adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মোস্তফাকে নাগরিকত্ব কেড়ে নেওয়ার ভয় দেখানো হয়েছিল’

WORLD BANKনাশরাত আর্শিয়ানা চৌধুরী : পদ্মা সেতু প্রকল্পে পরামর্শক নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্র বিষয়ক মামলায় কানাডার আদালতে স্বাক্ষী না দিলে ও বিশ্বব্যাংকের অভিযোগ অনুযায়ী শেখানো কথা না বললে এসএনসি লাভালিনের লোকাল এজেন্টকে তার যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব কেড় নেওয়ার ভয় দেখিয়েছিল বিশ্বব্যাংক। বলেছিল বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পে এসএনসিকে পরামর্শক নিয়োগের জন্য দুর্নীতির ষড়যন্ত্র হয়েছিল বলে যে অভিযোগ করেছে তা সত্য। সেটাই তাকে যে কোন মূল্যে প্রমাণ করতে হবে। এই জন্য যত খানি মিথ্যে কথা বলা দরকার সেটাও বলতে হবে। ওই আসামীকে আরো বলা হয় তিনি যাতে এই কথাও বলেন তারা পরামর্শক নিযুক্ত হতে বাংলাদেশের মন্ত্রী, উপদেষ্টা ও সরকারের কাকে কাকে অর্থ দিয়েছিলেন। 

LAVALINএছাড়াও আরো কি বলতে হবে সেটাও তাকে বলে দেওয়া হয়। সেই অনুযায়ী পরে ওই ব্যক্তি কানাডার আদালতে স্বাক্ষ্য দিয়েছেন। তিনি বিশ্বব্যাংকের কথা অনুযায়ী কাজ করেছেন। তবে তার ওই স্বাক্ষ্য অনুযায়ী কানাডার আদালত কোন প্রমাণ না পাওয়ার কারণে এখন বিশ্বব্যাংকের কাছে প্রমাণ চাইছে। কিন্তু সেটা তারা দিতে পারছে না। এই কথাগুলো জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পে এসএনসি লাভালিনকে পরামর্শক নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্রের অভিয়োগের দুর্নীতি দমন কমিশন (দুদক) যে অনুসন্ধান করছিলেন সেই কর্মকর্তা দুদকের উপ পরিচালক মীর মোহম্মদ জয়নুল আবেদীন শিবলী।
তিনি বলেন, আজ বিশ্বব্যাংক যে অবস্থায় দাঁিড়য়েছে তাতে বাংলাদেশের ইমেজ ক্ষতি হয়েছে। পদ্মা সেতুর কাজ পিছিয়েছে সেটাতো আছেই। কিন্তু বিশ্বব্যাংকের ইমেজ এখন সংকটের মুখে। তারা বাংলাদেশের চারজনের কাছ থেকে অভিযোগ পেয়েছিল এসএনসি লাভালিনকে পরামর্শক নিয়োগ করার ব্যাপারে। আর ওই অভিযোগের ভিত্তিতেই তারা সেটাকে কোন রকম যাচাই বাছাই ও প্রমাণ ছাড়াই আমলে নেয়। সেটা আমলে নিয়ে তারা অভিযোগ তুলে। এরপর দুদকের কাছে ও কানাডার রয়েল পুলিশের কাছে অভিযোগ দেয়। সেটাকে অনুসন্ধান করার উদ্যোগ নেয় দুদক। দুদকের উপর এনিয়ে বিশ্বব্যাংক নানাভাবে চাপ তৈরির চেষ্টা করে। আমরা সব দিকেই এই ব্যাপারে চেষ্টা করেছি তথ্য প্রমাণ বের করার জন্য। কিন্তু শেষ পর্যন্ত সেটা মিলেনি। 
