adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোনালদোই আমার কঠিন প্রতিপক্ষ : মেসি

Messi-Ronaldo1স্পোর্টস ডেস্ক : সেরার বিতর্ক এখনও চলছে। মেসি না রোনালদো? ভক্তদের এ নিয়ে এখনও চায়ের কাপে ঝড় তুলতে দেখা যায়। নিরপেক্ষ দৃষ্টিতে দু’জনকেই সময়ের সেরা তারকা স্বীকৃতি দিয়েছেন সবাই। কিন্তু ভক্তদের আগ্রহের কেন্দ্রে ছিল অন্য একটি বিষয়। যে মেসি কিংবা রোনালদোকে নিয়ে এত আলোচনা, তাদের নিজের মতামত কী। কিংবা তাদের নিজ নিজ ক্ষেত্রে কোন ফুটবলার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়েছেন মেসি। এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এ পর্যন্ত যত ফুটবলারের মুখোমুখি হয়েছেন, তার মধ্যে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হচ্ছেন রোনালদো। এছাড়া ইব্রাহিমোভিচ, অ্যারিয়েন রোবেন থেকে শুরু করে নেইমার, সুয়ারেজসহ এই তালিকায় রয়েছেন আরও বেশ কিছু ফুটবলার।
কঠিন প্রতিপক্ষের কথা বললেন, সবচেয়ে কাছের সতীর্থ সম্পর্কে বলবেন না, তা কী করে হয়! মেসিও বললেন, তার সবচেয়ে কাছের সতীর্থের নাম। এ তালিকায় রয়েছেন দু’জন। তারা আর কেউ নন, দু’জনই লাতিন আমেরিকার। এতক্ষণে নিশ্চয় পাঠকরা ধরে ফেলেছেন তারা কে? যারা ধরতে পারেননি, তাদের জন্য নাম তুলে দিলাম- নেইমার এবং সুয়ারেজ। মেসির বিশ্বাস, আগামী মৌসুমে এই দু’জন হয়ে উঠবেন আরও ধারালো। একই সঙ্গে তিনিও উঠবেন ক্যারিয়ারের আরও চূড়ায়।
এডিডাসের সঙ্গে যে সাক্ষাৎকারটি দিয়েছেন মেসি, সেটি প্রকাশ করেছে গোলডটকম। ‘জয়পরাজয়’  পাঠকদের জন্য তুলে ধরা হলো সাক্ষাতকারটি
 ফুটবল ক্যারিয়ারে কে আপনার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ?

মেসি: ওয়াও!!! এটা তো বলা খুবই কঠিন। আমি কোনভাবেই এখানে নির্দিষ্ট একজনকে উল্লেখ করতে পারবো না। তবে এটা বলতে পারি, যারা সবচেয়ে কঠিন প্রতিপক্ষ, তাদের অধিকাংশই বার্সেলোনার। তবে, তাদের প্রতিপক্ষ হয়েছি শুধু আন্তর্জাতিক ম্যাচে। আমি মুখোমুখি হয়েছি নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তা, জাভি- এরাই তো  প্রতিপক্ষ হিসেবে অনেক কঠিন। তবে, ক্লাব ফুটবল কিংবা আন্তর্জাতিক যাই বলুন সব সময়ই কঠিন প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনালদো। তার সঙ্গে আছেন অ্যারিয়েন রোবেন, ফ্রাঙ্ক রিবেরি, ইব্রাহিমোভিচ, কুন (আগুয়েরো)। তবে এদের কাউকেই আমি এক নাম্বারে ব্সাতে পারবো না।

বার্সার অনুশীলনে সবচেয়ে সেরা ফুটবলার কে?

