adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই ‘কুকুরকাণ্ড’ এবার হাইকোর্টে

Locketআন্তর্জাতিক ডেস্ক : কলকাতা পিজি হাসপাতালের সেই কুকুর-কাণ্ড এবার কলকাতা হাইকোর্টে গড়াল। অভিনেত্রী ও বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায় ‘কুকুর-কাণ্ড’ নিয়ে আদালতের দ্বারস্থ হলেন। লকেট চট্টোপাধ্যায় সোমবার হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করে জানতে চেয়েছেন, সরকারি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে কী করে একটি কুকুরের ডায়ালিসিস করানোর চেষ্টা হয়? তার আইনজীবী অজয় চৌবে জানান, মানুষের হাসপাতালে কুকুরের ডায়ালিসিস করানোর ওই উদ্যোগের পিছনে কার কার হাত ছিল, কোন কোন চিকিতসককে ডায়ালিসিস করানোর কাজে নিযুক্ত করা হয়েছিল, কুকুরটিই বা কার- এই সব প্রশ্নেরও জবাব চাওয়া হয়েছে মামলার আবেদনে।

মামলা দায়ের করার পরে লকেট এ দিন জানান, এসএসকেএম হাসপাতালকে মানুষের নানান জটিল রোগের চিকিৎসার জন্য গড়ে তোলা হয়েছিল। এ রাজ্যে পশুদের জন্য তো আলাদা হাসপাতাল রয়েছে। তা সত্ত্বেও ওই হাসপাতালকে একটি পশুর চিকিৎসার জন্য কেন বেছে নেওয়া হল, তা জানতে চেয়ে তিনি গত জুনে তথ্য জানার অধিকার আইনে চিঠি দেন সরকারকে। প্রশাসন তার উত্তর দেয়নি বলে ওই অভিনেত্রীর অভিযোগ। তিনি জানান, চিঠির জবাব না-পেয়েই তিনি জনস্বার্থে মামলা দায়ের করেছেন। লকেটের আইনজীবী জানিয়েছেন, তাদের মামলার শুনানি এ সপ্তাহেই শুরু হতে পারে।

প্রসঙ্গত, কলকাতা পিজি হাসপাতালে কুকুর-কাণ্ডের সূত্রপাত মাসখানেক আগে। তৃণমূলের চিকিৎসক-নেতা বিধায়ক নির্মল মাজি  তার পরিচিত এক ব্যক্তির পোষ্য কুকুরের ডায়ালিসিসের সুপারিশ করেন। সে অনুযায়ী কুকুরের ডায়ালিসিস করানোর সব ব্যবস্থাই চূড়ান্তও হয়েছিল। কিন্তু এক বিভাগীয় অফিসার বেঁকে বসায় শেষ পর্যন্ত ভেস্তে যায় সেই ডায়ালিসিস। তবে বিষয়টি জানাজানি হওয়ার পরেই রাজ্য জুড়ে সমালোচনার ঝড় ওঠে। চাপের মুখে বদলি হয়ে যান হাসপাতালের অধ্য প্রদীপবাবু।

পিজিতে কুকুরের ডায়ালিসিস করানোর উদ্যোগকে ঘিরে তোলপাড় সত্ত্বেও নানান প্রশ্নের জবাব মিলছে না। মুখে কুলুপ এঁটে রয়েছেন স্বাস্থ্যকর্তারা। এমনকী কোনও তদন্তের নির্দেশও দেওয়া হয়নি। কী করে এমন একটি কাণ্ড ঘটতে যাচ্ছিল, সেই ব্যাপারে শোকজ করা হয়নি ঘটনার সঙ্গে জড়িত কাউকেই। রাজ্যপাল এই নিয়ে রাজ্যের স্বাস্থ্যসচিবকে যে চিঠি লিখেছেন, জবাব দেওয়া হয়নি তারও। তাই বাধ্য হয়ে এবার আদালতের দ্বারস্থ হলেন অভিনেত্রী ও বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া