adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গভীর রাতে পিরোজপুরে ব্লগার নিলয়ের দাফন

capture_77886নিজস্ব প্রতিবেদক : ঢাকায় নিহত ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। গ্রামের বাড়ি পিরোজপুর সদরের টোনা ইউনিয়নের চলিশা গ্রামে দাফন করা হয়েছে তাকে।
শনিবার রাত সাড়ে ১০টায় নীলাদ্রির মরদেহ তার গ্রামে পৌঁছায়। স্বজনরা জানিয়েছেন রাত ১২টার কিছু পরে তাকে দাফন করা হয়। নীলাদ্রির লাশ পৌঁছানোর পর থেকে চলিশার গ্রামে চলে মাতম। ওখানে সবাই তাঁকে চিনত নান্টু নামে। পরিচিতজনরা এক কথায় জানালেন, খুব শান্ত প্রকৃতির ছেলে ছিল নান্টু। চলিশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ার পর তেজদাসকাঠি উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক শিা শেষ করেন তিনি। এরপর সরকারি সোহরাওয়ার্দী কলেজ পিরোজপুরে উচ্চ মাধ্যমিক শিা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি যে নিলয় নীল নামে ব্লগে লিখতেন তাও গ্রামের মানুষের কাছে অজানা ছিল। তবে অনেকেই জানতেন, তিনি ঢাকায় গণজাগরণ মঞ্চের একজন সংগঠক ছিলেন।

মাত্র সপ্তাহ দুই আগে বাড়ি থেকে ঘুরে গেছেন নীলয়। টানা ১৯ দিন ছিলেন গ্রামের বাড়িতে। মা অপর্ণা চট্টোপাধ্যায় ছেলেকে ঢাকায় ফিরে যেতে বারণ করেছিলেন, বলেছিলেন বাড়িতে বসে বিসিএস পরীার প্রস্তুতি নিতে। নীলাদ্রি বলেছিলেন, শ্রীলঙ্কা থেকে ঘুরে এসে বাড়িতে থাকবেন। সেই এলেন, তবে লাশ হয়ে। ছেলের লাশকে ঘিরে মায়ের আহাজারি যেন আর থামছেই না।

নান্টুর একমাত্র বোন জয়শ্রী ভাইয়ের কোনো শক্র নেই উল্লেখ করে হত্যাকারীদের বিচার দাবি করেছেন। জয়শ্রী জানান, গত ২৫ জুলাই নীলাদ্রি ঢাকায় যান। এরপর গত বৃহস্পতিবার রাতে তাঁর ও মায়ের সঙ্গে নীলাদ্রির শেষ কথা হয়।

গত শুক্রবার দুপুরে রাজধানীর খিলগাঁওয়ের গোড়ানে নিজ বাসায় ব্লগার নীলাদ্রিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তাঁর শরীরে ১৪টি কোপের চিহ্ন পাওয়া গেছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মরদেহের ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, গলায় ধারালো অস্ত্রের আঘাতেই মৃত্যু হয় তাঁর।

নিহত নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয় নীল নামে ব্লগে লিখতেন। ফেসবুকেও তিনি ওই নামেই ছিলেন। এই হত্যাকাণ্ডের জন্য পুলিশ উগ্রপন্থীদের সন্দেহ করছে। এ ছাড়া হত্যাকাণ্ডের পর গতকাল সন্ধ্যায় এক ই-মেইল বার্তায় হত্যার দায় স্বীকার করেছে আনসার আল ইসলাম নামের একটি সংগঠন।
এ ঘটনায় তাঁর স্ত্রী আশামণি বাদী হয়ে গতকাল রাতেই খিলগাঁও থানায়  অজ্ঞাতনামা চারজনকে আসামি করে মামলা দায়ের করেছেন। পরিকল্পিতভাবে নীলাদ্রি হত্যাকাণ্ডের একদিন পেরিয়ে গেলেও এখনো কাউকে আটক করতে পারেনি আইনশৃঙ্খলা রাকারী বাহিনী।
চলতি বছরের সাত মাসে এ নিয়ে চারজন লেখক ও ব্লগার খুন হলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া