adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় নেতার সহধমির্ণী জাহানারা অসুস্থ – হাসপাতালে ভর্তি

Kamruzzamanডেস্ক রিপোর্ট : জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ এম কামরুজ্জামানের সহধমির্ণী মুক্তিযোদ্ধা জাহানারা জামান অসুস্থ। বৃহস্পতিবার দুপুরে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছে। পারিবারিক সুত্রে জানা গেছে, তিনি ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভোগছেন।

তিনি রাজশাহীর সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ,এইচ,এম খায়রুজ্জামান লিটনের মা।

জানা যায়, ১৯৩৪ সালে বগুড়া জেলার দুপচাচিয়া থানার চামরুল গ্রামে জন্ম জাহানারার। ১৯৫১ সালে তাঁর বিয়ে হয় তৎকালীন ছাত্র নেতা এবং আইনজীবী এএইচএম কামরুজ্জামানের সাথে।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তৎকালীন আওয়ামী লীগ নেতা এবং জাতীয় সংসদ সদস্য কামরুজ্জামান ঢাকা থেকে আগেই ভারত চলে যান। এরপর  মে মাসে তিনি ছেলেমেয়েদেরকে নিয়ে ভারতে যান। প্রথমে মুর্শিদাবাদে এক আত্মীয়ের বাড়িতে উঠেন। সেখানে দুই মাস থাকার পর কলকাতায় পার্ক স্ট্রিটের একটি বাসায় গিয়ে উঠেন একই বাড়িতে চারটি ফ্যাট ছিল। সেখানেই তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী পরিবার থাকতেন।

দেশ স্বাধীন হওয়ার পর স্বামী-সন্তানদের সাথে দেশে ফিরে আসেন জাহানারা। স্বামী কামরুজ্জামান ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত বিভিন্ন মন্ত্রী ছিলেন।
১৯৭৫ সালে নতুন মন্ত্রিসভায় শিল্প মন্ত্রী হন কামরুজ্জামান। কিন্তু ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ৩রা নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে অপর তিন নেতার সাথে এএইচএম কামরুজ্জামানকেও হত্যা করা হয়। এরপর দুই ছেলে ও চারমেয়েকে নিয়ে নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করেন এই নারী।  
২০১০ সালে জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে জাহানারা কামরুজ্জামানসহ ১১ জন বিশিষ্ট নারী মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়া হয়।
উল্লেখ্য, জাতীয় চার নেতার সহধর্মিনীদের মধ্যে একমাত্র শহীদ এ.এইচ এম কামরুজ্জামানের সহধমির্ণী জাহানারা জামানই এখন বেঁচে আছেন। তাঁর আশু আরোগ্য লাভে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন পরিবারের সদস্যরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া