তিনি বলেন, তারা মনে করে কেউ যদি কোন কাজের জন্য কাউকে সুবিধা দিতে চায় সেটা তাদের দেশে অপরাধ। কিন্তু আমাদের দেশে এই ধরনের কোন বিধান ওই ভাবে নেই। আমাদের আইনটি চলে এই রকম যে, অপরাধ ঘটেছে, এর স্বপক্ষে নথি প্রমাণ ও স্বাক্ষ্য রয়েছে। অভিযোগ প্রমাণ করা সম্ভব। এবং যারা অপরাধ করেছে তাদেরকে চিহ্নিত করা সম্ভব। কিন্তু যে অপরাধ সংগঠিত হয়নি সেটাকে অপরাধ বলা যাবে না। পদ্মা সেতুর পরামর্শক নিয়োগে যে ষড়যন্ত্রের কথা বলা হয়েছে সেটাকে আমাদের এখানে প্রমাণের সুযোগ নেই।  

দুদকের সংশ্লিস্ট একজন কর্মকর্তার দাবি এসএনসি লাভালিনকে পরামর্শক নিয়োগ করার জন্য বাংলাদেশের কারো সঙ্গে কোন টাকা লেনদেন হয়নি এটা ঠিক। তবে কেউ কাউকে টাকা দিবেন এই রকম কথা তাদের মধ্যে হয়ে থাকতে পারে। আর সেই ভিত্তিতে একটি ডাইরীতে বিভিন্ন জনের নামও লেখা হয়ে থাকতে পারে। কিন্তু এটাতে এই ভবে প্রমাণ করা যাবে না যে তারা টাকা দিয়েছেন কিংবা দিবেন এই রকম কথা যাদের নাম লেখা হয়েছিল তারা নিতে চেয়েছেন। 
যেটা আসলে লেখা হয়েছিল সেটা ছিল রমেশের ডাইরী। রমেশের ডাইরীতে রমেশ কি লিখেছেন সেটা তার কাজ। কিন্তু তিনি যেটা লিখেছেন সেটা তিনি করেছেন কিংবা টাকা দিয়েছেন এমন কোন প্রমাণ আমরা পাইনি। তাছাড়া রমেশের ডাইরী নামে যে ডাইরীর কথা বার বার বিশ্বব্যাংক বলেছে ওই ডাইরীর কপি কিন্তু তারা আমাদের দেয়নি। তারাও ওই ডাইরীর কপি দেখাতে পারেনি। তাছাড়াও একজন কাজ পাওয়ার জন্য কাকে কত টাকা দিবেন এটা তার ডাইরীতে লিখলে সেটা যার নাম লিখলো তাতে কি এটা দাঁড়ায় যার নাম লিখেছেন দায় দায়িত্ব তার। এমন হলে যে কেউ যে কারো নাম রিখে তাকে ফাঁসিয়ে দিবে।   
দুদক সূত্র জানায়, কানাডার আদালতে বিশ্বব্যাংকের শেখানো কথা অনুযায়ী যিনি স্বাক্ষী দিয়েছেন তিনি এসএসনি লাভালিনের স্থানীয় প্রতিনিধি। বাংলাদেশে লালমাটিয়াতে তাদের অফিস ছিল। যিনি এখানের প্রতিনিধি হিসাবে কাজ করছিলেন তিনি হলেন মোস্তফা। তবে তিনি দেশে থাকেন না। যুক্তরাষ্ট্রে থাকেন। সেখানকার নাগরিক। তার আরো বিভিন্ন ধরনের ব্যবসা বাণিজ্যও রয়েছে। 
বিশ্বব্যাংকের কাছে যারা অভিযোগ পাঠায় এরমধ্যে চারজন ছিল। এদের একজন হলেন সাবেক একজন মেজর। তিনি মেজার রেজা নামে পরিচিত। তিনি বর্তমানে অষ্ট্রেলিয়া প্রবাসী। তিনি অষ্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে এই দুই দেশ মিলিয়ে এখন থাকছেন। এছাড়াও চারজনের একজন হলেন রফিক। তিনিও এখন নেই।  তারা দুই জন টেন্ডারে অংশ নেওয়া দুটি প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। এছাড়াও আরো অভিযোগকারী দুইজন। এই চারজনই ছিলেন এই কাজের সঙ্গে সংশ্লিস্ট ও একাধিক পক্ষ। তারা কাজটি পাবে না এমন আশঙ্কা করে সক্ষুব্ধ হয়ে বিশ্বব্যাংকের কাছে এই প্রকল্পে দুর্র্নীতি হয়েছে বলে অভিযোগ করে। তারা যত খানি শুনেছে সেটা তারা লিখে পাঠায়। 

