adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৭ দিনের সময় পেলেন জনকণ্ঠ সম্পাদক ও নির্বাহী সম্পাদক

full_1626569981_1438576739নিজস্ব প্রতিবেদক : জনকণ্ঠ সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদ এবং নিবন্ধের লেখক স্বদেশ রায় নিবন্ধের বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য তিন মাস সময়ের আবেদন করলে আদালত তা নাকচ করে আগামী রোববার তাদের জবাব দিতে বলেছেন। 

সালাউদ্দিন কাদের চৌধুরীর চূড়ান্ত রায় ঘিরে বিচারকদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে নিবন্ধ প্রকাশ করায় জনকণ্ঠের সম্পাদক ও নির্বাহী সম্পাদককে আদালত অবমাননার রুলের জবাব দিতে এক সপ্তাহ সময় দিয়েছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

ওইদিন আতিকুল্লাহ খান ও স্বদেশ রায়কে আদালতে হাজির থাকতে হবে বলে তাদের আইনজীবী সালাউদ্দিন দোলন জানিয়েছেন। তিনি বলেন, “আমরা সময় চেয়েছিলাম। আদালত আগামী রোববার দিন রেখেছেন। ওইদিন তাদের হাজির হতে হবে।” 

শুনানিতে সালাউদ্দিন দোলনের সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম শোয়েব খান, যাকে দুই সাংবাদিকের পে অ্যাডভোকেট অন রেকর্ড দেখানো হয়েছে।  সহকারী অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে থেকেও অ্যাডভোকেট অন রেকর্ড হিসাবে দায়িত্ব পালন করায় শোয়েবের আইনজীবী সনদ কেন বাতিল করা হবে না- তা ৪৮ ঘণ্টার মধ্যে জানাতে বলেছে আদালত।

২৯ জুলাই সালাউদ্দিন কাদের চৌধুরীর চূড়ান্ত রায়ের দিন দৈনিক জনকণ্ঠ সম্পাদক ও নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে এই অবমাননার রুল জারি করে আপিল আদালত।

‘সাকার পরিবারের তৎপরতা: পালাবার পথ কমে গেছে’ শিরোনামে গত ১৬ জুলাই দৈনিক জনকণ্ঠে স্বদেশ রায়ের লেখা একটি নিবন্ধ প্রকাশিত হয়।
ওই নিবন্ধের বিষয়ে ব্যাখ্যা দিতেই আতিকুল্লাহ খান মাসুদ ও স্বদেশ রায়কে ৩ অগাস্ট আদালতে হাজির হতে বলে আদালত। 

পরে এক সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, “বিচার বিভাগকে প্রশ্নবিদ্ধ করার জন্যই এ লেখা। আদালত মনে করে, এতে নানারকম মন্তব্য করে আদালতের বিরুদ্ধে কুৎসা রটানো এবং ভাবমূর্তি নষ্ট করা হয়েছে।
‘জনকণ্ঠের সাংবাদিক স্বদেশ রায়ের লেখার জন্য কেন তাকে আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করা হবে না এবং এ ধরনের লেখা কাগজে ছাপানোর জন্য সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদকেও সমভাবে দায়ী করে কেন দণ্ড দেওয়া হবে না’- রুলে তা জানতে চাওয়া হয়েছে বলে অ্যার্টনি জেনারেল সেদিন জানিয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া