adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিশু মরিয়মের শরীরে ১৮ সেলাই

0Riku-IMG_20150729_141116-3রিকু আমির : অসময়ে দুনিয়ার আলো-বাতাস পাওয়া এবং দুর্ভাগ্যবশত দুনিয়ার নির্মমতার শিকার মাগুরার মানব সন্তানকে এতোদিন সম্বোধন করা হতো শিশু, বাচ্চা, বাবু, সোনামনি বলে। কিন্তু এখন ওর নাম ‘মরিয়ম’। আপন ফুফু শিউলি বেগমের রাখা এ নামেই ছয়দিন বয়সী এ শিশুকে ডাকছেন স্বজনরা।
সরেজমিনে বুধবার সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে শিশু সার্জারি বিভাগে ১৮টি সেলাই নিয়ে মরিয়মকে ঘুমন্ত অবস্থায় পাওয়া যায়। মুখমণ্ডল বাদে তার সারাদেহ পুরু সাদা তুলা দিয়ে ঢেকে ছোট্ট বিছানায় শুইয়ে রাখা হয়েছিল। তুলার উপর ছড়ানো ছিল একটি রঙিন সুতির শাড়ি। ভূমিষ্ঠ হবার পর থেকে মা নাজমা বেগমের ছোঁয়া না পাওয়া মরিয়মের সঙ্গী হয়েছে মায়ের পরণের এই শাড়ি। ভূমিষ্ঠ হবার পর স্বাভাবিকভাবেই তার পাকস্থলিতে মায়ের বুকের দুধ যাবার কথা থাকলেও কোমল চামড়া সুচ দিয়ে ভেদ করে ক্রমাগত যাচ্ছে স্যালাইন।
তার চিকিতসায় গঠিত আট সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান ঢামেক হাসপাতাল শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ-উল হক বলেন, তার অবস্থা স্থিতিশীল। এখনও কোনো বড় ধরণের উন্নতি না হওয়ায় শঙ্কা মুক্ত বলা সম্ভব না। এমনিতে শিশুটি শ্বাস-প্রশ্বাস নিতে পারছে। তার ফুসফুস, হƒদপিণ্ড অক্ষত। শুধু মাত্র ডান চোখে জখম রয়েছে। চোখের জন্য আলাদা চিকিৎসা শুরু হয়েছে।
শিশুটির ঝুঁকির বিষয়ে তিনি বলেন, প্রথমতঃ সে ভূমিষ্ঠ হয়েছে মাত্র আট মাসে। দ্বিতীয়ত, তার ওজন মাত্র দুই কেজি, যা স্বাভাবিকের চেয়ে আধ কেজি কম। তৃতীয়তঃ এসব অবস্থায় গুলিবিদ্ধ হয়েছে।
জানা গেছে, বুধবার সকালে তাকে পরপর দুটি অপারেশন করা হয়। অপারেশনের স্থানে এখন ১৮টি সেলাই। এসব সেলাই হাতে-বুকে।
জানা যায়, মাগুরা সদরের বাসিন্দা পেশায় চা দোকানদার বাচ্চু ও নাজমা দম্পত্তির তৃতীয় সন্তান মরিয়ম। তাদের বড় ছেলে সোহাগ আগামী বছর এসএসসি পরীক্ষা দেবেন। দ্বিতীয় সন্তান সুমাইয়া পড়ছে তৃতীয় শ্রেণীতে। কিš‘ তার বুদ্ধিবিবেচনা শক্তি অস্বাভাবিক। মরিয়মের পাশে থাকা শিউলি বেগম ও আপন মামা জেবুন্নেসার ভাষায়Ñ সুমাইয়া ভ্যাবলা কিছিমের (হাবাগোবা)। এর লাইগাই ভাই আরেক সন্তান নেয়নের চিন্তা করছিল। কিন্তু পেটে সন্তান আসে না। আটটা বছর ধইরা ঘুরছে ডাক্তার-কবিরাজের কাছে। এত সাধনার এই মাইয়াডার এহন এই অবস্থা। মায়ের পেট থেইক্কা পরনের আগেই গুলি খাইয়া মরতে বইসে।
নাম রাখার বিষয়ে তিনি বলেন, যেদিন হাসপাতালে আনা হইতাছিল। অয় আমার কোলেই আছিল। তখনই ভাবছিলাম মরিয়ম নাম রাখার ব্যাপারে। আজকা থেইকা ওরে এই নামেই ডাকতাছি।
খুব আক্ষেপ করে মরিয়মের আরেক ফুফু শিখা বেগম বলেন, এই বাচ্চার জন্যি মায়ের দুধ, মায়ের পরশ লাগব। কতজনেই কত কিছু করার কথা কয় হুনি। কিন্তু মারে এইখানে আনার বিষয়ে কেউ কিছু কয় না। মারে এইখানে আনলে চিকিৎসাডাও ভালা হইতো। বাচ্চাডা শুকাইয়া যাইতাছে। এমনে স্যালাইন দিয়া কী এই বাচ্চার পেট ভরে?
বাচ্চু মিয়া আছেন স্ত্রী নাজমার সেবায়। ঘটনার দিন থেকে যিনি ভর্তি মাগুরা সদর হাসপাতালে এসব তথ্য জানিয়ে শিউলি বলেন, ওর বাপ ফোন দিলেই কয়, সোনামনি কেমন আছে, কী খাইছে, ঘুমাইতাসেনি, কান্দেনি, হাজারটা প্রশ্ন।
এদিকে, গত ২৪ জুলাই মাগুরা সদর আওয়ামী লীগের কোন্দল থেকে সৃষ্ট সংঘর্ষে মা-শিশু আহত হলেও কোনো নেতাকর্মী তাদের খোঁজ নেননি। কেন্দ্রীয় পর্যায় থেকেও নূন্যতম খোঁজ নেয়া হয়নি বলে মরিয়মের স্বজনরা জানান।
শিখা বলেন, ওর বাবার চায়ের দোকান, ভিটাবাড়ি ছাড়া আর কিছু নাই। তিন টেকা কাপ চা বেইচা এই বাচ্চার চিকিতসা করানির ক্ষমতা অর বাপের নাই। ও যে এদ্দিন বাঁচব এইটাই ভাবি নাই। এহন যহন বাঁচার আশা দেখা দিসে, দরকার দেখা দিছে টেকার।
২৪ জুলাই মাগুরা সদরে যুবলীগের নেতাকর্মীদের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষের এক পর্যায়ে গুলিবিদ্ধ হন নাজমা আক্তার (৩৫)। গুলিবিদ্ধ অবস্থায় তাকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। অস্ত্রোপচারে সে রাতে তিনি একটি কন্যা শিশুর জš§ দেন। এ শিশু তখনই গুলিবিদ্ধ ছিল। ২৫ জুলাই শিশুটির অবস্থার অবনতি হলে তাকে ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগে ভর্তি করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া