adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪২৫০ রিটে আটকে আছে ৪৫ হাজার কোটি টাকা

bankডেস্ক রিপোর্ট : উচ্চ আদালতসহ দেশের বিভিন্ন আদালত ও অর্থঋণ আদালতে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৩৫ হাজার মামলার বিপরীতে বিপুল অংকের টাকা যুগযুগ ধরে আটকে আছে।
 
এর মধ্যে হাইকোর্টেই ৪ হাজার ২৫০টি রিট মামলার বিপরীতে ৪৫ হাজার ১৩৫ কোটি টাকা আটকে আছে। মামলা পরিচালনার েেত্র অমনোযোগী হওয়ার কারণে অধিকাংশ মামলা ব্যংকগুলোর বিপে চলে যাচ্ছে।
 
রোববার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড.আসলাম আলমের সভাপতিত্বে রাষ্ট্রীয় মালিকানাধীন বানিজ্যিক ব্যাংক, বিশেষায়িত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা করপোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
 
বৈঠকে এসব আর্থিক সংস্থার মামলার সর্বশেষ অবস্থা, ঋণ বিতরণ ও আদায়, খেলাপী ঋণ আদায়ের সর্বশেষ অবস্থাসহ সার্বিক অবস্থা নিয়ে পর্যালোচনা হয়।
 
বৈঠক সূত্রে জানা গেছে, এর আগের বৈঠকে রিট মামলা ও অর্থঋণ আদালতের মামলা সংক্রান্ত তথ্যাদি উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। সব রিট মামলার যথাসময়ে জবাব দাখিল করা, জবাব দাখিলে দেরী হলে সময়ের আবেদন করা এবং শুনানির উদ্যোগ নিয়ে দ্রুত মামলাগুলো নিস্পত্তির কার্যকরী পদপে নেওয়ার প্রতি গুরুত্ব আরোপ করা হয়।
 
সে অনুযায়ী রোববারের বৈঠকে সব প্রতিষ্ঠানের রিট মামলা ও অর্থঋণ আদালতের মামলাগুলোর বিস্তারিত তথ্য নির্ধারিত ছকে উপস্থান করতে নির্দেশনা দেওয়া হয়। প্রতিমাসের ৫ তারিখে মামলার ছক অনুযায়ী তথ্য পাঠাতে বলা হয়। মামলার তথ্য দেওয়ার জন্য প্রত্যেক প্রতিষ্ঠানের ফোকাল পয়েন্টে নিয়োগ করার জন্য চিঠি দিতে বলা হয়। যে সব প্রতিষ্ঠানে অনিস্পন্ন মামলার সংখ্যা বেশি সে সব প্রতিষ্ঠানকে মামলা নিস্পত্তির কার্যক্রম ত্বরান্বিত করার জন্য চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়।
 
বৈঠক শেষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড.আসলাম আলম বলেন, দীর্ঘদিন রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা মামলাগুলো তদারকির অভাবে সরকারের বিপে যাচ্ছিল। গত কয়েক মাস ধরে এসব বিষয় মনিটরিং করা হচ্ছে।
 
এ বিষয়ে প্রতিমাসে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রতিষ্ঠানগুলো তাদের কাজের অগ্রগতি তুলে ধরে। এর পরিপ্রেেিত পরবর্তী নির্দেশনা দেওয়া হয়। এতে পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে। আর যে সব প্রতিষ্ঠান ল্য অর্জনে ব্যর্থ হয় তাদের সময় সীমা বেঁধে দেওয়া হয়।
 
তিনি বলেন, বছরের পর বছর পর ধরে ব্যাংক থেকে ঋণ নিয়েও যারা অর্থ ফেরত দিচ্ছেন না তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে মামলা হয়েছে। এসব মামলার পরিমান ৩৫ হাজারেরও বেশি হবে। সঠিক ভাবে মামলা তদারকির অভাবে বেশিরভাগ েেত্র ব্যাংক হেরে যাচ্ছে এতে সরকারের বিপুল পরিমান অর্থের তি হচ্ছে।
 
সচিব বলেন, দীর্ঘদিন এসব বিষয়ে কোন নজরদারি ছিল না। সম্প্রতি এসব মামলা পরিচালনার েেত্র গতিশীলতা আনার উদ্যোগ নেওয়া হয়েছে। মামলা পরিচালনার েেত্র আইনজীবীদের অদতা প্রমান পেলে প্রয়োজনে তাদের নিয়োগ বাতিল করে দ আইনজীবী নিয়োগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
আসলাম আলম বলেন, বিপুল সংখ্যক মামলা বিচারাধীন রয়েছে। ইচ্ছা থাকা সত্বেও উচ্চ আদালতে এসব মামলা নিস্পত্তি করা সম্ভব হচ্ছে না। এসব মামলা নিস্পত্তি করতে বর্তমানে উচ্চ আদালতে  ছয়টি বেঞ্চ রয়েছে। এ বেঞ্চগুলো আর্থিক সংশ্লিষ্ট মামলাগুলোই দেখছে। বেঞ্চগুলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মামলাগুলোর চেয়ে এনবিআর এবং অন্যান্য খাতের মামলাগুলো বেশি প্রাধান্য পাচ্ছে।

অবশ্য এ জন্য সংশ্লিষ্টরাও অনেকটা দায়ী। তারা মামলাগুলো সঠিকভাবে তদারক করছে না। এ কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত মামলা নিস্পত্তি করতে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে আলাদা বেঞ্চ করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু তা আজও বাস্তবায়ন হয়নি। 


তিনি বলেন, রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর মামলা দ্রুত নিস্পত্তির উদ্যোগ নেওয়া হলে তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে। একদিকে যেমন সরকারি অর্থ ফেরত পেতে সুবিধা হবে অন্যদিকে আর্থিক খাতে আইনের শাসন কায়েম হলে নতুন করে সরকারি অর্থ নিয়ে কেউ ফেরত না দেওয়ার সাহস পাবে না। 

রাষ্ট্রীয় ব্যাংকগুলোর অবস্থা তুলে ধরে সচিব বলেন, সোনালী, বেসিক ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে এর আগে যেসব অনিয়ম হয়েছে সেগুলো বাদ দিয়ে বর্তমানে রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠানগুলো অনেক ভাল অবস্থানে আছে। এ অবস্থা আরো ভাল করা উদ্যোগ নেওয়া হচ্ছে। 

নতুন করে যাতে হলমার্ক, বেসিক ব্যাংক কেলেংকারি আর যাতে না হয় সে বিষয়ে এখন সবাই সতর্ক। ব্যাংকিং খাতে সুশৃংখল অবস্থা ফিরিয়ে আনতে অর্থমন্ত্রীর নেতৃত্বে সবাই কাজ করছি। নতুন নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া