adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রদল করে মন্ত্রী, ছাত্রলীগ করে কর্মী

neta-400x523আসাদুজ্জামান সম্রাট : একযাত্রায় দু’ফলের মতোই ঘটনা ঘটেছে ৯০ পরবর্তী দেশের ছাত্ররাজনীতিতে। ছাত্রদল করে অনেক মন্ত্রী-এমপি হলেও ছাত্রলীগের নেতাদের ভাগ্যে দলীয় মনোনয়নও জুটেনি।
দু’দিনে ছাত্রলীগের সম্মেলনে ছাত্রলীগের সভাপতি পদে সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক পদে জাকির হোসেনের নাম যুক্ত হলেও ৯০ এর গণআন্দোলন পরবর্তী গণতন্ত্রের অগ্রযাত্রায় সবচে বঞ্চিত হয়েছে ছাত্রলীগের নেতারাই। দলীয় রাজনীতিতে তারা প্রতিদ্বন্দ্বী ছাত্রসংগঠন ছাত্রদলের নেতাদের থেকে পিছিয়ে আছেন অনেক। গণতন্ত্রের পুনযাত্রার পরে বিএনপি দু’দফায় পূর্ণ মেয়াদে এবং এক দফায় সংক্ষিপ্ত মেয়াদে ক্ষমতায় এসে তাদের ছাত্রনেতাদের মূল্যায়ন করেছেন, মন্ত্রীত্ব দিয়েছেন।
আওয়ামী লীগও তিন দফায় সরকার গঠন করলেও তাদের ছাত্রনেতাদের রেখেছেন অনেক দূরে। দলের মন্ত্রী করাতো দূরে থাক, দলীয় মনোনয়ন জুটেনি এখনও। মূল: দলে অবস্থান ও দায়িত্ব থেকেও অনেক পিছিয়ে তারা। ৯০এর গণআন্দোলনে একসঙ্গেই রাজপথে আমান উল্লাহ আমান, খায়রুল কবির খোকন, নাজিমউদ্দিন আলমদের সঙ্গে ছিলেন শাহে আলম, অসীম কুমার উকিলরা। এর মধ্যে আমান উল্লাহ আমান সরকারে দু’বার মন্ত্রী হয়েছেন। খায়রুল কবির খোকন ও নাজিম উদ্দিন আলমরা দু’বার/তিনবার করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
অসীম কুমার উকিলের দলে উপ-প্রচার সম্পাদক পদ জুটলেও এখনও কেন্দ্রীয় কমিটির সদস্য হতে পারেননি শাহে আলম। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়েছেন দু’জনেই। ছাত্রলীগের পরবর্তী নেতৃত্বের মধ্যে মাইন উদ্দিন হাসান চৌধুরী, এনামুল হক শামীম, ইসহাক আলী খান পান্না, বাহাদুর বেপারী, অজয় কর খোকন, লিয়াকত শিকদারদের কেউ সংসদের চৌকাঠ মাড়াতে পারেননি। এর অন্যতম কারণ হচ্ছে দলীয় মনোনয়ন না পাওয়া।
অথচ ওই সময়ের ছাত্রদল নেতাদের মধ্যে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাসির উদ্দিন আহমেদ পিন্টু দু’দুবার সংসদ সদস্য হয়েছেন। কেন্দ্রীয় রাজনীতিতে ছাত্র বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এ্যানি। দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক হয়েছিলেন সম্প্রতি কারাগারে মৃত্যু হওয়া পিন্টু।
এ সময়ের ছাত্রলীগ নেতাদের মধ্যে ইকবালুর রহীম ও নজরুল ইসলাম বাবুকে অনেকটা সৌভাগ্যবানই বলতে হবে। ¯’ানীয় রাজনীতির মাঠের শূন্যতায় তাদের দলীয় মনোনয়ন দেয়া হয়েছিল। সংসদ সদস্যও নির্বাচিত হয়েছেন তারা। কিš‘ কেন্দ্রীয় রাজনীতিতে এদের কোন ¯’ান হয়নি।
হাবিবুন্নবী খান সোহেলকে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব করা হয়েছে। তিনি ছাড়াও দলীয় মনোনয়ন পেয়েছিলেন আজিজুল বারী হেলাল ও শফিউল বারী বাবু। এরই মধ্যে হেলালকে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য করা ছাড়াও বাবুকে স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। কিন্তু একই সময়ে রাজনীতিতে আসা মাহমুদুল হাসান রিপন, মাহফুজুল হায়দার চৌধুরী রোটনদের কোন স্থান হয়নি। স্থানীয় নির্বাচনে দলীয় মনোনয়ন না দিয়ে সান্তনা পুরস্কার হিসেবে কেন্দ্রীয় কমিটির ‘সদস্য’ করা হয়েছে এনামুল হক শামীমকে।

আমাদেরসময়.কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া