adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেলারুস থেকে কৃষিজ যন্ত্রপাতি আমদানি করবে বাংলাদেশ

amuনিজস্ব প্রতিবেদক : বেলারুশের বিশ্বখ্যাত ট্রাক্টর, কৃষি যন্ত্রপাতি, ট্রাক ও সড়ক নির্মাণ যন্ত্রপাতি আমদানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশে।
 
শুক্রবার বেলারুশ সরকারের আমন্ত্রণে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে ষোল সদস্যের এক ব্যবসায়ী প্রতিনিধিদল দেশটির বিশ্বখ্যাত ট্রাক্টর, কৃষি যন্ত্রপাতি, ট্রাক ও সড়ক নির্মাণ যন্ত্রপাতি উতপাদন কারখানা পরিদর্শন করে এ আগ্রহ প্রকাশ করেন। একইসঙ্গে এসব কৃষি যন্ত্রপাতি বাংলাদেশে যৌথ উদ্যোগে উৎপাদনের বিষয়েও দ্বিপীয় বৈঠক অনুষ্ঠিত হয়।  
 
বৈঠকে রাশিয়াসহ বাংলাদেশের দূতাবাসের কর্মাশিয়াল কাউন্সিলর উপস্থিত ছিলেন। আয়েছ খান বাংলাদেশের রপ্তানি পণ্য বেলারুসের রপ্তানি এবং সম্ভাব্য েেত্র বাংলাদেশের বিনিয়োগের সম্প্রসারণের জন্য বেলারুসের ব্যবসায়ীদের আহবান জানান। বেলারুসের পে ফেডর চাক বাংলাদেশের বাজারে বেলারুসের উৎপাদিত ট্রাক্টরসহ কৃষিজ যন্ত্রপাতি রপ্তানিতে আগ্রহ প্রকাশ করেন এবং বাংলাদেশের রপ্তানি পণ্যের পরিচিতি বাড়ানোর জন্য বেলারুসে অনুষ্ঠেয় বাণিজ্য মেলায় বাংলাদেশের অংশগ্রহণের আহবান জানান।
 
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বাংলাদেশে জ্বালানি পেট্রো কেমিক্যাল এবং রাসায়নিক সারের একটি বড় বাজার রয়েছে। এ বিষয়ে বাণিজ্য সম্প্রসারণ এবং বিনিয়োগের সুযোগ রয়েছে।
 
বেলারুসের পেট্রো কেমিক্যাল মন্ত্রী এ বিষয়ে আগ্রহ প্রকাশ করে বলেন, বাংলাদেশের বাজার তাঁরা যাচাই করে দেখেছেন এবং ভবিষ্যতে আলোচনার আশা প্রকাশ করে।
 
এর আগে শিল্পমন্ত্রী গত ২২ জুলাই দুপুর ১২ টায় বেলারুসের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হন। তিনি বলেন, বাংলাদেশ থেকে উন্নতমানের গার্মেন্টসের পোশাক, চামড়া এবং চামড়াজাত পণ্য, পাট এবং পাটজাত পণ্য, সিরামিকস্ পণ্য এবং হস্তশিল্পজাত পণ্য এবং ওষুধ আমেরিকা, কানাডা, ইউরোপের বিভিন্ন দেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি অনুসরণ করে ওষুধ উৎপাদন ও রপ্তানি করে থাকে। বেলারুস বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি করতে পারে এবং এ বিষয়ে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে। বেলারুসের বাণিজ্যবিষয়ক মন্ত্রী বলেন, বেলারুসের রাজধানী মিনশক শহরে এ বছর সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীরাও তাদের পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করতে পারবেন। তিনি বলেন, এ বছর নভেম্বর মাসে মিনশক শহরে একটি চামড়া শিল্প মেলা অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের চামড়া ব্যবসায়ীরাও তাদের পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করতে পারবেন। এর ফলে দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ হবে বলে আশা প্রকাশ করা হয়। ওষুধ আমদানির বিষয়ে ভবিষ্যতে সরকারিভাবে আলোচনার আশা প্রকাশ করেন।
 
সভায় ন্যাশনাল এজেন্সি অব ইনভেস্টমেন্ট অ্যান্ড প্রাইভেটাইজেশন এর প্রজেক্ট ম্যানেজার এমফলোভিচ নোমান (বিজনেস ফাইমেট ইন দ্যা রিপাবলিক অব বেলারুস) শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশের প্রতিনিধিদলের সঙ্গে বেলারুসের বিভিন্ন অঞ্চল থেকে আগত ব্যবসায়ীরা বিটুবি আলোচনায় অংশ নেন। এতে দু’দেশের বিভিন্ন পণ্যের আমদানি ও রপ্তানির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে এবং ভবিষ্যতে বাণিজ্য সম্প্রসারণের ল্েয আরো আলোচনার আশা প্রকাশ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া