adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরেক পৃথিবীর সন্ধান!

1437661336new-earth-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : মহাকাশে ঘুরে বেড়াচ্ছে আরেকটা পৃথিবী।  শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমনই ইঙ্গিত মিলেছে নাসার বিবৃতিতে।  সত্যিই কি সন্ধান মিলেছে পৃথিবীর? এ বিষয়ে সব জল্পনা কাটিয়ে স্পষ্টভাবে ঘোষণা দেবেন নাসার মহাকাশ বিশেষজ্ঞরা।

২০০৯ সালে কেপলার স্পেস টেলিস্কোপের মাধ্য পৃথিবীর মতো গ্রহ সন্ধান অভিযান শুরু করে নাসা।  তাদের ইঙ্গিত, পৃথিবীর মতোই মহাকাশে আরেকটি গ্রহের আনাগোণা লক্ষ্য করেছে কেপলার।  পৃথিবী যেমন সূর্যকে একটি নির্দিষ্ট অক্ষ ধরে প্রদক্ষিণ করছে, সেই গ্রহটিও সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে।

তাজ্জব করা তথ্য হলো, গ্রহটির পৃষ্ঠের যা তাপমাত্রা, তাতে নাকি সেই গ্রহে জলের সন্ধান মেলাটাও আশ্চর্যের কিছু নয়।  তবে এ ব্যাপারে স্পষ্টভাবে কিছু বলা হয়নি নাসার তরফে।  

বৃহস্পতিবারই এ ব্যাপারে টেলি কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করতে চলেছে নাসার মহাকাশ বিশেষজ্ঞরা। 
কেপলার টেলিস্কোপ লঞ্চ হওয়ার পর থেকে ১০০০-এরও বেশি গ্রহ আবিষ্কার করেছে।  খুঁজে বের করেছে ৩০০০-এর বেশি এমন গ্রহ, যাদের অস্তিত্ব সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা যায়নি।

কিছুদিন আগে বামন গ্রহ প্লুটোয় বরফের পাহাড়ের ছবি প্রকাশ করে সারা পৃথিবীকে চমকে দিয়েছে নাসা।  এবার কি তারা বদলে দিতে চলেছে বিশ্বের সংজ্ঞা?  সূত্র : ইন্ডিয়ান টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া