adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজযাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা ৫ আগস্ট শুরু

hajji1438609944নিজস্ব প্রতিবেদক : হজযাত্রীদের স্বাস্থ্যপরীা ৫ আগস্ট বুধবার থেকে শুরু হচ্ছে। রাজধানীসহ সারাদেশে সরকার নির্ধারিত হাসপাতালগুলোতে এই পরীা গ্রহণ অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যপরীার পাশাপাশি হজযাত্রীদের ম্যানিনজাইটিস/ইনফুয়েঞ্জার টিকা দেওয়া হবে। পরীা শেষে তাদের একটি সনদ দেওয়া হবে। সেই সনদ নিয়েই হজযাত্রীদের হজে যেতে হবে।
 
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্টের কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, রাজধানী মুগদার ৫শ’ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতাল, বাংলাদেশ সচিবালয়ের কিনিকে ঢাকা জেলা ও ঢাকা মহানগরীর হজযাত্রীদের স্বাস্থ্যপরীা করা হবে।
 
সূত্রমতে, বিভাগীয় শহরে অবস্থিত সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে রাজধানীর বাইরের হজযাত্রীরা স্বাস্থ্যপরীা গ্রহণ করতে পারবেন।
 
প্রসঙ্গত, এবার সরকারি-বেসরকারি মিলিয়ে মোট এক লাখ এক হাজার ৭৫৮ জনের হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার, বেসরকারিভাবে ৯১ হাজার ৭৫৮ জন হজযাত্রী।
 
এছাড়া আগামী ১৬ আগস্ট থেকে শুরু হচ্ছে হজের প্রথম ফাইট। প্রথম ফাইটে সরকারি হজযাত্রীদের নিয়ে যাওয়া হবে।
 
মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো. ফয়জুর রহমান ফারুকী জানান, ‘আগামী ১৬ আগস্ট সকাল সাড়ে ৮টায় প্রথম ফাইটটি সরকারি হজযাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা বিমানবন্দর ত্যাগ করবে। সরকারি হজযাত্রীদের নামে ভিসা ইস্যু করার জন্য হজযাত্রীদের তালিকা ইতিমধ্যে সৌদি দূতাবাসে পাঠানো হয়েছে।’ খুব দ্রুত সরকারি হজযাত্রীদের ভিসা দেওয়া শুরু হবে বলেও জানান তিনি।
 
এদিকে এবারের হজযাত্রীদের যারা মোয়াল্লেম ফি জমা দিয়েছেন তাদের ভিসা দেওয়ার কার্যক্রম সোমবার শুরু হয়েছে। ভিসা কার্যক্রম শেষ করে দ্রুত হজযাত্রীদের ভিসা দেবে হজ অফিস। হজযাত্রীদের এই ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে ইতিমধ্যে রাজধানীর আশকোনা হজ অফিসে ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ‘ভিসা লজমেন্ট সেন্টার’ স্থাপন করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া