adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সাবেক রাষ্ট্রপতি আবদুল কালাম আর নেই

apjakalam1438012396আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এ পি জে আবদুল কালাম আর নেই।
 
সোমবার রাতে মেঘালয় রাজ্যের শিলংয়ে একটি বেসরকারি হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন তার বয়স হয়েছিল ৮৪ বছর।
 
ভারতে ‘মিসাইলম্যান’ হিসেবে পরিচিত আবদুল কালাম সোমবার সন্ধ্যায় শিলংয়ে ভারতীয় ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে হাসপাতালের আইসিইউতে ভর্তি  করা হয়। এর কিছুণের মধ্যে ভারতের সংবাদ সংস্থা পিটিআই ও অন্যান্য সংবাদমাধ্যম প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর খবর নিশ্চিত করে। 
 
আবদুল কালাম ভারতের একাদশতম রাষ্ট্রপতি ছিলেন। তিনি ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন। অকৃতদার এই বিজ্ঞানী একাধিকবার বাংলাদেশ সফরে এসেছিলেন।
আবদুল কালামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধী দলের নেত্রী বেগম রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
 ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর উপকূলসংলগ্ন রামেশ্বরমে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল কালাম। তার পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আবদুল কালাম। বাবার নাম জয়নুল আবেদিন ও মায়ের নাম আসিআম্মা। পরিবারের আর্থিক অনটনের কারণে খুব অল্প বয়সেই তাকে জীবিকার প্রয়োজনে নানা রকম কাজ করতে হয়েছিল।
 
ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি ৪০ বছর দেশটির বিভিন্ন বিজ্ঞান ও গবেষণাপ্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য- ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও)। এ প্রতিষ্ঠান দুটিতে কাজ করার সময় তিনি বেসরকারি মহাকাশ গবেষণা ও মিসাইল তৈরিতে অবদান রাখেন।
ব্যালাস্টিক মিসাইল ও উতপেণ যান তৈরিতে আবদুল কালামের অবদানের জন্য তিনি ‘মিসাইলম্যান’ হিসেবে স্বীকৃতি পান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া