adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনন্দবাজার ও আজকালের রিপোর্ট : ছিটমহল বিনিময়ে পুরো কৃতিত্ব মমতা ব্যানার্জির!

mamota-400x266ডেস্ক রিপোর্ট : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছিটমহল বিনিময়ে পুরো কৃতিত্ব নিজের বলে দাবি করেছেন। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের হলদিবাড়িতে হুজুর সাহেবের মাঠে এক প্রশাসনিক সভায় বক্তব্য দিতে গিয়ে এ দাবি করেন। অথচ ছিটমহল বিনিময়ের চুক্তি স্বার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
মমতা বলেছেন,‘ছিটমহল হস্তান্তর হয়ে গেছে ৩১ জুলাই রাত থেকে। অনেকে অনেক কথা বলে, কিছু করে দেখাতে পারে না। স্বাধীনতার পর সবাই বলেছে হবে, হবে। কিন্তু হয়নি। আমাদের মা-মাটি-মানুষের সরকার মতায় এসে পরিবর্তনের পর আমরা কথা রেখেছি। আমরা বলেছিলাম করব। করে দেখিয়েছি। আজ ওপার বাংলার মানুষ, এপার বাংলার মানুষ নতুন মুক্তির স্বাদ পেয়েছে। নতুন করে স্বাধীনতা পেয়েছে। মুক্তির এই আনন্দ জীবনে আরও অনেক আনন্দ বয়ে আনুক। মনে রাখবেন, এই জন্য বাংলাদেশে গিয়েছিলাম। বাংলাদেশ যাবার পর আমি নিজে ছিটমহলে এসেছিলাম। এই চুক্তি হয়ে গেছে। শুধু তাই নয়, হস্তান্তর হয়ে গেছে। এবার যেটা ল্য, সেটা হচ্ছে দেশের সাম্প্রদায়িকতা, শান্তি, মৈত্রী, ভ্রাতৃত্ব উভয় দেশের সম্পর্ক রেখেই উন্নয়নের কাজে এগিয়ে যেতে হবে।’’
কিন্তু এক সময় এই মমতা বন্দ্যোপাধ্যায়ের এককাট্টা আপত্তিতেই সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ঢাকা সফরের সময় ছিটমহল বিনিময়  চুক্তি  হয়নি। বছর দেড়েক আগেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিটমহল বিনিময় প্রসঙ্গে বলেছিলেন, ‘‘রাজ্যের এক ইঞ্চি জমিও বাংলাদেশকে ছাড়ব না!’’
বৃহস্পতিবার ফেসবুকে মমতা ব্যানার্জি লেখেন, ‘‘ভারত-বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ¯’লসীমান্ত চুক্তি ও ছিটমহল বিনিময়ের পরে আজ আমি কোচবিহার জেলার হলদিবাড়ি পরিদর্শন করলাম। আমি তিস্তা নদীর উপরে দীর্ঘতম সেতুর শিলান্যাস করেছি। এই সেতু হলদিবাড়ি ও মেখলিগঞ্জের মধ্যে যোগাযোগ স্থাপন করবে, যা ওই এলাকায় পরিকাঠামো উন্নয়নে আমাদের প্রতিশ্র“তিরই অঙ্গ। আমি এই সেতুর নাম দিয়েছি ‘জয়ী’, যা দীর্ঘদিনের সীমান্ত-সমস্যা সমাধান ও ছিটমহলবাসীর দুর্দশা থেকে মুক্তি ও জয়ের প্রতীক হবে।
ছিটমহল সমস্যার সমাধান নিয়ে কৃতিত্ব পকেটে পুরতে বহু দিন থেকেই লড়াই শুরু হয়েছে। ছিটমহল বিনিময় নিয়ে স্থলসীমান্ত চুক্তি স্বার করার জন্য নয়াদিল্লি ও ঢাকা ঐকমত্যে পৌঁছনোর পর থেকেই তৃণমূল ও বিজেপি আসরে নামে। বামেরা অবশ্য বরাবরই ছিটমহল বিনিময়ের পইে সওয়াল করে এসেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী গত বছরের ৪ ডিসেম্বর দিনহাটার করলা ছিটমহল সংলগ্ন এলাকায় সভা করেন।
ছিটমহলের বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন। তার এক সপ্তাহের মাথায় বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ মধ্য মশালডাঙা ছিটমহলের পাশে সভা করে তৃণমূলের কৃতিত্ব খারিজ করে দেন। তৃণমূলের বাধায় এক সময়ে ছিটমহল বিনিময় যে আটকে গিয়েছিল, সে বিষয়টিও তুলে ধরেন তিনি। সম্প্রতি কোচবিহার সফরে এসেও একই দাবি করেন বিজেপির রাজ্য সভাপতি। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুও মমতার কৃতিত্ব খারিজ করে বলেছিলেন, ‘‘ছিটমহল বিনিময়ের প্রক্রিয়া বহু দিন আগেই শুরু হয়েছে। মনমোহন সিংহ সরকার তো আগেই এ বিষয়ে সচেষ্ট হয়েছিল। মমতার আপত্তিতেই তা এত দিন আটকে ছিল।’’ যদিও বিজেপিও এর আগে বরাবর ছিটমহল বিনিময়ের বিরোধিতাই করে এসেছে। নরেন্দ্র মোদি মতায় আসার পরে দলটি এ বিষয়ে তাদের নীতি পরিবর্তন করে।
ফরওয়ার্ড ব্লকের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বলেন, “ছিটমহল সমস্যা সমাধানের বিষয়টি একান্তই কেন্দ্রের এক্তিয়ার। রাজ্যের নয়। দীর্ঘদিন ধরে ওই সমস্যা সমাধানের জন্য আন্দোলন হয়েছে। শেষ পর্যন্ত মানুষের জয় হয়েছে। এখন কৃতিত্ব নিয়ে আকচাআকচি করার সময় নয়।”
রাহুল সিংহের বক্তব্যের রেশ ধরেই বিজেপির কোচবিহার জেলার সাধারণ সম্পাদক নিখিলরঞ্জন দে দাবি করেন, ছিটমহল বিনিময়ের কৃতিত্ব পুরোপুরি কেন্দ্রের। মমতা বন্দ্যোপাধ্যায়ের বাধাতেই এত দিন তা আটকে ছিল।
নিখিলবাবু বলেন, “ছিটমহল সমস্যার সমাধান এবং তাঁর উন্নয়নে টাকা দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের টাকতেই হলদিবাড়ি-মেখলিগঞ্জ যোগাযোগের জন্য তিস্তায় সেতু নির্মাণ হচ্ছে। অথচ মুখ্যমন্ত্রী তা নিজের কৃতিত্ব বলে চালাতে চাইছেন।
‘ভারত বাংলাদেশ ছিটমহাল বিনিময় সমন্বয় সমিতি’র নেতা দীপ্তিমান সেনগুপ্ত বলেন, ‘‘রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে মুখ্যমন্ত্রী সমহত হওয়াতেই ছিটমহল বিনিময় হয়েছে। তাই তিনি কৃতিত্ব দাবি করতেই পারেন। তবে সর্বভারতীয় স্তরে সমস্ত দল এই বিলের পে ভোট দিয়েছে। তাই কৃতিত্ব সকলেরই।’’ সূত্র: আনন্দবাজার ও আজকাল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া