adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধ পথে রাষ্ট্রপতি হলে অবসর ভাতা পাবে না

P-Mনিজস্ব প্রতিবেদক : অবৈধ সাংবিধানিক পথে রাস্ট্রপতি পদে অধিষ্ঠ হলে তাকে অবসর ভাতা না দেয়ার বিধান রেখে রাস্ট্রপতির অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুযোগ সুবিধা আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ ৩ জুলাই (২০১৫) সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যরা এখন থেকে রাস্ট্রপতির অবসরভাতার সুযোগ সুবিধা পাবেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, বাংলাদেশে রাষ্ট্রপতির পদ থেকে অবসরে যাওয়ার পর অবসরভাতা, আনুতোষিক বা অন্যান্য সুবিধার বিষয়টি নির্ধারিত হয় ১৯৭৯ সালের ‘প্রেসিডেন্টস পেনশন অর্ডিনেন্স অনুযায়ী। ১৯৮৮ সালে অধ্যাদেশটি একবার সংশোধন করা হয়েছিল।
সামরিক শাসনামলের জারি করা প্রয়োজনীয় অধ্যাদেশগুলো আইনে পরিণত করতে উচ্চ আদালতের নির্দেশনা থাকায় মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৪ সালের ১৫ ডিসেম্বর এই খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করে।

সে সময় মন্ত্রিসভার দেওয়া ‘অনুশাসন’অনুযায়ী নতুন করে খসড়া প্রস্তুত করে সোমবার বৈঠকে উপস্থাপন করা হয় বলে জানান সচিব। তিনি বলেন, “অধ্যাদেশে শুধু ছিল, যদি কোনো রাষ্ট্রপতি নৈতিক স্খলন বা অন্য কোনো অপরাধে আদালতে দণ্ডিত হন তাহলে অবসর ভাতা পাবেন না। নতুন আইনে এর সঙ্গে যোগ করা হচ্ছে, ‘অসাংবিধানিক পন্থায় অবৈধ উপায়ে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হয়েছেন বা হয়েছিলেন মর্মে আদালত কর্তৃক ঘোষণা হলে তিনি অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা পাবেন না।
২০১০ সালে সংবিধানের সপ্তম সংশোধনী বাতিল করে হাইকোর্টের এক রায়ে বলা হয়, “খন্দকার মোশতাক আহমেদ, আবু সা'দাত মোহাম্মদ সায়েম এবং জিয়াউর রহমানের মতো হুসেইন মুহম্মদ এরশাদও অবৈধ মতা দখলকারী।

পরের বছর আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে; আদালতের নির্দেশনা অনুযায়ী সংবিধান সংশোধন করা হয়।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর মোশতাক আহমেদ নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন। ১৫ আগস্ট থেকে ৬ নভেম্বর পর্যন্ত অসাংবিধানিকভাবে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ওই বছরই ৩ ও ৬ নভেম্বর সামরিক অভ্যুত্থানের পর বিচাপতি সায়েমকে দেশের রাষ্ট্রপতি ও প্রধান সামরিক প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়।
১৯৭৬ সালের ২৯ নভেম্বর তিনি জেনারেল জিয়াউর রহমানের কাছে মতা হস্তান্তর করেন এবং ১৯৭৭ এর ২১ এপ্রিল স্বাস্থ্যগত কারণ দেখিয়ে রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ান। ওইদিনই রাষ্ট্রপতির দায়িত্ব নেন জিয়া। পরে নির্বাচন দিয়ে সরকার গঠন করেন এবং ১৯৮১ সালের ৩০ মে এক সামরিক অভ্যুত্থানে নিহত হওয়ার আগ পর্যন্ত রাস্ট্রপতির দায়িত্ব পালন করেন।
জিয়ার মৃত্যুর পর ১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রপতি আব্দুস সাত্তারকে সরিয়ে মতা দখল করেন ততকালীন সেনা প্রধান এইচ এম এরশাদ। শুরুতে সামরিক প্রশাসক হিসেবে দেশ শাসন করলেও পরে নির্বাচন দিয়ে ১৯৮৬ সালে দেশের রাষ্ট্রপতি হন। ৯ বছর মতায় থাকার পর ব্যাপক গণ আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর মতা ছাড়তে বাধ্য হন তিনি।
অবসরভাতার এ আইন এরশাদ বা জিয়া কিংবা তাদের উত্তরাধীকারদের েেত্র প্রযোজ্য হবে কি না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, তারা রাষ্ট্রপতি হিসেবে অবসরভাতা নেন না। তারা সামরিক কর্মকর্তা হিসেবে প্রতিরা মন্ত্রণালয় থেকে ভাতা নিয়ে থাকেন। অপর এক প্রশ্নের জবাবে মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার কখনো অবসরভাতা নেয়নি, কারণ ওই আইনটিই হয়েছিল ১৯৭৯ সালে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া