adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন চাকার যান চলাচল বন্ধ, কক্সবাজারে জনদূর্ভোগ – স্কুলে শিার্থীদের উপস্থিতি কম


mahasenজামাল জাহেদ কক্সবাজার : সারা দেশে ঈদের পরে সড়ক ও মহাসড়কে যাত্রীবাহী বাসের সাথে বিভিন্ন সময় বিভিন্ন স্থানে মারাত্মক সড়ক দুর্ঘটনায় প্রায় দু’শতের অধিক মৃত্যু ও কয়েক শ যাত্রী আহত হওয়ার পর সড়ক পরিবহনে নিরাপত্তার প্রশ্নটি বড় হয়ে ওঠে। এ অবস্থায় গত ২৭ জুলাই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মাত্র চার দিনের সময় দিয়ে মহাসড়কে তিন চাকার যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। টেকনাফ-কক্সবাজার সড়কে সব ধরনের তিন চাকার যান বন্ধ হয়ে যায়। 

এতে কক্সজারের  হাজার হাজার শিার্থী চরম দূর্ভোগে পড়েছে। কক্সবাজার সড়কের পার্শ্বেই অবস্থান এবং বিকল্প রাস্তা-ঘাট না থাকায় অটো রিক্সা, টমটম ও সিএনজি গাড়ী চলতে পারেনা। প্রতিটি প্রতষ্ঠান থেকে ছাত্র/ছাত্রীর বাড়ীর দূরত্ব কমবেশী ১৩-১৫ কি:মি: পর্যন্ত, রাস্তায় পরিবহণ ব্যবস্থা নেই। স্পেশাল সার্ভিস নামে যে সব চলাচল করে তাতে স্কুলগামী ছাত্র/ছাত্রীদের পরিবহন করেনা, সাধারণ যাত্রী সেবায় নিমিত্তে লোকাল কোন বাস নেই বললেই চলে। এমতাবস্থায় উক্ত সড়কে অটো রিক্সা, টমটম ও সিএনজি চলাচল বন্ধ করে রাখলে দীর্ঘদিনের অর্জিত ল্য মাত্রা নিমিষেই ধংস হয়ে যাবে। বিকল্প ব্যবস্থা না করে হঠাত এ ঘোষণা দেয়ায় দেশের লাখো ড্রাইভার পরিবার বেকার চরম আর্থিক সংকটে পড়ে। কক্সবাজার শহরের নানা উপজেলা যেমন রামু,মহেশখালি, চকরিয়া, উখিয়া,টেকনাফ  শিা-দীায় অনুন্নত ও অবেহেলিত জনপদ, গ্রামীণ অবকাঠামো  উন্নত নয়, উক্ত সড়কে গত ১জুলাই থেকে অটো রিক্সা, টমটম ও সিএনজি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় প্রতিটি শিা প্রতিষ্ঠানে উপস্থিতির হার কমে গেছে। রামু উপজেলার কচ্চপিয়া এলাকার বাসিন্দা  ছাত্রী রেশমা আক্তার জানান, প্রতিদিন সকাল ৮টায় বাড়ি থেকে বের হয়ে বেবিট্যাক্সি  যোগে কাস শুরু হওয়ার আগে কলেজে উপস্থিত হতাম। কিন্তু এখন তিন চাকার যান বন্ধ হয়ে যাওয়ায় একই সময় বাড়ি থেকে বের হয়েও প্রায় ২ঘন্টা দেরিতে কলেজে যেতে হচ্ছে। অন্যদিকে কক্সবাজার শহরে স্পেশাল সার্ভিস নামে গাড়িগুলো আমাদের হাতে বই দেখলে গাড়িতে তুলে না। মাইক্রো আসার জন্য অপো করতে হয়। সব মাইক্রোতে যাত্রী ভীড় থাকার কারণে কষ্ট করে মাদ্রাসায় বা কলেজ স্কুলে আসতে হয়। 

রামু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহ্বাজ আবদু রহিম জনান, এই সড়কটা মহাসড়কের অন্তর্ভূক্ত নই। এটি একটি উপজেলা সড়ক। সড়ক দিয়ে সবসময় বড় বাস চলাচল করে না তাই এ উপজেলার মানুষ অটো রিক্সা, টমটম ও সিএনজি নিয়ে চলাচল করে। এসব অটো রিক্সা, টমটম ও সিএনজি বন্ধ করে দেওয়ায় উপজেলার হাজার হাজার শিক-শিার্থীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। তাই সংশ্লিষ্ট প্রশাসনকে হাজার হাজার শিক-শিার্থীদের দিকে থাকিয়ে এসব অটো রিক্সা, টমটম ও সিএনজি টেকনাফ-কক্সবাজার সড়কে চলতে দেয়ার জন্য অনুরোধ জানান। হ্নীলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক আব্দুস সালাম জনান, সরকারের জাতীয় মহাসড়কে তিন চাকা যান চলাচল বন্ধের উদ্দ্যেগকে আমরা স্বাগত জনায়। প্রতিটি প্রতিষ্ঠান থেকে ছাত্র/ছাত্রীর বাড়ীর দূরত্ব কমবেশী ১৩-১৫ কি:মি: পর্যন্ত, রাস্তায় পরিবহণ ব্যবস্থা নেই। স্পেশাল সার্ভিস নামে সে সব চলাচল করে করে তাতে আমাদের স্কুলগামী ছাত্র/ছাত্রীদের পরিবহন কওে না। এতে আমার স্কুলে উপস্থিতি সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। এই ভাবে সব প্রতিষ্ঠানের উপস্থিতির সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। আমাদের এই  কক্সবাজার রামু টেকনাফ সড়কটি মহাসড়ক না হলেও তিন চাকার যান বন্ধ থাকায় হাজার হাজার শিার্থীদের পড়া-লেখা নষ্ট হচ্ছে। তাই সংশিষ্ট কর্তৃপ ও প্রশাসনের দৃষ্টি আর্কষন করছে জনগণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া