adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকে চলছে কর্মী ছাঁটাই

bank-kormi-chati_1ডেস্ক রিপোর্ট : বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেডের রিলেশনশিপ অফিসার রাফিয়া আক্তার জাহান ছয় বছর সুনামের সাথে চাকরি করেন। কিন্তু গত বছর তিনি ছয় মাসের মাতৃত্বকালীন ছুটিতে যান। ছুটি কাটিয়ে আসার পর ব্যাংক কর্তৃপক্ষ তাকে ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারির মধ্যে পদত্যাগ করতে বাধ্য করে। ২৩ এপ্রিল থেকে তার পদত্যাগপত্র কার্যকর করা হয়।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শুধু ইস্টার্ন ব্যাংক নয়, বেসরকারি আরও অনেক ব্যাংকেই ব্যয় সংকোচন করতে নানা অজুহাতে চলছে কর্মী ছাঁটাই। বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন সময় মৌখিক নির্দেশনা দেওয়া হলেও ছাঁটাই বন্ধ হচ্ছে না। ফলে ব্যাংকার্স সভায় কর্মী ছাঁটাইয়ের ক্ষেত্রে ব্যাংকের প্রধান নির্বাহীদের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও বাংলাদেশ শ্রম আইন-২০০৬ অনুসরণ করতে বলা হয়েছে। অনেক ক্ষেত্রে ছাঁটাই করার পর ছাড়পত্র প্রদানে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন পরিপালনে শীর্ষ নির্বাহীদের কঠোরভাবে হুঁশিয়ারও করা হয়।
অথচ আইএলও কনভেনশনের ১৫৮ ধারার কর্মী ছাঁটাইয়ের বিবেচ্য অংশের আর্টিকেল পাঁচের(ই) উপ-ধারায় বলা হয়েছে, মাতৃত্বকালীন ছুটির জন্য কাউকে ছাঁটাই করা যাবে না। একই ধারার আর্টিকেল ৮-এর (১) অনুচ্ছেদে বলা হয়েছে, কাউকে বিনা অজুহাতে ছাঁটাই করলে তিনি কোর্টে মামলা অথবা সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার কাছে অভিযোগ দাখিল করতে পারবেন।
ইস্টার্ন ব্যাংক থেকে পদত্যাগে বাধ্য হবার পর রাফিয়া আক্তার জাহান বাংলাদেশ ব্যাংকের কাছে অভিযোগ করেন।
অভিযোগের পরিপ্রেক্ষিতে ইস্টার্ন ব্যাংক কর্তৃপক্ষকে চিঠি দিয়ে কারণ জানতে চায় বাংলাদেশ ব্যাংক। জবাবে ইস্টার্ন ব্যাংক জানায়, তিনি (রাফিয়া) সেলস টার্গেটের ৪০ শতাংশ পূরণ করতে পেরেছেন। ব্যাংকের পলিসি অনুযায়ী ন্যূনতম ৫০ শতাংশ সেলস টার্গেট অর্জন করতে না পারলে কর্মী সর্বনিম্ন ৫ পয়েন্ট পেয়ে থাকেন। সেক্ষেত্রে সর্বনিম্ন রেটিং প্রাপ্ত কর্মকর্তাকে স্বেচ্ছায় চাকরি ছাড়তে হয়, নাহলে তাকে চাকরিচ্যুত করা হয়।
আর বাংলাদেশ ব্যাংক বলছে, যেহেতু তিনি সেই সময় মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন, তাই সেলস টার্গেট পূরণ করতে না পারাটাই স্বাভাবিক।
