adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইএস প্রকাশ্যে হত্যা করলো ১৫ ইরাকি পুলিশকে

ISআন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেট আইএস জঙ্গিরা ১৫ জন ইরাকি পুলিশকে হত্যা করেছে। রোববার দেশটির উত্তরাঞ্চলীয় মসুল শহরে তাদের হত্যা করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার। 

খবরে বলা হয়, ১৫ জনকে হত্যার পাশাপাশি সাংবাদিকতা বিভাগের ৪ ছাত্রকে জিম্মি করেছে জঙ্গি গোষ্ঠীটি। 

ইরাকের নাইনভে প্রদেশের নিরপত্তা প্রধান মোহাম্মদ আল-বাইয়াতি বলেন, নিরাপত্তা বাহিনী এবং সরকারি চাকুরিজীবীদের বিরুদ্ধে আইএস আটক ও হত্যার যে প্রক্রিয়া গ্রহণ করেছে এ হত্যাকাণ্ড তারই ধারাবাহিকতা। 

নাইনভের প্রাদেশিক রাজধানী মসুলের সিটি হলের সামনে প্রকাশ্যে গুলি করে ওই ১৫ কর্মকর্তাকে হত্যা করা হয়। স্থানীয় অধিবাসীদের মধ্যে ভীতির সঞ্চার করার ল্েযই প্রকাশ্যে হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছে। বাইয়াতি বলেন, হত্যার পর নিহতদের লাশ শহরটির মর্গে পাঠানো হয়।
তিনি আরও বলেন, আইএসের যোদ্ধারা তাদের প্রতি আনুগত্য প্রকাশকারী নির্বাচন কমিশনের চাকুরিরত এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও গণহারে গ্রেপ্তার করছে।

জানা গেছে, মসুল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চার শিার্থীকে রোববার সকালে বিভিন্ন জায়গা থেকে গ্রেপ্তার করে আইএস। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা ‘ইসলামিক রাষ্ট্রের’ ছবি প্রকাশ করছে এবং বিদেশি গণমাধ্যমকে সহযোগিতা করছে। ওই শিার্থীরা তাদের ফেইসবুক পাতায় মসুলের ছবি প্রকাশ করেছে বলে অভিযোগ তোলা হয়েছে।

গ্রেফতারের পর ওই ৪ শিার্থীকে শহরটির দণিাঞ্চলে স্থাপিত আইএসের কারাগারে পাঠানো হয়েছে। সেখানে আইএস জঙ্গিদের স্থাপিত ট্রাইব্যুনালে বিদেশি গণমাধ্যমকে সহয়তার বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

২০১৪ সালের ১০ জুন আইএস জঙ্গিরা মসুল দখল করার পর শত শত মানুষকে হত্যা করেছে। নিহতদের মধ্যে মানবাধিকারকর্মী, পদার্থবিদ, সাংবাদিক, সেনা এবং পুলিশও রয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে জুনের শেষ দিকে আইএস সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ অংশকে ইসলামিক রাষ্ট্র (খিলাফত) ঘোষণা করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া