দুদকের সূত্র জানায়, যেই চারজন অভিযোগ করেছিল এখন তারা দেশে নেই। সম্ভবত: চারজনই বিদেশে অবস্থান করছেন। আমরা চেষ্টা করেছি চারজনকে বের করতে তাদের স্বাক্ষ্য নিতে। 
দুদকের সূত্র আরো জানায়, আমরা কানাডার আদালত ও পুলিশের কাছ থেকে জানতে পারি আমাদের প্রতিনিধিদের মাধ্যমে তা হলো এসএনসি লাভালিনের বাংলাদেশে যিনি স্থানীয় এজেন্ট ছিল ওই মোস্তফাকে বিশ্বব্যাংকের অভিযোগ সত্য এটা প্রমাণ করানোর জন্য নানাভাবে চেষ্টা করানো হয়। প্রথমে তিনি রাজি হননি। পরে তাকে ভয় দেখানো হয় তিনি যদি সেটা না বলেন, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রে তার নাগরিকত্ব বাতিল করানো হবে। তিনি যত ব্যবসা করছেন সব বন্ধ করে দেওয়া হবে। এছাড়াও আরো বিভিন্ন ভয় দেখানো হয়। এক পর্যায়ে তিনি আদালতে স্বাক্ষী দিতে রাজি করান। এরপর তিনি স্বাক্ষীও দেন। বিশ্বব্যাংকের শেখানো স্বাক্ষী দেন। কিন্তু এর স্বপক্ষে তিনি প্রমাণ দিতে পারেননি। আর সেটা না দেওয়ার কারণে কানাডার আদালতে অভিযোগটি প্রমাণ হয়নি। তিনি জানান, আসলে মোস্তফাকে বিশ্বব্যাংক রাজস্বাক্ষী করেছিলেন এই আশায় যে তাকে দায়মুক্তি দেওয়া হবে। বাংলাদেশে তার যাতে শাস্তি না হয় সেই আশ্বাসও দেন। কিন্তু বিশ্বব্যাংক বুঝতে পারেনি কানাডার আদালত এক পর্যায়ে বিশ্বব্যাংকের কাছেই সব নথি প্রমাণ চেয়ে বসবে।
মিথ্যে স্বাক্ষ্য মোস্তফাকে দিয়ে দেওয়ানোর পর মোস্তফা নিজেও সমস্যায় রয়েছেন। কারণ আদালতে মিথ্যে স্বাক্ষ্য দেওয়া বড় ধরনের অপরাধ। সেটা তিনি করেছেন। তিনি বাংলাদেশের কাউকে এই কাজের জন্য কোন টাকা দেননি। কাউকে টাকা দিবেন সেটা নিয়েও তার সঙ্গে কথা হয়নি যাদের নাম রমেশের ডাইরীতে লেখা। এই কারণে তার বিরুদ্ধে চাইলে কানাডার আদালত এখন ব্যবস্থা নিতে পারে। কানাডার আদালতে মিথ্যে অভিযোগ প্রমাণ করার জন্য স্বাক্ষ্য দেওয়ার বিষয়টি ওই আদালত স্বাভাবিকভাবে নাও নিতে পারেন। সেখানকার আদালত অপেক্ষা করছেন বিশ্বব্যাংকের তরফ থেকে নথি প্রমাণ ও সহযোগিতা পাওয়ার ব্যাপারে। সেটা তারা পেলে এক ধরনের হবে আর না হলে উল্টো মোস্তফার যেমন সমসা হবে তেমনি বিশ্বব্যাংক কানাডার রয়েল পুলিশের কাছে এসএনসি লাভালিণের ব্যাপারে মিথ্যে অভিযোগ দেওয়ার কারণে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। এই জন্য অপেক্ষা করতে হবে মামলা শেষ না হওয়া পর্যন্ত। মামলা শেষ হলে কানাডার আদালত কি বিচার করে সেটার জন্য অপেক্ষা করতে হবে। 
দুদকের তদন্ত সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, বিশ্বব্যাংকের ইমেজ এখন চরম সংকটের মুখে। আর এই সংকট তারা কেমন করে কাটাবে সেটা তাদেরকেই ঠিক করতে হবে। তবে আমরা অপেক্ষা করবো। কারণ সেখানের আদালতে বিশ্বব্যাংক কোন প্রমাণ দিতে না পারলে তারা যে মিথ্যে অভিযোগ করেছিল সেটা আদালতের মাধ্যমে প্রমাণ হয়ে যাবে। সেটা হলে আমাদের দেশের যে ক্ষতি হয়েছে সেটা কিছুটা হলেও রক্ষা হবে।  

