adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কৃষিঋণ বিতরণে ল্যমাত্রা বাড়ল

BDBankনিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরে (২০১৫-১৬) ১৬ হাজার ৪০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের ল্যমাত্রা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। যা গত অর্থবছরের তুলনায় ৫ দশমিক ৫ শতাংশ বেশি।
 
সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে চলতি অর্থবছরের কৃষি ও পল্লীঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের  গভর্নর ড. আতিউর রহমান। এ সময় গেল অর্থবছরের কৃষি ঋণ বিতরণের সার্বিক পরিস্থিতিও তুলে ধরেন তিনি।
 
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা রাজী হাসান, এস কে সুর চৌধুরী, নির্বাহী পরিচালকবৃন্দ এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা এ সময় উপস্থিত ছিলেন।
 
এতে জানানো হয়, গত অর্থবছরে কৃষি ঋণ বিতরণের ল্যমাত্রার চেয়ে ৩ শতাংশ বেশি বিতরণ করা হয়েছে। ল্যমাত্রা ছিল ১৫ হাজার ৫৫০ কোটি টাকা। আর সরকারি-বেসরকারি ব্যাংকগুলো মোট ১৫ হাজার ৯৭৮ কোটি টাকা বিতরণ করেছে। যা মোট ল্যমাত্রার ১০৩ শতাংশ।
 
এমন অবস্থায় সরকারের নীতির সঙ্গে সঙ্গতি রেখে এবং সংশ্লিষ্টদের মতামত বিবেচনায় ১৬ হাজার ৪০০ কোটি টাকার ঋণ বিতরণের ল্যমাত্রা নিয়ে ২০১৫-১৬ অর্থবছরের কৃষি ও পল্লীঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। এ ছাড়া ব্যাংকগুলোর জন্য নির্ধারিত ল্যমাত্রার বাইরে বাংলাদেশ সমবায় ব্যাংক ও পল্লী উন্নয়ন বোর্ড নিজস্ব অর্থায়নে যথাক্রমে ৩০ কোটি ও ৬৭৬ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করবে।
 
নতুন নীতিমালায় বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোকে মোট ঋণের ন্যূনতম ২ দশমিক ৫ শতাংশ কৃষি ও পল্লীঋণ  বিতরণ করতে হবে। নতুন ৯টি বেসরকারি ব্যাংকের জন্য এ হার ৫ শতাংশ। মোট ঋণের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর জন্য ৯ হাজার ২৯০ কোটি, বেসকারি বাণিজ্যিক ব্যাংকের জন্য ৬ হাজার ৭১৭ কোটি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য ২৯৩ কোটি টাকা ঋণ বিতরণের ল্যমাত্রা নির্ধারিত করে দেয়া হয়েছে। যে সকল ব্যাংক ল্যমাত্রা অর্জনে সম হবে না, তাদেরকে অর্থবছর শেষে ল্যামাত্রার অনর্জিত অংশ বাংলাদেশ ব্যাংকে বাধ্যতামূলক জমা দিতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক ওই  জমার ওপর কোনো সুদ পাবে না।
 
কেন্দ্রীয় ব্যাংক জানায়, বিগত অর্থবছরে ১৫ হাজার ৫৫০ কোটি কৃষিঋণ বিতরণের ল্যমাত্রার বিপরীতে ১৫ হাজার ৯৭৮ দশমিক ৪৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যা ল্যমাত্রার ৩ শতাংশের বেশি।
 
পরে আয়োজিত এক অনুষ্ঠানে গভর্নর বলেন, ‘আমাদের মূল কাজ মুদ্রানীতি বাস্তবায়নের গুরুত্বপূর্ণ একটি অংশ হিসেবেই এ কৃষিঋণ নীতিমালা জারি করা হয়ে থাকে।’ ল্যমাত্রা অর্জনে সবার সহযোগিতা কামনা করেন তিনি।
 
অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, ‘ুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠানের মাধ্যমে কৃষিঋণ বিতরণ অনেক েেত্রই বাধাগ্রস্ত হচ্ছে।’ এ বাধা দূর করতে তিনি ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। একইসঙ্গে কৃষিঋণ বিতরণে যাতে কোনো অনিয়ম  না হয় সে ব্যাপারেও  ব্যাংকগুলোকে বিশেষভাবে সতর্ক করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া