ইস্টার্ন ব্যাংকের জবাব পেয়ে আরেকটি চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। চিঠিতে বলা হয়, ব্যাংকের অর্থায়নকৃত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কঠিন সময়ে তাকে ঘুরে দাঁড়ানোর অবকাশ দিতে ব্যাংক অনেক সময় ঋণ পুনঃতফসিল, সুদ মওকুফসহ বিভিন্ন সুবিধা নিয়ে থাকে। অথচ সদ্যজাত শিশুসন্তান জš§দানকারী একজন দুর্বল মা, যিনি ছয় বছর ব্যাংকের মুনাফা অর্জনের ব্যর্থতার অজুহাতে কোনো ধরনের বদলি বা সতর্কতামূলক চিঠি ইস্যুর মতো ঘটনার শিকার হননি। সংশোধনমূলক পদক্ষেপ না নিয়েই পদত্যাগে বাধ্য করা হয়েছে। এটি অত্যন্ত অমানবিক এবং মাতৃত্বের প্রতি অবমাননার শামিল।
এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, সাম্প্রতিকালে তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে ভয়-ভীতি দেখিয়ে চাকরিতে ইস্তফা, বরখাস্ত কিংবা অপসারণ এবং পরবর্তী সময়ে দায়-দেনা প্রদান বিষয়ক অসংখ্য অভিযোগ উত্থাপিত হচ্ছে। এ সংক্রান্ত নানা জটিলতাও লক্ষ্য করা যাচ্ছে।
তিনি আরও বলেন, কিছু কিছু বেসরকারি ব্যাংক তাদের কর্মকর্তাদের দীর্ঘদিন চাকরি করার পর অযোগ্যতার অজুহাতে চাকরি থেকে বরখাস্ত করছে, যা অনভিপ্রেত।
সব কর্মকর্তাকে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য করে তোলার পরামর্শ দেন তিনি।
আবার অনেক ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের পর তাদের ছাড়পত্রও দিচ্ছে না ব্যাংক কর্তৃপক্ষ। ফলে চাকরি হারানো পর অন্য কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চাকরি পায় না এ সব কর্মী। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) সার্কুলার নং-৯ অনুসরণ করতে কঠোরভাবে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
সার্কুলারে বলা হয়েছে, যদি কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে শৃঙ্খলামূলক মামলার কার্যক্রম অনিষ্পত্তি অবস্থায় না থাকে, তবে সংশ্লিষ্ট পদত্যাগকারী কর্মকর্তা-কর্মচারী পদত্যাগপত্র দাখিলের ৭ দিনের মধ্যে গ্রহণীয় হবে। এক্ষেত্রে আর্থিক দায়-দেনা যদি থাকে, সমন্বিত হওয়া সাপেক্ষে তিনি অব্যাহতি পাবেন। 
বাংলাদেশ ব্যাংক বলছে, বিআরপিডি সার্কুলার লেটারে (নং-০৯) ব্যাংকসমূহের পদত্যাগকারী কর্মকর্তা-কর্মচারীর অনুকূলে ছাড়পত্র প্রদানের বিষয়ে সুস্পষ্ট নীতিমালা থাকলেও তা পরিপালনে ব্যাংকসমূহের গাফলতি দুঃখজনক। কয়েকটি ব্যাংকের সার্ভিস রুলসের কোন কোন ধারা শ্রম আইন-২০০৬ এর সাথে সাংঘর্ষিক উল্লেখ করে কোনো কারণ দর্শানো ছাড়াই ব্যাংক তার কর্মীকে অপসারণ করতে পারবে এমন অমানবিক বিধি বা ধারা ব্যাংকের মানবসম্পদ নীতিমালায় সংযুক্ত করা হয়েছে, যা সংশোধন অত্যাবশ্যক।
জানতে চাওয়া হলে এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের সাবেক চেয়ারম্যান ও মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নরুল আমিন বলেন, প্রত্যেকটি ব্যাংকের একটি সার্ভিস রুলস আছে। সেই অনুযায়ী ব্যাংকগুলো চলে। ব্যাংকগুলো অফিসার বেইজড। এখানে সেই অর্থে তারা শ্রমিক নয়। আর আইএলও’র যে বিধান আছে, সেটি শ্রমিকদের জন্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া