দুদকের কি কানাডার আদালতে মামলা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা দরকার ছিল না, এই ব্যাপারে দুদকের কমিশনার চুপ্পু বলেন, দেখুন কানাডার আদালতে মামলা শেষ হওয়ার সঙ্গে আমাদের মামলার সম্পর্ক নেই। সেখানে তাদের মামলা চলবে। তাদের মামলা যখন সময় হবে শেষ হবে। তারা এই ঘটনায় তাদের দেশের অভিযুক্ত ব্যক্তিদের বিচার করছে। সেখানে আমাদের দেশের কারো বিচার করা সম্ভব নয়। এই কারণে তাদের আদালতে যাই হোক না কেন সেটা আমাদের এখানে তেমন কোন প্রভাব ফেলবে না। এই কারণে আমরা বার বার কানাডার আদালতের নথি চেয়েছি। তারা বলেছে মামলা শেষ না হলে দিতে পারবে না। তবে কানাডা থেকে আমরা যেসব চিঠি ও নথিপত্র পেয়েছি সেখানে কোথাও বলা নেই আমাদের যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছিল তারা টাকা নিয়েছে কিংবা সরাসরি যুক্ত। তিনি বলেন, আমাদের এখানে এই বিষয়টি শেষ 

এই কারণে এটা নিয়ে আমরা আর কোন কিছু করতে চাই না। বিশ্বব্যাংক মিথ্যে অভিযোগ করেছে এই ব্যাপারে আপনাদের করনীয় কিছু আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটাতো আমরা করবো না। সরকার চাইলে করতে পারে। 
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, বিশ্বব্যাংক যে কাজটা করেছে তা অত্যন্ত গর্হিত অপরাধ। একটি দেশের ইমেজ ক্ষুণœ করা হয়েছে। একটি প্রকল্প পিছিয়ে দেওয়া হয়েছে। এর বাইরেও বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের যে একটা দীর্ঘ দিনে সুসম্পর্ক ছিল সেটাতে কিছুটা চির ধরেছিল। পরে যদিও তারা তাদের ভুল বুঝতে পেরে সেটাকে স্বাভাবিক করার চেষ্টা করেছে। এখনও করছে। কিন্তু সেটা হলেইতো আর শেষ হবে না। একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে আর কোন দিন না ঘটে সেটা আমাদের নিশ্চিত করা দরকার। আমরা সেটা করবো। বিশ্বব্যাংকের যে সব কর্মকর্তারা এই মিথ্যে অভিযোগের সঙ্গে জড়িত তাদের ব্যাপারেও যাতে বিশ্বব্যাংখের বর্তমান প্রশাসন ব্যবস্থা নেয় সেটা নিয়েও আলোচনা করা হবে। তবে আমরা এই পর্যন্ত কোন তাড়াহুড়া করবে না। আরো কিছুটা সময় অপেক্ষা করবো। দেখি কি হয়। কানাডার আদালতে ওই মামলার বিশ্বব্যাংকের অবস্থান কি হয়, ওই আদালত কি রায় দেন সেটা দেখে আমরা পরবর্তী ব্যবস্থা নিলে সেটা ভাল হবে। 
