adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোলারদের দাপটে প্রথম দিনটি বাংলাদেশের

Test-ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টে মঙ্গলবার নিজেদের প্রথম ইনিংসে ৭ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। ইনিংস ওপেন করেছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। দেখেশুনেই শুরু করেছেন তারা। ২ ওভারে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৭ রান। এর মধ্যে ইমরুল করেছেন ৫ রান, তামিমের ব্যাট থেকে এসেছে ১ রান। এই অবস্থায় প্রথম দিনের খেলার ইতি টেনেছেন আম্পায়ারা। ফলে ম্যাচের প্রথম দিনটি বাংলাদেশের জন্য সাফল্যেরই হয়ে থেকেছে। কেননা, এর আগে বাংলাদেশের বোলারদের দাপটে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকানরা।
টস জিতে আগে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ২৪৮ রানে অলআউট হয়েছে হাশিম আমলার দল। সর্বোচ্চ ৫৪ রান করেছেন তেম্বা বাভুমা। বাংলাদেশের পক্ষে এদিন ৪ উইকেট শিকার করেছেন অভিষিক্ত পেসার মুস্তাফিজুর রহমান। পাশাপাশি, ৩টি উইকেট নিয়েছেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন। এ ছাড়া ১টি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম।
চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মঙ্গলবার শুরু হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। সকালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা। খেলতে নেমে উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করেন ফন জিল ও ডেন এলগার। জুটি ভাঙে ৫৮ রানে। অলরাউন্ডার মাহমুদউল্লাহর বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জিল (৩৪)।
জিলের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে এলগারের সঙ্গে জুটি বাঁধেন ফাফ ডি প্লেসিস। এই জুটিতে এসেছে ৭৮ রান। স্পিনার তাইজুল ইসলামের বলে উইকেটের পেছেন ক্যাচ দিয়েছেন এলগার। সাজঘরে ফেরার আগে ৪৭ রান করেছেন তিনি। জুটি সঙ্গী আউট হওয়ার পর বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি প্লেসিস। ব্যক্তিগত ৪৮ রানে সাকিব আল হাসানের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েছেন তিনি।
অভিষেক ম্যাচে আলো ছড়িয়েছেন মোস্তাফিজ রহমান। প্লেসিস আউট হওয়ার পর একাই দক্ষিণ আফ্রিকার ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি। তার বলে সাজঘরে ফিরেছেন হাশিম আমলা (১৩), জেপি ডুমিনি (০) , ডি কোক (০) ও তেম্বা বাভুমা (৫৪)। দারুণ বোলিং করেছেন স্পিনার জুবায়ের হোসেনও। তিনি প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন ফিল্যান্ডার (২৪), হারমার (৯) ও ডেল স্টেইন (২)।
সফরে বাংলাদেশের কাছে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে পরাজিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। যদিও টোয়েন্টি২০ ম্যাচে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল তারা।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা : প্রথম ইনিংস, ২৪৮/১০, ওভার ৮৩.৪ (বাভুমা ৫৪, প্লেসিস ৪৮, অ্যালগার ৪৭; মুস্তাফিজ ৪/৩৭, জুবায়ের ৩/৫৩)
বাংলাদেশ : প্রথম ইনিংস, ৭/০, ওভার ২ (ইমরুল ৫*, তামিম ১*)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া