adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিতে চট্টগ্রাম টেস্ট ড্র

BANGLADESHক্রীড়া প্রতিবেদক : ইতিহাস রচিত হয় নানাভাবেই। কেউ ইতিহাস সৃষ্টি করে শিখরে থেকে, কেউ ইতিহাস সৃষ্টি করে সেই শিখরেই ওঠার চেষ্টা করে। ক্রিকেট কেন এর ব্যতিক্রম হবে! দক্ষিণ আফ্রিকা তো চিরকালই শিখরে থাকারমত দল। রাজকীয় খেলা বলে ক্রিকেটে কুলিনত্বের শ্রেনীভেদও অনেক বেশি। কুলীন শ্রেনীর ১০টি দেশ টেস্ট খেলার সুযোগ পায়। তাতেও দেখুন না, কত শ্রেনীবিন্যাস।
‘র‌্যাংকিং’ নামক একটা হিসেবের মোড়কে আইসিসি সেটাকে বন্দি করে দিয়েছে। সেই র‌্যাংকিংয়েরই শীর্ষ স্থানটিতে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকা- এই কয়েকটি দেশের আগমণ-নির্গমণ ঘটে। তাতে বাকিদের ‘বেল পাকলে কাকের কী’ টাইপের অবস্থা। তাদের লড়াই দ্বিতীয় সারির অবস্থানগুলোর জন্যই। বাংলাদেশ কিংবা জিম্বাবুয়ের মত টেস্ট খেলুড়ে দেশ দুটির জন্য সেই ‘দ্বিতীয় সারি’তেই বা ঠাঁই কোথায়!
ক্রিকেটের সবচেয়ে কুলীন শ্রেনী ‘টেস্টে’ বাংলাদেশ সবচেয়ে নবীনতম। তাও শিশুকাল, বাল্যকাল পেরিয়ে বাংলাদেশ এখন টেস্টে রীতিমত ‘চনমনে’ কিশোর। ১৫টি বছর পার করে ফেলেছে। নাতিদীর্ঘ এই সময়টিতে কিন্তু স্মরনীয় কোন ‘অঘটন’ জš§ দিতে পারেনি টাইগাররা। ওয়ানডেতে তো এখন ‘নিয়মিত’ই বড় দল। বিশ্বকাপের পর অন্তত সেটা প্রাতিষ্ঠানিকভাবে প্রতিষ্ঠা করে চেড়েছে মাশরাফি বাহিনী। ঘরের মাটিকে তারা ‘বড়দের বধ্যভুমি’ হিসেবে নির্মান করে ফেলেছে। ভারত, পাকিস্তানের পর সিরিজে হারিয়েছে দক্ষিণ আফ্রিকারমত ক্রিকেট পরাশক্তিকে।
কিন্তু ‘টেস্ট’ তো আসলেই উঁচু বংশের খেলা। সেখানে যে এখনও নিজেদের প্রতিষ্ঠা করতে ঢের সময় প্রয়োজন টিম বাংলাদেশের। সময়ের সঙ্গে লাগে উপলক্ষও। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ থেকে ওয়াডেতে যেভাবে স্বপ্নের উত্থান ঘটেছে, টেস্টেও কি তেমন একটি উপলক্ষ পেয়ে যাচ্ছিল না বাংলাদেশ! চট্টগ্রামে তো উঁকি দিচ্ছিল তেমনই এক ইতিহাসের লগ্ন। যাকে পুঁজি করে ‘কৈশোর’ পেরিয়ে পরিণত হওয়ার পথে এগিয়ে যেতে পারতো টিম বাংলাদেশ।
কিন্তু হায়, বৃষ্টি এ কি করলো! প্রকৃতির ওপর যদিও কারও হাত নেই। কিন্তু এ দেশের মানুষের আফসোসের তো অন্ত থাকবে না। ‘র‌্যাংকিং’ বৃত্তে ঘুরপাক খেতে খেতে প্রোটিয়ারাই যে এখন বিশ্বে সবচেয়ে কুলীন ক্রিকেট দল। তারাই যে এখন সবার ওপরে। র‌্যাংকিংয়ের শীর্ষ দল! যেখানে বাংলাদেশের অবস্থান ঠিক বিপরীত মেরুতে। নবম। তেমন একটি দলকেই কি না ভাগে পেয়ে গিয়েছিল মুশফিকুর রহিমের দল।
ওয়ানডেতে যেমন একঝাঁক তরুন মুখ, বেশ কিছু অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে মাশরাফির দুর্দান্ত নেতৃত্ব বাংলাদেশের সামনে স্বপ্নের সোপান রচনা করেছে, ঠিক তেমনি চট্টগ্রামেও টেস্টে টাইগার ক্রিকেটারদের দুর্দমনীয় মনোভাব পরাশক্তি প্রোটিয়াদের ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। বিশেষ করে বললে বলতে হবে বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমানের কথা। টি২০ আর ওয়ানডেতে যে চমক আর বিস্ময় নিয়ে হাজির হয়েছিলেন, টেস্টেও তেমনি। আমলাকে যেভাবে কট বিহাইন্ড করিয়েছেন, কুইন্টন ডি ককের স্ট্যাম্প যেভাবে উপড়ে ফেলেছিলেন, তাতে তো বোধকির, টেস্টেও রঙিন স্বপ্নের ডানা মেলতে শুরু করেছিল বাংলাদেশ।
বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর পেস জুটি ডেল স্টেইন আর ভারনন ফিল্যান্ডার রয়েছেন তার হাতে। স্টেইন তো যে কোন এক স্পেলেই পুরো ম্যাচের ভাগ্য লিখে দিতে পারেন। আর ফিল্যান্ডারের জš§ই হয়েছে যেন, প্রতি ইনিংসে ৫টি করে উইকেট নেওয়ার জন্য। এ দু’জনের যোগ্য সঙ্গী হিসেবে প্রতিটি উইকেটেই ঝড় তোলেন মরনে মর্কেল। ইমরান তাহিরের মত স্পিনারকে পেছনে ঠেলে সুযোগ পাওয়া সাইমন হার্মারের যোগ্যতা তো অবশ্যই প্রশ্নাতীত। এছাড়া আমলার হাতে অকেশনাল বোলারেরও অভাব নেই। জেপি ডুমিনি, স্টিয়ান ফন জিল কিংবা ডিন এলগার। একটি ব্যাটিং লাইনআপকে দ্রুত গুঁড়িয়ে দেওয়ার জন্য যা যা রসদ প্রয়োজন, তার সবই ছিল তার হাতে।
কিন্তু এমন ভয়ঙ্কর বোলিং শক্তিকেও তো স্রেফ বুড়ো আঙ্গুল দেখালেন তামিম, মাহমুদুল্লাহ, লিটন দাসরা। প্রোটিয়াদের শক্তিশালি ব্যাটিং লাইনআপকে ২৪৮ রানে বেধে রাখার মত স্বপ্নের বোলিং করে বাংলাদেশ যখন ব্যাটিংয়ে নামে, তখনও তার ধারাবাহিকতা। প্রোটিয়াদের পেছনে ফেলে ৭৮ রানের লিড নিয়ে প্রথম ইনিংস শেষ করে মুশফিকুর রহিমের দল।
আঁতে ঘা লেগে গিয়েছিল সম্ভবত প্রোটিয়া উইকেটরক্ষক কুইন্টন ডি ককের। দ্বিতীয় দিন সকাল থেকে যে কারণে স্লেজিং-এর মতো ক্রিকেট মাঠের অশালীনতাকে ডেকে আনলেন তিনি। শেষ পর্যন্ত মেজাজ হারিয়ে যা গড়ায় তামিমকে কনুই দিয়ে ধাক্কা মারা পর্যন্ত এবং অপরাধ স্বীকার করে ম্যাচ ফি’র ৭৫ ভাগ জরিমানাও গুনতে হয় তাকে।
স্বপ্ন দেখা তো শুরু তখন থেকেই। দ্বিতীয় ইনিংসেও যদি প্রোটিয়াদের কম রানের মধ্যে বেধে ফেলা যায়, তাহলে টেস্ট ক্রিকেটের সবচেয়ে সেরা দলকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করাই নয়, শুধু, ওয়ানডের মত টেস্টেও নিয়মিত জয়ের রসদ পেয়ে যাবে বাংলাদেশ। কিন্তু নিয়তি এতটা বিরূপ হলে কার কি করার থাকে।
২০০৬ সালে ফতুল্লায় অস্ট্রেলিয়ার মত দলের বিপক্ষে জয়ের সম্ভবা জাগিয়েও বাংলাদেশ জিততে পারেনি পেসার জ্যাসন গিলেস্পির আচমকা ডাবল সেঞ্চুরির কারণে। ২০০৩ সালে মুলতানে জিততে পারেনি রশিদ লতিফের ‘জোচ্চুরি’ আর ইনজামাম-উল হকের ধৈয্যশীল ব্যাটিংয়ের কারণে। অবশেষে, ২০১৫ সালে এসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতা হলো না বৃষ্টি নামক নিয়তির দুর্ভাগ্যের কারণে।
তৃতীয় দিনে বিকেলেই সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ। ম্যাচের ৬৫ ভাগ নিয়ন্ত্রণ নিজেদের বলেও দাবি করতে পেরেছিলেন মাহমুদুল্লাহ রিয়াদরা। কিন্তু এরপর আর বলই গড়ানো গেলো না মাঠে। টানা দুটি দিন ভেসে গেলো বৃষ্টিতে। মৃত্যু হলো দারুন এক সম্ভাবনার। প্রাণ গেলো ‘প্রানবন্ত’ এক টেস্টের। তাতে কী, টেস্টে বাংলাদেশের উত্থান পর্বটাও পিছিয়ে গেলো না!
তবে আর যাই হোক, মুস্তাফিজের সেই ওভারটি, যে ওভারে চার বলে তিন উইকেট নিয়েছিলেন তিনি, আমলাকে কট বিহাইন্ড, জেপি ডুমিনিকে এলবিডব্লিউ এবং ডি কককে বোল্ড- তা বাংলাদেশের টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা বিজ্ঞাপন হয়ে থাকবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া