মেসি: অসম্ভব! এটাও বলা খুব কঠিন। জাভি, ইনিয়েস্তার মত ফুটবলাররা দীর্ঘ সময় ধরে এই ক্লাবের প্রান, কেন্দ্রবিন্দু। শুধু তাই নয়, অনুশীলনেও তারা শতভাগ নিবেদিত এবং সেরা। একাধারে তারা অধিনায়ক এবং সহ অধিনায়ক (জাভি এখন অতীত। বার্সার অধিনায়ক এখন ইনিয়েস্তা)। তারা দু’জনই ক্লাবের বাকি সবার অনুপ্রেরণা এবং উদাহরণ সৃষ্টিতেও অনেক এগিয়ে। আর যদি বলেন, কে সবচেয়ে অলস ট্রেইনার? এটাও বলা সম্ভব নয়। কারণ, বার্সেলোনা ক্লাবে অলস ট্রেইনার নেই বললেই চলে।

বার্সেলোনায় অন্য সতীর্থদের তুলনায় নেইমার এবং সুয়ারেজকে কিভাবে মূল্যায়ণ করবেন?

মেসি: আমি খুবই সৌভাগ্যবান। গত কয়েকবছর ধরে বিশ্বসেরা বেশ কয়েকজন ফরোয়ার্ডের সঙ্গে খেলতে পারছি। এমনকি ব্রাজিলিয়ান রোনালদিনহোর সঙ্গেও আমার খুব সখ্যতা ছিল। আমি খেলেছি স্যামুয়েল ইতো, থিয়েরি অঁরি, পেদ্রো, ডেভিড ভিয়া, আলেক্সিজ সানচেজের মতো ফরোয়ার্ডের সঙ্গে। আমাদের সবার খেলাই ভিন্ন ভিন্ন। কিন্তু খেলেছি একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে। তবে, সবাই নিজ নিজ ক্ষেত্রে বড় মাপের তারকা। এমনকি, এটাও ঠিক নয় যে, সব সময় ফরোয়ার্ডরাই আপনাকে গোলে সহযোগিতা করবে। যেমন ধরুন দানি আলভেজের কথা। ক্লাবে তো সেই আমাকে অনেক বেশি গোলের পাস দেয়। সুতরাং, একজনের সঙ্গে আরেকজনের তুলনা করা কঠিন। তবে এটা অবশ্যই বলতে হবে যে, নেইমার এবং সুয়ারেজের মাপের ফুটবলারের সঙ্গে একই কাতারে খেলাটাও বেশ কঠিন।

যাদের সঙ্গে খেলছেন, আপনি কি বিশ্বাস করেন যে, এটাই হচ্ছে বিশ্বের সবচেয়ে পরিপূর্ণ অ্যাটাকিং শক্তি!
মেসি: তারা দু’জনই (নেইমার, সুয়ারেজ) নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং বিশ্বসেরা। মাত্র একটি মৌসুমই তো তিনজন একসঙ্গে খেলার সুযোগ পেয়েছি। সুতরাং, আমাদের এই তিনজনের জুটি নিয়ে এখনও কাজ করার বেশ বাকি রয়েছে এবং আমরা আলাদা আলাদাভাবে উন্নতি করার চেষ্টা করছি। তবে, সবাই আমরা তাকিয়ে টিমওয়ার্কের দিকে। যদি আমরা নিজেদের সেরাটা খেলতে পারি এবং সবাই-সবাইকে সহযোগিতা করি, তাহলে তা হবে বার্সার জন্যই সবচেয়ে ভালো। আমি এর আগেও অনেকবার নেইমারের যোগ্যতা, টাচ এবং ফিটনেস নিয়ে কথা বলেছি। বিশ্বের সেরা খেলোয়াড় হওয়ার মত সব যোগ্যতা তার মধ্যে রয়েছে। এমনকি লুইসও (সুয়ারেজ) একই। তার টাচ, লক্ষ্য, মুভমেন্ট এবং তার সহজাত খেলা অসাধারণ। আমরা সবাই চাই ভিন্ন কিছু করে দেখাতে। এ কারণে একে অপরকে সেরা হয়ে ওঠার ক্ষেত্রেও সহযোগিতা করি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া