adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুলিবিদ্ধ মা ও শিশুর চিকিতসার দায়িত্ব নিলো সরকার

BABYনিজস্ব প্রতিবেদক : মাগুরায় ছাত্রলীগের দুই গ্র“পের সংঘর্ষের সময় মাতৃগর্ভে গুলিবিদ্ধ শিশু ও তার মা নাজমা বেগমের চিকিতসার সহায়তা দেবে সরকার। গুলিবিদ্ধ নবজাতক ও তার মা নাজমা বেগমকে দেখতে গিয়ে মঙ্গলবার দুপুর ২টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এ ঘোষণা দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তার আগে গুলিবিদ্ধ শিশু ও তার মাকে দেখতে যান মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

গুলিবিদ্ধ শিশু ও মাকে দেখে হাসপাতাল থেকে বের হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের বলেন, মার্তৃগর্ভে শিশু গুলিবিদ্ধ হবার ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যে এ ঘটনার সঙ্গে জড়িত ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ঢামেকের চিকিতসকদের ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের চিকিতসায় মায়ের গর্ভে গুলিবিদ্ধ শিশুটি নিরাপদে রয়েছে। এটি একটি বিরল ও নৃশংস ঘটনা মায়ের গর্ভেই শিশু গুলিবিদ্ধ হয়েছে। ডাক্তারদের কাছ থেকে জানতে পেরেছি শিশুটিকে তার মায়ের বুকের দুধ খাওয়ানো হচ্ছে। আশা করি শিশুটি পুরোপুরি সুস্থ হয়ে মায়ের কোলে ফিরে যাবে।
তার আগে গুলিবিদ্ধ শিশু ও তার মাকে দেখতে ঢামেক হাসপাতালে যান মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি মা ও শিশুর চিকিতসার খোঁজখবর নেন। এ সময় তাদের চিকিতসার জন্য সরকারের প থেকে মা নাজমা বেগমের হাতে ৫০ হাজার টাকা অনুদানের চেক তুলে দেন প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এ সময় ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান উপস্থিত ছিলেন। ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের স্পেশাল কেয়ার বেবি ইউনিটে চিকিতসা দেয়া হচ্ছে গুলিবিদ্ধ শিশু সুরাইয়াকে। একই হাসপাতালের প্রসূতি বিভাগে চিকিতসাধীন শিশুর মা নাজমা বেগম। ঢামেক হাসপাতালের সিভিল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কানিজ হাসিনা জানান, শিশু ও মায়ের অবস্থা আগের চেয়ে ভাল। মায়ের দুধ সংগ্রহ করে শিশুকে পান করানো হচ্ছে। তবে মায়ের পেটে গুলিবিদ্ধ হয়ে নির্ধারিত সময়ের আগে জন্ম হওয়ার কারণে সুস্থ হতে বেশ বেগ পোহাতে হচ্ছে শিশুকে। 
গত ২৩শে জুলাই বিকালে মাগুরা সদরের কারিগরপাড়ায় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হন অন্তঃসত্ত্বা নাজমা বেগম। এ ঘটনায় আশঙ্কাজনক অবস্থায় মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম হয় মেয়ে শিশুটির। পরবর্তীতে রোববার শিশুটিকে ঢামেক হাসপাতালে উন্নত চিকিতসার জন্য স্থানান্তর করা হয়। পরে গত বৃহস্পতিবার রাতে মাগুরা থেকে ঢামেক হাসপাতালে স্থানান্তর করা হয় শিশুর মা নাজমা বেগমকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া