adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারত গরুর গোশত রফতানিতে শীর্ষস্থানে

clip_image001_91907আন্তর্জাতিক ডেস্ক : গরুর গোশত রফতানিতে ভারত বিশ্বসেরার স্থান দখল করেছে। ভারতের বিভিন্ন রাজ্যে গরু জবাই নিষিদ্ধ হলেও গরুর গোশত রফতানিতে তারা ব্রাজিলকেও ছাড়িয়ে গেছে। ইউএস এগ্রিকালচার ডিপার্টমেন্ট-এর তথ্যে অবশ্য গরুর সঙ্গে মহিষের গোশতকেও গরুর গোশত হিসেবে ধরা হয়েছে। তাদের তথ্য অনুযায়ী- চলতি ২০১৫ আর্থিক বছরে ২.৪ মিলিয়ন টন গরুর গোশত রফতানি করেছে ভারত।

ভারতে পরের স্থানে রয়েছে ব্রাজিল। তাদের রফতানির পরিমাণ ২ মিলিয়ন টন। অন্যদিকে, অস্ট্রেলিয়ার অবস্থান ১.৫ মিলিয়ন টনে রয়েছে। পৃথিবীর ৫৮.৭ শতাংশ গরুর গোশত রফতানি করে ভারত, ব্রাজিল এবং অস্ট্রেলিয়া। ভারত একাই অবশ্য ২৩.৫ শতাংশ গরুর গোশত রফতানি করে থাকে।

সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনমির প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী এশিয়ার বিভিন্ন দেশে ভারতের প থেকে প্রধানত মহিষের গোশত রফতানি করা হয়।
প্রসঙ্গত, ভারতের অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, বিহার, ছত্তিশগড়, দিল্লি, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মির, ঝাড়খন্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং উত্তরাখ- রাজ্যে গরু জবাই নিষিদ্ধ।
প্রমাণপত্রের ভিত্তিতে আসাম, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে গরু জবাই অনুমোদন করা হয়। যদিও অরুণাচল প্রদেশ, কেরালা (দশ বছরের উর্দ্ধে), মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড সিকিম এবং ত্রিপুরায় গরু জবাই নিষিদ্ধ নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া