adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে প্রতিরাতে শতশত শিশু যৌনদাসী হিসেবে বিক্রি হয়!

us child sex_76544আন্তর্জাতিক ডেস্ক : সারা বিশ্বে লাখ লাখ নারী ও পুরুষ এবং শিশু পাচারের শিকার হচ্ছে। মানব পাচার খুবই লাভজনক ব্যবসা হওয়ায় তারা পণ্যের মত কেনা-বেচার শিকার হচ্ছে। নিয়োজিত হচ্ছে গণিকাবৃত্তি এবং বাধ্যতামূলক নানা শ্রমে। তাইতো পাচার হওয়া এসব শিশুদের সারাজীবন সংগ্রাম করে বেঁচে থাকতে হচ্ছে।

আন্তর্জাতিক শ্রম অফিসের হিসেব অনুযায়ী, মানব পাচারকারীরা প্রতি বছর ১৫ হাজার কোটি ডলারের মুনাফা করে থাকে।

বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র যুক্তরাষ্ট্রেও দারিদ্র্য, বঞ্চনা ও শোষণ নির্যাতনের শিকার হয়ে হাজার হাজার শিশু অন্ধকার জগতে পা বাড়াচ্ছে। যাদের খুব কম সংখ্যকই স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ পাচ্ছে।

স্বল্প সংখ্যক মার্কিনী এ বিষয়ে অবগত হলেও সত্য হলো এই যে, প্রতি বছর কয়েক হাজার মার্কিন শিশু যৌন নির্যাতনের শিকার হচ্ছে। এমনকি এটিও সত্য যে, প্রতি রাতে কয়েকশ’ শিশু যৌনতার জন্য বিক্রি হয়। মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, দেশটিতে শিশু যৌন নির্যাতন মহামারি আকার ধারণ করেছে। সংস্থাটি গত বছর অভিযান চালিয়ে প্রায় ৬০০ শিশুকে উদ্ধার করে।

স্থল ও নৌপথে প্রায়শই মানবপাচারের ঘটনা ঘটছে এবং বিদেশের মাটিতে তাদের ইচ্ছার বিরুদ্ধে বিভিন্ন কাজ করানো হচ্ছে। যুক্তরাষ্ট্রে বেশিরভাগ সময়ই মেক্সিকো, মধ্য এবং দণি আমেরিকা থেকে মানবপাচার হয়ে আসে। কিন্ত মজার বিষয় হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রতি রাতে যৌনতার জন্য যে শিশু কেনা-বেচা হচ্ছে তার বেশিরভাগই আমেরিকান শিশু।

অন্যদিকে পূর্ব উপকূল থেকে মধ্যপ্রাচ্য পর্যন্ত পাচার হওয়া বেশিরভাগ নারীর জীবনের কাহিনী একই ধরনের মর্মান্তিক বেদনাবিধুর। সেই শিশু-কিশোর বয়স থেকেই তারা নানা ধরনের বঞ্চনা, নির্যাতন ও অবহেলার শিকার। কখনও কখনও কোনো সহূদয় ব্যক্তি, প্রতিষ্ঠান বা আইন প্রয়োগকারী সংস্থার বদৌলতে কারো কারো জীবনে মুক্তি মিললেও বেশিরভাগের জীবনই কাটে অন্ধকারে।

মিনেসোটার অ্যাডভোকেসি গ্রুপের সহায়তা লাভকারী একজন সাবেক যৌনকর্মী জানান, এখানে অবস্থানকারী অর্ধেকেরই বেশি মহিলা যৌনদাসী হিসেবে বিক্রি হয়ে যান, যখন তাদেও বয়স ১৮ বছরের নিচে ছিল। এদের একজন জানান, তার বয়স যখন ১৪ তখন তার এক আন্টি তাকে ৯শ’ ডলারে বেঁচে দেন। অপর একজন জানান, যখন তাকে বাড়ি থেকে বের করে দেয়া হয়, তখন তার বয়স ছিল ১৭ বছর। এরপর সে পতিতাবৃত্তিতে লিপ্ত হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া