adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিবিয়ার ভিসার স্বীকৃতি দেবে না বাংলাদেশ

bd_li_smডেস্ক রিপোর্ট : ঢাকায় অবস্থিত লিবিয়া দূতাবাস থেকে ইস্যু করা কোনো ভিসার স্বীকৃতি দেবে না বাংলাদেশ। এ ভিসা নিয়ে কোনো বাংলাদেশি বিমানবন্দরের ইমিগ্রেশন অতিক্রম করতে পারবেন না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইমিগ্রেশনকে এ নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। লিবিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের (সিডিএ) পদ নিয়ে দূতাবাসের অভ্যন্তরীণ কোন্দলকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতির কারণে পররাষ্ট্র মন্ত্রণালয় এ পদপে নিয়েছে।

লিবিয়া দূতাবাসের লেবার কাউন্সিলর খালেদ মুহাম্মদ আবু সাইদ নিজেকে সিডিএ দাবি করেছেন। তিনি সাবেক সিডিএ মাহমুদ এম এম সালাবির সঙ্গে কোনো যোগাযোগ না রাখার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, লিবিয়ার অস্থিতিশীল পরিস্থিতির প্রভাব পড়েছে ঢাকায় সে দেশের দূতাবাসে। খালেদ মুহাম্মদ আবু সাইদ নিজেকে সিডিএ দাবি করছেন ঠিকই, কিন্তু এ-সংক্রান্ত কোনো কাগজপত্র লিবিয়া সরকারের কাছ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পায়নি।
অন্য দিকে গাদ্দাফির আমল থেকেই সালাবি ঢাকা দূতাবাসে সিডিএ হিসেবে দায়িত্ব পালন করছেন। তখন লিবিয়ায় একটি সরকারই ছিল। তাই সালাবির সঙ্গে কাজ করাকেই যুক্তিযুক্ত মনে করে বাংলাদেশ সরকার।

তারা জানান, লিবিয়ার অভ্যন্তরীণ পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে। রাজধানী ত্রিপোলি ও বন্দরনগরী বেনগাজিকে ভিত্তি করে দেশটিতে দু’টি সরকার রয়েছে। বাংলাদেশ এই দুই সরকারের মধ্যে কৌশলগতভাবে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রাখছে। কেননা পরবর্তী সময়ে লিবিয়ায় এককভাবে কে মতায় আসবে তা নিশ্চিত করে বলা যায় না। এ কারণে মেজর জেনারেল শহীদুল হক ২০১৪ সালের অক্টোবরে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে যোগ দিলেও এখন পর্যন্ত লিবিয়ার কোনো সরকারের কাছেই পরিচয়পত্র পেশ করেননি।

অবনতিশীল পরিস্থিতির কারণে ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। পাশের দেশ তিউনিসিয়া থেকে দূতাবাসের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। লিবিয়া ভ্রমণ এড়িয়ে চলতে বাংলাদেশিদের পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সালাবির অভিযোগের ভিত্তিতে লিবিয়া দূতাবাস থেকে ইস্যু করা কোনো ভিসাকে গ্রহণযোগ্যতা দিচ্ছে না বাংলাদেশ। সালাবি অভিযোগ করেছেন, আবু সাইদ দূতাবাস থেকে বেশ কিছু ভিসা স্টিকার কুগিত করেছেন। এগুলো ব্যবহার করে ব্যক্তিগত লাভের জন্য আবু সাইদ বাংলাদেশিদের ভিসা ইস্যু করতে পারে।

শনিবার আবু সাইদ প্রেস কাবে এক সংবাদ সম্মেলনে বলেন, ব্যক্তিগতভাবে এবং মিশনের কিছু স্থানীয় কর্মকর্তার লাভের জন্য একটি দুষ্টচক্রের সঙ্গে জড়িয়ে সাবেক সিডিএ মাহমুদ এম এম সালাবি দূতাবাসের ভাবমর্যাদা নষ্ট করেছেন। এ জন্য লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গত ২ জুলাই সালাবিকে দায়িত্ব থেকে অপসারণ করে একই দিন লিবিয়া তাকে (আবু সাইদকে) সিডিএর দায়িত্বভার দিয়েছে।

এ দিকে ৭ জুলাই পরিচয়পত্র পেশ করলেও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো সাড়া পাননি উল্লেখ করে আবু সাইদ বলেন, কূটনৈতিক সম্পর্কবিষয়ক ভিয়েনা কনভেনশন অনুযায়ী সালাবিকে লিবিয়া পাঠিয়ে দেয়া উচিত। একই সাথে দূতাবাসে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন।

তিনি বলেন, লিবিয়ায় চাহিদা থাকা সত্ত্বেও সালাবি গত ডিসেম্বর থেকে বাংলাদেশি শ্রমিক পাঠানো বন্ধ রেখেছেন। এখন থেকে লিবিয়া যাওয়ার জন্য কোনো বাংলাদেশি ভিসা চাইলে সব ধরনের সহায়তা দেয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সালাবি ঢাকার বাইরে থাকাবস্থায় আবু সাইদ নিজেকে সিডিএ দাবি করে দূতাবাসের নিয়ন্ত্রণ নেন। তবে গত ১৫ জুলাই রাতে সালাবি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার উপস্থিতিতে এবং পুলিশের সহায়তায় লিবিয়া দূতাবাসে প্রবেশ করেছেন। দূতাবাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রয়োজন পদপে নিয়েছেন।

তবে সংবাদ সম্মেলনে আবু সাইদ বলেছেন, গত ১৫ জুলাই রাত সাড়ে ৯টায় সালাবি ৫০ জন ভাড়াটে দুর্বৃত্তকে সঙ্গে নিয়ে দেয়াল টপকে লিবিয়া দূতাবাসে প্রবেশ করেন। এ সময় দূতাবাসের কয়েকজন কূটনীতিক কর্মকর্তার ওপর আক্রমণ করা হয়। এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড একজন কূটনীতিকের জন্য মর্যাদাহানিকর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া