adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরোজের কৃতিত্ব – জেলে বসে পরীক্ষা দিয়ে স্বর্ণপদক!

captureআন্তর্জাতিক ডেস্ক : জেলে বসে পড়াশোনা করে  ট্যুরিজম স্টাডিজের ডিপ্লোমা কোর্সে শীর্ষ স্থান লাভ করল বারাণসি সেন্ট্রাল জেলে বন্দী অজিত কুমার সরোজ। রেকর্ড নাম্বার পাওয়ার কৃতিত্ব আর্জন করায় পেয়েছেন স্বর্ণপদকও।

তিনি খুনের অভিযোগে সাজাপ্রাপ্ত আসামি। দুই বছর টানা পড়াশোনার পর মিলল সেই অধ্যবসায়ের স্বীকৃতি। ভারতের ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র ২০১২ সালের ফেব্রুয়ারি মাস থেকে কারাগারে ১০ বছরের সাজা ভোগ করছিলেন।

অজিত এর আগে ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকেই মানবাধিকার ও দুর্যোগ ব্যবস্থাপনা কোর্সে উত্তীর্ণ হয়ে ডিপ্লোমা কোর্সে ভর্তি হয়েছিলেন। একই বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগেও স্নাতক স্তরের পরীা দিয়েছেন এই বন্দী।

শনিবার বেনারস হিন্দু ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২৮তম সমাবর্তন অনুষ্ঠানে তাঁর হাতে স্বর্ণপদক তুলে দেওয়া হয়। ফৈজাবাদ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর জি সি জয়সওয়ালের হাত থেকে স্বর্ণ পদক পেয়ে আপ্লুত হয়ে যান অজিত।

তিনি জানান, আমার জীবনে গুরুত্বপূর্ণ ও খুশির সময় আজ।

ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে আন্তরিক ধন্যাবাদ জানিয়ে অজিত বলেন, পুলিশের খাতায় অভিযোগ উঠে যাওয়ায় আমি তো আর জীবনে সরকারি চাকরি পাব না, তাই এবার এমবিএ করে কোনো বেসরকারি সংস্থায় উঁচু পদে চাকরি করতে চাই। পাশাপাশি এ দিন তিনি নির্দোষ জেলবন্দিদের মুক্তির দাবিও জানান।

এদিকে, অজিতকে তাঁর মেধার যথাযোগ্য সম্মান দিতে পেরে খুশি ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপও। ভারতের বিভিন্ন প্রান্তের একাধিক জেলে ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিধদ্যালয়ের ৯৪ টি স্টাডি সেন্টার রয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির অধ্য। এখানে জেলবন্দি আসামির জন্য বিভিন্ন বিষয়ে ভোকেশনাল ট্রেনিংয়ের ব্যবস্থা আছে বলেও ইন্দিরা গান্ধী ন্যাশনাল জাতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপ জানিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া