adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটিংয়েও ভালো খেলছে বাংলাদেশ

TIGERক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টে চালকের আসনে কে যাবে? বাংলাদেশ না দক্ষিণ আফ্রিকা। এই প্রশ্নের উত্তর মিলবে বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলায়। স্বাগতিক দলের অলরাউন্ডার মাহমুদ উল্লাহ রিয়াদও বলেছেন, আসলে ঘুড়ির নাটাইটা মূলত কারো হাতেই নেই। আগামীকাল পরিস্কার হবে টেস্টের ভাগ্য কার দিকে ঝুকবে। তবে আমরা বোলিংয়ের পরে ব্যাটিংয়েও ভালো খেলছি। শেষ বিকালে বৃষ্টি বাধায় খেলা না হওয়ায় ভীষণ মন খারাপ লাগছে। রিয়াদ বললেন, পুরো দিন খেলতে পারলে দলের জন্য ভালো হতো।     
৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৭৯ রান, একেবারে কম পুঁজি নয়। বলা যায় মাহমুদউল্লাহ ও তামিম ইকবালের অর্ধশতকে  চট্টগ্রাম টেস্টে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডার ও মর্নে মরকেলকে ভালোভাবে সামলালেও অনিয়মিত দুই বোলারকে উইকেট না দিলে দ্বিতীয় দিন স্বাগতিকরা আরও দৃঢ় অবস্থানে থাকতে পারত। বৃষ্টি বিঘিœত দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৭৯ রান। এখনও ৬৯ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। উইকেটে আছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও আইসিসি টেস্ট র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসান।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিনা উইকেটে ৭ রান নিয়ে দিনের খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম ঘণ্টায় স্টেইন-ফিল্যান্ডার-মরকেলকে দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন তামিম ও ইমরুল কায়েস। এই সময়ে ১৫ ওভারে ৩৪ রান যোগ করেন তারা।
দ্বিতীয় ঘণ্টার শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। অনিয়মিত বোলার স্টিয়ান ফন জিল ভাঙেন ৪৬ রানের সাবধানী উদ্বোধনী জুটি। মিডিয়াম পেসার ফন জিলের লেগ স্টাম্পের বাইরে বল খেলতে গিয়ে ব্যাট ছোঁয়াতে পারেননি ইমরুল। ভারসাম্য হারিয়ে একটু এগিয়ে যান তিনি। দ্রুত ফেরার চেষ্টা করেছিলেন ক্ষণিকের জন্য মনোযোগ হারানো এই বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু তার আগেই কুইন্টন ডি কক স্টাম্প ভেঙে দিলে থামে ১৮.২ ওভার স্থায়ী জুটি।
টেস্টে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান মুমিনুল হক দ্রুত বিদায় নেন বাজে শট খেলে। অফ স্পিনার সাইমন হারমারের সোজা একটি বল কাট করতে গিয়ে ব্যাটেই লাগাতে না পেরে বোল্ড হয়ে যান এই বাঁহাতি ব্যাটসম্যান। ৫৫ রানে দুই ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে টেনে তোলার কৃতিত্ব তামিম-মাহমুদউল্লাহর।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের চার টেস্টে ভালো করতে পারেননি তামিম। অতিথিদের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলা মাহমুদউল্লাহকে নিয়ে গড়েন ৮৯ রানের জুটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। ছোট ছোট স্পেলে বারবার ফিরেও তামিম-মাহমুদউল্লাহকে বিচ্ছিন্ন করতে পারেননি আইসিসি টেস্ট র‌্যাংঙ্কিংয়ে শীর্ষ দশে থাকা তিন পেসার স্টেইন-ফিল্যান্ডার-মরকেল। উইকেট থেকে বেশ টার্ন পাওয়া হারমারকেও সহজেই খেলছিলেন স্বাগতিকদের দুই ব্যাটসম্যান। 
বিপজ্জনক হয়ে উঠা তৃতীয় উইকেট জুটি ভাঙেন আরেক অনিয়মিত বোলার ডিন এলগার। অর্ধশতকে পৌঁছানোর পর বাঁহাতি স্পিনার এলগারের বল সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান তামিম। তার বিদায়ে ভাঙে ৩১.৪ ওভার স্থায়ী জুটি।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম অর্ধশতক পাওয়া তামিম ফিরেন ৫৪ রান করে। প্রায় চার ঘণ্টা স্থায়ী ১২৯ বলের ধৈর্যশীল ইনিংসটি এই বাঁহাতি ব্যাটসম্যান সাজান মাত্র তিনটি চারে। দুই রান থেকে দুই অঙ্কে পৌঁছাতে স্টেইনের বলে পরপর দুটি চার হাঁকান তামিম। অর্ধশতকে পৌঁছানোর পর হারমারের বলে তৃতীয়বার সীমানার বাইরে বল পাঠান এই উদ্বোধনী ব্যাটসম্যান।
প্রথম সেশনের মতো দ্বিতীয় সেশনেও ৭৩ রান যোগ করে বাংলাদেশ। মধ্যাহ্ন-বিরতির আগে ইমরুল-মুমিনুলকে হারানো বাংলাদেশ চা-বিরতির আগে হারায় কেবল আরেক বাঁহাতি ব্যাটসম্যান তামিমের উইকেট। তামিমের বিদায়ের পর বেশিক্ষণ টেকেননি চোট কাটিয়ে ফেরা মাহমুদউল্লাহ। ফিল্যান্ডারের বলে এলবিডিব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন এই ডানহাতি ব্যাটসম্যান। ১৩৮ বলে খেলা তার ৬৭ রানের ইনিংসটি ১০টি চারে গড়া। মাহমুদউল্লাহর বিদায়ের চার বল পর বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। ৫৩ মিনিট পর খেলা শুরু হলে অসমাপ্ত ওভারের শেষ বলটিই কেবল করতে পারেন ফিল্যান্ডার। এরপর আবার বৃষ্টি শুরু হলে সেখানেই দিনের খেলার সমাপ্তি হয়। বৃষ্টির কারণে এই দিন ২৫ ওভার কম খেলা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া