adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইতে লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে

মাসুদ মিয়া: ঈদের ছুটির পর দেশের পুঁজিবাজারে লেনদেনের পালে বড় ধরনের হাওয়া লেগেছে। বুধবার দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৭১৫ কোটি ১৬ লাখ টাকা। যা গত দেড় মাসের মধ্যে ডিএসইতে সর্বো”চ লেনদেন।
এর আগে গত ২ জুন ৭২৫ কোটি টাকা লেনদেন হয়েছিল। ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ৬৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় গতকাল লেনদেন বাড়ার এ হার ৪৫ শতাংশেরও বেশি। এদিকে বাজার সংশ্লিস্টরা বলেন, লেদদেন বৃদ্ধি পুঁজিবাজারের জন্য ইতিবাচক। সংশ্লিস্টরা বলেন, বর্তমানে দেশে রাজনৈতিক অ¯ি’রতা নেই বাজার সামনে আরও ভাল হবে।
এদিকে লেনদেনের শীর্ষে থাকা দুই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০০ কোটি টাকারও বেশি। এরমধ্যে স্পট মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে আসা শাহজিবাজার পাওয়ার কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬৫ কোটি ৩৫ লাখ টাকা। অপর কোম্পানি বিএসআরএম লিমিটেডের লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫৫ লাখ টাকা। অপরদিকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়েই শেষ হয়েছে দিনের লেনদেন।
আগের দিনের তুলনায় গতকাল ডিএসইতে সূচক ১০.৬৬ পয়েন্ট বেড়ে অব¯’ান করছে ৪ হাজার ৭৪১.৯৭ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ৩১৫টি কোম্পানির মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪২টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সামান্য বেড়েছে।
দিনশেষে সিএসসিএক্স ০.৪৭ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮ হাজার ৮৫৩.১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৫১ কোটি ৮২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া