adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তসলিমা কি ভারতের নাগরিকত্ব পাচ্ছেন?

taslima_77423ডেস্ক রিপোর্ট : ধর্মীয় হেনস্থার শিকার হয়ে যাঁরা পালিয়ে ভারতে এসে আশ্রয় নিয়েছেন, তাঁদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে। সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার জন্য ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশোধনী প্রস্তাব তৈরি। শুধু বিতাড়িত হিন্দুরা নন, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ধর্মীয় নিগ্রহের কারণে যে বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন এবং জরথ্রুষ্টিয়দের এদেশে এসে আশ্রয় নিতে হয়েছে, তাঁদের সবাইকে বৈধ নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। যদিও আশ্রয়প্রার্থী মুসলিমদের ক্ষেত্রে সরকারের অবস্থান কী হবে, তা স্পষ্ট নয়। অবধারিতভাবেই এক্ষেত্রে উঠে আসছে ভারতে আশ্রিত বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের নাম।
কারণ নাগরিকত্ব আইনের পাশাপাশি ১৯৪৬ সালের বিদেশি নিয়ন্ত্রণ আইন, ১৯২০ ও ১৯৫০ সালের পাসপোর্ট আইনেরও সংশোধন করা হচ্ছে। পাসপোর্ট আইন, যা মূলত ভারতে প্রবেশের অধিকারকে নির্দিষ্ট করে, তাতে একটি মৌলিক পরিবর্তন হচ্ছে। ধর্মীয় কারণে বিতাড়িত বা দেশছাড়া এবং বৈধ কাগজপত্র ছাড়াই ভারতে আশ্রয় নেওয়া মানুষজনকে আর অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করা হবে না। আর তসলিমা নাসরিনের মতো যারা বৈধ পাসপোর্ট–সমেত এদেশে এসে আশ্রয় চাইবেন, তাঁদের দীর্ঘ মেয়াদি ভিসা দেবে সরকার।

নাগরিকত্বের ক্ষেত্রেও সুযোগ পেতে পারেন তসলিমা, যদি মুসলিমদেরও এই সুযোগের আওতায় আনা হয়। বলা হচ্ছে, পাকিস্তান অথবা বাংলাদেশ থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে যাঁরা এদেশে এসেছেন, তাঁরাই নাগরিকত্ব চাইতে পারেন। দু ধরনের সুযোগ থাকবে তাঁদের। নথিভুক্তিকরণের মাধ্যমে নাগরিকত্ব গ্রহণ, যেক্ষেত্রে কমপক্ষে সাত বছর এদেশে থাকতে হবে। আর দ্বিতীয় সুযোগ, স্বাভাবিক অন্তর্ভুক্তির মাধ্যমে নাগরিকত্ব, যার জন্য ন্যুনতম ১২ বছর বসবাস করতে হবে ভারতে।

এই সংশোধনী প্রস্তাবের যে খসড়া তৈরি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, তাতে কেন্দ্রীয় আইন মন্ত্রণালয় ইতিমধ্যেই সায় জানিয়েছে। এই নীতি, বলাই বাহুল্য, শুধু আসাম বা উত্তর পূর্ব ভারতের অন্যত্র নয়, উত্তর পশ্চিম ভারতের বেশ কিছু অংশেও ধর্মীয় কারণে উদ্বাস্তুদের জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

পাসপোর্ট আইনের সংশোধনী প্রস্তাবটি সংসদে উপস্থাপিত হওয়ার পর বিতর্কের জন্য খোলা থাকবে দুমাস। আর পরিবর্তিত নাগরিকত্ব আইন উপস্থাপিত হবে বিলের চেহারাতেই। -আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া