনি। এ অবস্থায় তাকে সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আন্দোলনের মুখে সরকার তাকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের বামরুনগ্রাদ হাসপাতালে পাঠায়।
হামলার ৪-৫ বছর পর জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ (জেএমবি) নামে একটি জঙ্গি সংগঠনের শীর্ষনেতা শায়খ আব্দুর রহমান হুমায়ুন আজাদ এবং একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম ইউনুসকে হত্যার নির্দেশ দেয়ার কথা স্বীকার করেছিলেন।

হুমায়ুন আজাদ উন্নত চিকিৎসা শেষে সুস্থ হয়ে দেশে ফিরে আসার পরও মৌলবাদীরা তার পিছু ছাড়েনি। তাকে টেলিফোন, উড়ো চিঠির মাধ্যমে নানাভাবে হুমকি দিতে থাকে।
এ অবস্থার মধ্যে ২০০৪-এর ৭ আগস্ট গবেষণা বৃত্তি নিয়ে জার্মানি যান। ১১ আগস্ট রাতে জার্মান কবি-সাহিত্যিক-শিল্পীদের দেয়া একটি পার্টি থেকে নিজের ফ্যাটে ফেরেন। এ রাতেই কোনো একসময় হুমায়ুন আজাদের মৃত্যু হয়। ১২ আগস্ট ভোরে নিজ কে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার এই মৃত্যু নিয়েও নানা রহস্য রয়েছে।

হুমায়ুন আজাদের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘অলৌকিক ইস্টিমার’, ‘লাল নীল দীপাবলি (বাঙলা সাহিত্যের জীবনী)’, ‘জ্বলো চিতাবাঘ’, ‘শামসুর রাহমান-নিঃসঙ্গ শেরপা’,  ‘চৎড়হড়সরহধষরুধঃরড়হ রহ ইবহমধষর’ ‘বাঙলা ভাষার শত্র“মিত্র’, ‘বাক্যতত্ত্ব’, ‘সবকিছু নষ্টদের অধিকারে যাবে’, ‘ফুলের গন্ধে ঘুম আসে না’, ‘কতো নদী সরোবর (বাঙলা ভাষার জীবনী)’, ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইল’, ‘আমাদের শহরে একদল দেবদূত’, ‘আমার অবিশ্বাস’, ‘সীমাবদ্ধতার সূত্র’, ‘নারী’, ‘দ্বিতীয় লিঙ্গ’, ‘আধার ও আধেয়’, ‘আমরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম’, ‘মানুষ হিসাবে আমার অপরাধসমূহ’, ‘কবি অথবা দ-িত পুরুষ’, পাক সার জমিন সাদ বাদ’ ইত্যাদি।
ড. হুমায়ুন আজাদ ১৯৮৬ সালে পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার। এ ছাড়া অগ্রণী শিশু-সাহিত্য পুরস্কার (১৯৮৬), মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার (২০০৪) ও ২০১২ সালে রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার একুশে পদক (মরণোত্তর) পেয়েছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া