adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনে নতুন মার্কিন নীতি

USAআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জলবায়ু পরিবর্তনে নতুন মার্কিন নীতি ঘোষণা করতে যাচ্ছেন। জলবায়ু পরিবর্তনে যেটাকে ভাবা হচ্ছে এ যাবতকালে সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ পদপে। সোমবার এ নতুন মার্কিন নীতি ঘোষণা করা হবে। খবর বিবিসির। 

খবরে বলা হয়, জলবায়ু বিষয়ক নতুন এ মার্কিন নীতিতে গ্রিন হাউস গ্যাস নির্গম কমানোর বিষয়ে পরিকল্পনা পেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নতুন পরিকল্পনায় আগামী ১৫ বছরের মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গমনের পরিমাণ এক-তৃতীয়াংশ কমিয়ে আনার কথা বলা হয়েছে।

পাশাপাশি নতুন পরিকল্পনায় বায়ু আর সৌরবিদ্যুত ছাড়াও অন্য বিকল্প জ্বালানির উপর গুরুত্ব দেয়া হচ্ছে ওই পরিকল্পনায়।

তবে জ্বালানি শিল্পের সংশ্লিষ্টরা এর বিরোধিতা করে বলছে, এর মাধ্যমে আসলে আমেরিকান জ্বালানির প্রধান উৎস কয়লার বিরুদ্ধে অনেকটা যেনো যুদ্ধ-ই ঘোষণা করছেন প্রেসিডেন্ট ওবামা। বিবিসির একজন সংবাদদাতা বলছেন, ওবামা তার দেশে নতুন যে পদপেগুলো নিতে যাচ্ছেন, এর ফলে তার একটা নৈতিক কর্তৃত্ব অর্জিত হবে এবং আসছে ডিসেম্বরে প্যারিসে যে জলবায়ু সম্মেলন হবে সেখানে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বিষয়ে আলোচনার ব্যাপারে একধরনের সুবিধাও তিনি পাবেন।
প্রসঙ্গত, এর আগে ২০৩০ সাল নাগাদ মাকির্ন যুক্তরাষ্ট্র গ্রিণ হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ৩২ শতাংশ কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। নতুন পরিকল্পনায় সে বিষয়েও আলোচনা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া