adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে মোকাবিলায় বিমানশক্তি বাড়াচ্ছে চীন

full_151818631_1438689370আন্তর্জাতিক ডেস্ক : ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপানের মতো দেশের সঙ্গে পাল্লা দিতে নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করতে উদ্যোগ নিয়েছে চীন। খবরে প্রকাশ, একটি চীনা সামরিক অ্যাকাডেমির সাম্প্রতিক প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে নিজেদের বায়ুশক্তি কয়েকগুণ বাড়ানোর দিকে ঝুঁকেছে বেইজিং। সেই লক্ষ্যে হাই-স্পিড ক্রুজ মিসাইল থেকে শুরু করে নতুন প্রজšে§র বোমারু বিমানকে বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে।

ওই অ্যাকাডেমির রিপোর্টে বলা হয়েছে, আগামী ২০৩০ সাল পর্যন্ত চীনা আকাশে বিপদ হয়ে দেখা দিতে পারে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, তাইওয়ান ও ভিয়েতনাম। তাই তাদের সঙ্গে পাল্লা দিতে নিজেদের বিমানবাহিনীকে আরো শক্তিশালী ও আধুনিক করতে চাইছে বিশ্বের সর্ববৃহৎ সামরিক বাহিনী— চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)।

সাম্প্রতিককালে, দ্বিতীয় এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার বা বিমানবাহী রণতরীকে নৌসেনায় অন্তর্ভুক্ত করেছে পিএলএ। জানা গেছে, সেখান থেকে উড়তে সক্ষম এক নতুন ধরনের বোমারু বিমানকেও নৌসেনায় অন্তর্ভুক্ত করা হয়। ইতিমধ্যেই তা বিশ্বের নজর কেড়েছে।

এবার বিমানবাহিনীর আধুনিকীকরণের সিদ্ধান্ত নিয়েছে পিএলএ। ওই রিপোর্টে ৯টি বিষয়ে উন্নীতকরণের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে— ষুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা যায় উচ্চগতির ক্রুজ মিসাইল, পরিবহণের জন্য উপযোগী দৈত্যকায় যুদ্ধবিমান, এমন একটি যুদ্ধবিমান যা বায়ুমণ্ডলের ওপরের স্তরে উড়তে সক্ষম। এছাড়া তালিকায় রয়েছে আগামী প্রজšে§র যুদ্ধবিমান, চালকহীন যুদ্ধবিমান, বিমানবাহিনীর নিজস্ব উপগ্রহ এবং গাইডেড বম্ব।

উল্লখ্য, ২৩ লাখ সেনা বিশিষ্ট পিএলএ-র বিপুল খরচের কথা মাথায় রেখে চীনের বার্ষিক প্রতিরক্ষা বরাদ্দ ১৪,৫০০ কোটি মার্কিন ডলার। সেখানে ভারতের প্রতিরক্ষা বরাদ্দ ৪,০০০ কোটি মার্কিন ডলার, চীনের এক-তৃতিয়াংশ।

তবুও, ভারতের কাছে যে সব সামরাস্ত্র আছে, যা চীন কেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছেও নেই। উদাহরণস্বরূপ, রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র। এটি পানি-স্থল-আকাশ তিন জায়গা থেকেই ছোঁড়া যায়।

বলা যেতে পারে, এর মোকাবিলা করার জন্যই ক্রুজ উচ্চগতির মিসাইল তৈরি করতে উদ্যোগী চীন। ঠিক যেমন ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ব্যবহƒত দৈত্যকায় সামরিক পরিবহন বিমান সি১৩০জে হারকিউলিস বা সি-১৭ গ্লোবমাস্টার-এর মতো বিমান তৈরি করতে চাইছে চীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া