adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর

1438093004medical-mtnews24নিজস্ব প্রতিবেদক : আগামী ১৮ সেপ্টেম্বর ২০১৫-১৬ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস প্রথমবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে ভর্তি নিয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।  

সভায় শিক্ষা মন্ত্রণায়ের প্রতিনিধি, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের চিকিতসা অনুষদের ডিন, বেসরকারি মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা উপ¯ি’তি ছিলেন।

সভা শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও চিকিতসা শিক্ষা) আইয়ুবুর রহমান খান গণমাধ্যমকে বলেন, মেডিক্যালে ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বর শুক্রবার নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

তিনি বলেন, তবে মন্ত্রীর নেতৃত্বে আগামী মাসে আরো একটি সভা হবে। আমরা ১৮ সেপ্টেম্বরই পরীক্ষা নিতে চাচ্ছি।  ভর্তির অন্যান্য বিষয়গুলো গত বছরের মতো থাকছে বলে জানান তিনি।

এ বছরও ভর্তির আবেদন ফি ৬৫০ টাকাই থাকছে।  এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ (টিকচিহ্ন) পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থী ভর্তি করা হবে।  লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০।  স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে আগামী ৯ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে।  এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে ২৯টি সরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ৩১৬২টি আসন এবং ৬৪টি বেসরকারি মেডিক্যাল কলেজে ৫৩২৫টি আসন রয়েছে।

এ ছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিক্যাল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি ও ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে ১২৮০টি আসন রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া