adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শেয়ারবাজার ৯ দিন পর নিম্নমুখী

DSEনিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে।
 
দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ২১ পয়েন্ট। আর সিএসই’র সার্বিক মূল্য সূচক সিএসইএক্স কমেছে ৩৮ পয়েন্ট।
 
এর আগে, উভয় শেয়ারবাজারে টানা নয় কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখীতা অব্যাহত থাকে। ওই সময় ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ৩শ পয়েন্ট।
 
রোববার মূল্য সূচকের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭শ ৫৪ কোটি ৮৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭১ লাখ টাকা। 
 
এদিন লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে যায়। অবশ্য এর পরই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে এক পয়েন্ট।
 
এক পর্যায়ে সকাল ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে যায়। তবে এর পরই আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। সকাল সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট।
 
এ পর্যায়েও কয়েক মিনিটের ব্যবধানে সূচক আবার নিম্নমুখী হয়ে পড়ে। দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় দুই পয়েন্ট কমে যায়। এরপর আবারও ঊর্ধ্বমুখী হয় সূচক। দুপুর ১২টা ৪৭ মিনিটে সূচক আগের দিনের তুলনায় সাত পয়েন্ট বেড়ে যায়।
 
তবে দিনের শেষ পর্যন্ত সূচকের এ ঊর্ধ্বমুখীতা বজায় থাকেনি। দুপুর ১টা ৩০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট কমে যায়। দুপুর ২টায় কমে ২০ পয়েন্ট ও দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে চার হাজার ৭শ ৮৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে, ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় দশমিক ১১ পয়েন্ট কমে এক হাজার ৮শ ৭৬ পয়েন্টে অবস্থান করেছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আট পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১শ ৮৬ পয়েন্টে।
 
দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭শ ৫৪ কোটি ৮৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৫৯ কোটি পাঁচ লাখ টাকা কম। লেনদেন হওয়া ১শ ১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১শ’ ৫৯টি ও অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কো¤পানির তালিকায় রয়েছে লাফার্জ সুর্মা সিমেন্ট, কেপিসিএল, এসিআই, এসপিসিএল, শাশা ডেনিম, রেনেটা, অলিম্পিক এক্সেসরিজ, ফার কেমিক্যাল, ও কেক্সিমকো।
 
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট কমে আট হাজার ৯শ ২৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯২টি, কমেছে ১শ ২০টি ও অপরিবর্তিত রয়েছে ৩২টি।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া