adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা দরপতনের পর সোনার দাম বেড়েছে

GOLDআন্তর্জাতিক ডেস্ক : সাতদিনে প্রথমবারের মতো দাম বাড়ল স্বর্ণের। তবে তাত্ক্ষণিক সরবরাহ চুক্তিতে বাড়লেও দাম কমেছে অন্যান্য চুক্তিতে। এর আগে টানা দরপতনের মধ্য দিয়ে গত সপ্তাহে পাঁচ বছরের মধ্যে সর্বনিম্নে পৌঁছে ধাতুটির দর। একই সঙ্গে রুপার বাড়লেও কমেছে প্লাটিনামের দাম। এ খবর দিয়েছে ব্লুমবার্গ।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) দেশটিতে সুদহার বাড়ানোর সময় এগিয়ে আসায় এত দিন ধরে টানা দরপতনের মধ্যে ছিল স্বর্ণ। একই সঙ্গে চীনের কেন্দ্রীয় ব্যাংক প্রত্যাশার চেয়ে কম পরিমাণে স্বর্ণ কেনায় আরো কমে আসে ধাতুটির দাম। তবে এ দরবৃদ্ধি সাময়িক এবং শিগগিরই স্বর্ণের বাজার আবার নিম্নমুখী হয়ে উঠবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

সিঙ্গাপুরভিত্তিক ফিলিপ ফিউচার্সের বিনিয়োগ বিশ্লেষক হাওয়ি লি জানান, স্বল্পমেয়াদের জন্য স্বর্ণের দর প্রতি আউন্সে ১ হাজার ১০০ ডলারের কাছাকাছি এসে স্থির হতে পারে। ব্লুমবার্গ জানিয়েছে, ডিসেম্বর নাগাদ মূল্যবান ধাতুটির দর পৌঁছতে পারে প্রতি আউন্সে ১ হাজার ৫০ ডলারের কাছাকাছি।

নিউইয়র্কের কমোডিটি এক্সচেঞ্জে (কোমেক্স) তাত্ক্ষণিক সরবরাহের চুক্তিতে সোমবার স্বর্ণের দর বেড়েছে দশমিক ৯ শতাংশ। এখানে এদিন চুক্তির আওতায় প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ১০৫ ডলার ৯৯ সেন্টে। এর আগে রোববার লেনদেনের পর্যায়ে প্রতি আউন্স স্বর্ণের দর নেমে আসে ১ হাজার ৮৬ ডলার ১৮ সেন্টে; যা ২০১০ সালের মার্চের পর সর্বনিম্ন।

পরবর্তীতে সরবরাহের চুক্তিতে কোমেক্সে এদিন স্বর্ণের দরপতনের হার ছিল দশমিক ৪ শতাংশ। এখানে এদিন মূল্যবান ধাতুটি বিক্রি হয়েছে প্রতি আউন্স ১ হাজার ১০২ ডলার ৭০ সেন্টে; যা ২০০৮ সালের সেপ্টেম্বরের পর সর্বনিম্ন।

সাংহাইয়ে ৯৯ দশমিক ৯৯ শতাংশ নিখাদ স্বর্ণবারের (বুলিয়ন) দাম কমেছে ১ শতাংশ। সোমবার এখানে পণ্যটি বিক্রি হয়েছে প্রতি গ্রাম ২২১ দশমিক ৩ ইউয়ানে (৩৫ ডলার ৬৩ সেন্ট)।
কোমেক্সে রুপার দাম বেড়েছে দশমিক ৪ শতাংশ। সোমবার এখানে ধাতুটি বিক্রি হয়েছে প্রতি আউন্স ১৪ ডলার ৭৭ সেন্টে। আগের দিন ধাতুটির দরপতনের হার ছিল ২ দশমিক ৩ শতাংশ।
প্লাটিনামের দর কমেছে দশমিক ৩ শতাংশ। কোমেক্সে এদিন ধাতুটির দর ছিল প্রতি আউন্স ৯৭৫ ডলার ৫০ সেন্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া