adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার নেপালে মানবপাচার

full_509436861_1438445789ডেস্ক রিপোর্ট : পাচারকারীরা এবার নতুন করে মানববপাচার শুরু করেছে নেপালে। ভালো বেতনের চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে বেশ বিছুদিন ধরে বাংলাদেশ থেকে সমুদ্রপথে মালয়েশিয়ায় মানবপাচারের পর এবার রুট পরিবর্তন করে তারা নেপালে পাচার করছে।

এমনই একটি চক্রের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। উদ্ধার করা হয়েছে নেপালে পাচারের উদ্দেশ্যে বিভিন্ন জেলা থেকে নিয়ে আসা ২০ জনকে। আটক করেছে লাভলু আকন্দ (৩৫) নামে পাচারকারী চক্রের এক সদস্যকেও।।

শুক্রবার রাতে জয়পুরহাটের দু’টি আবাসিক হোটেলে পৃথক অভিযান চালিয়ে নেপালে পাচারের উদ্দেশে আনা গাইবান্ধা ও নরসিংদী জেলার বিভিন্ন গ্রামের ওই ২০ জনকে উদ্ধার করা হয়। পরে শনিবার দুপুরে জয়পুরহাট জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে সাংবাদিকদের মানবপাচারকালে পরিচালিত এ উদ্ধার অভিযানের বিবরণ দেন গোয়েন্দা পুলিশের জয়পুরহাটের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমান।

তিনি জানান, নরসিংদী জেলার ৫ জন এবং গাইবান্ধা জেলার ৪ জনকে শুক্রবার রাতে নেপালে পাচারের উদ্দেশ্যে পাচারকারী চক্র জয়পুরহাট নিয়ে এসে শহরের সৌরভ আবাসিক হোটেলে রাখে। গোয়েন্দা পুলিশ এ তথ্য পেয়ে রাতেই হোটেলে অভিযান চালিয়ে পাচারকারীদের খপ্পর থেকে ৮ জনকে উদ্ধার ও পাচারকারী জয়পুরহাট সদরের জামালপুর ইউনিয়নের উপরচক গ্রামের মৃত সিরাজ আকন্দের ছেলে লাভলু আকন্দকে (৩৫) আটক করে।

দিনাজপুরের হিলি ও লালমনিরহাটের বুড়িমারি সীমান্ত দিয়ে নেপালে পাচারের জন্য আনা হয়েছিল বলে জানিয়েছে উদ্ধারকৃতরা।

তারা হলেন- গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পশ্চিম তালুকবেলকা গ্রামের মোছাদ্দেক হোসেন (২৮), একই উপজেলার রামডাকুয়া গ্রামের জাকারিয়া (২৮), ফারুক হোসেন (২৭) ও জাহিদুল ইসলাম (২৮), নরসিংদী জেলার রায়পুরা উপজেলার নবিয়াবাদ গ্রামের আল আমিন (২৩) মানিক মিয়া (২০) হানিফ (৩৪) একই উপজেলার ধনিয়া গ্রামের জাকির হোসেন (২২) ও চাঁন্দিয়াকাঁন্দি গ্রামের রমজান মিয়া (১৯), সৌরভ,(২১) আল অমিন(২৩), পলাশ(২২), নাজমুল(২৪), মেরাজ(২২), খোকন(২৫), নুরল(২২), কবির(২৩) ,জাকির(২৫), কাজল(২২), মানিক (২৪)।

উদ্ধার হওয়া মানিক, রমজান ও আল আমিন জানান, নেপালে থাকা তাদের এলাকার রমজান নামের এক দালাল নেপালে যেতে তাদের প্রলুব্ধ করে। সে জানায় জনপ্রতি ৭৫ হাজার টাকা খরচের কথাও। নেপালে রাজমিস্ত্রীর কাজ করলে মোটা অঙ্কের বেতন পাওয়ার লোভ দেখায় তাদের। এ জন্য রমজানের কথামত তার ভাগিনা ঢাকার লেবু ব্যবসায়ী জসিমের সঙ্গে যোগাযোগ করলে জসিম তাদের ঢাকার এস.আই পরিবহন কাউন্টারের কর্মী সুমনের হাতে তুলে দেয়। সুমন তাদের তিনজনের কাছ থেকে ৬০ হাজার টাকা অগ্রীম নিয়ে ঢাকার মোহাম্মদিয়া আবাসিক হোটেলে দুইদিন রেখে জয়পুরহাটে পাঠিয়ে দেয়। নেপালে পৌঁছার পর তাদের প্রত্যেককে আরো ৫৫ হাজার টাকা দিতে হবে বলে জানায়। জয়পুরহাটে পৌঁছার পর লাবলু তাদের সঙ্গে যোগাযোগ রাখে। এ সময় হিলির মিজান নামের এক দালালও মোবাইল ফোনে তাদের সঙ্গে যোগাযোগ করে।

এ ব্যাপারে জয়পুরহাটের পুলিশ সুপার (এসপি) মোল্যা নজরুল ইসলাম জানান, নেপালে  মানবপাচারের গোপন সংবাদ পেয়ে ডিবি পুলিশ শুক্রবার রাতে শহরের সৌরভ আবাসিক হোটেলে এবং শনিবার সকালে পৃথিবী আবাসিক হোটেল পৃথক অভিযান চালিয়ে ২০ যুবককে উদ্ধার করে এবং আটক যুবকদের স্বীকারোক্তি অনুযায়ী পাচারকারী চক্রের এক সদস্যকে গ্রেপ্তার করা  হয়।

পুলিশ সুপার জানান, এ ব্যাপারে শনিবার বিকালে জয়পুরহাট সদর থানায় মানবপাচার আইনে মামলা করা হয়েছে। উদ্ধারকৃতদের  ১৬৪ ধারায় জিজ্ঞাসাবাদের জন্য আদালতে পাঠানো হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া