বিশ্বব্যাংকের আক্রোশের ও ওই অভিযোগের প্রধান শিকার ছিলেন সৈয়দ আবুল হোসেন। তিনি বলেন, আমাকে নিয়ে অনেক কথা হয়েছে। অনেক সমলোচনা হয়েছে। কিন্তু আমি সব সময় বলে এসেছি আমার কোন দোষ নেই। আমি নির্দোষ। সেটা দুদকে এর আগে প্রমাণ হয়েছে। এখন নতুন নতুন যে সব তথ্য বের হচ্ছে তাতেও সেটা আরো প্রমাণ হচ্ছে। দুদক মামলা দ্রুত শেষ করে দেয়ায় অনেকেই সমালোচনা করেছেন। বলেছেন আসামীদেরকে বাঁিচয়ে দিতেই নাকি দুদক এটা করেছে। কই এখনতো বিশ্বব্যাংক নিজেই ফেঁেস যাচ্ছে মিথ্যে অভিযোগ করার জন্য। কানাডার আদালতে বিশ্বব্যাংক যখন কিছুই দিতে পারবে না। তখন তাদের মুখ কোথায় থাকবে? তিনি বলেন, আমি আমার দায়িত্ব পালন কালে কোন দিন দুর্নীতি করিনি। আমাকে কেউ কোন দিন টাকা দিয়েছে কিংবা দিতে চেয়েছে কাজের জন্য এই কথা কেউ কোন দিন বলতে পারবে না। প্রমাণও দিতে পারবে না। জীবনে আমার বিরুদ্ধে বার বার মিথ্যে অভিযোগ তোলা হয়েছে। কিন্তু কোনটাই শেষ পর্যন্ত ধোপে টিকেনি।

আমি বুঝি না আমার কি অপরাধ। আর আমাকে মানুষ কেনই বা তাদের শত্র“ মনে করে। আমিতো কোন দিন কারো উপকার ছাড়া অপকার করিনি। অথচ আমার নাম পদ্মা সেতুর দুর্নীতির ষড়যন্ত্রের সঙ্গে জড়িয়ে আমাকে দলের ও মন্ত্রী সভার পদ ছাড়তে হয়েছে। আমি স্বেচছায় ছেড়েছি। কারণ আমি ক্ষমতায় থাকলে সবাই মনে করবে আমি প্রভাব খাটাচ্ছি। এই কারণে নিজেই সরে দাড়িঁয়েছিলাম। কিন্তু যারা অভিযোগ করেছে তারাতো ভুল প্রমাণিত হলো। কিন্তু আমার যে ক্ষতি হলো সেই ক্ষতি কি তারা কোন দিন পুষিয়ে দিতে পারবে। বিশ্বব্যাংককে আমাকে এর বিনিময়ে ক্ষতি পুষিয় দিতে পারবে নাকি ক্ষতিপূরণ দিতে পারবে। বিশ্বব্যাংকের এর আগের প্রেসিডেন্ট রবার্ট জুলিখ ও ভাইস প্রেসিডেন্ট তাদের ভুলের জন্য আমার কাছে অনুতপ্ত হয়েছে। অনুশেচানাও করেছেন। কিন্তু সেটা করলেই কি সেটাতো তারা করেছেন এককভাবে আমার কাছে চীনে। কিন্তু আমি মনে করি না সেটা বিশেষ কিছু কারণ তারা দুদকের কাছে ও কানাডার রয়েল পুলিশের কাছে অভিযোগ করেছে সেটার পর যে অনুসন্ধান, তদন্ত ও মামলা হয়েছে এর পর মামলা নিস্পত্তি হয়েছে এতে কত সময় গেছে এই  পুরো সময়টা আমাকে মানসিকভাবে একটা সমস্যার মধ্যে থাকতে হয়েছে। 

আমার ব্যবসা বাণিজ্যের ক্ষতি হয়েছে। আমার এলাকাবাসীও আমার কাছ থেকে আরো যে সব কাজ পেত আরো তাদের জন্য যত কাজ করতে পারতাম সেটা থেকেও তারা বঞ্চিত হয়েছে। সেই সব কি সমলোচকেরা নিন্দুকেরা ষড়যন্ত্রকারীরা পুষিয়ে দিতে পারবে? আমাকে অনেকেই বলেছে, বিশ্ববাংকের বিরুদ্ধে মামলা করার জন্য ক্ষতিপূরণ চাওার জন্য। কিন্তু আমি সেটা করিনি। কারণ আমার পরিবারে এই সব মামলা করার কোন রেওয়াজ নেই। আর সেটা থাকলে এর আগে যারা আমার অফিস সাজানো নিয়ে মিথ্যে অভিযোগ করেছে, আমার গাড়ি কেনা নিয়ে মিথ্যে প্রচারণা চালিয়েছে, পাসপোর্ট নিয়ে মিথ্যে কথা রটিয়েছে আর আমার বাড়ির সামনের রাস্তা নিয়ে নানা রকম গল্প প্রকাশ করেছে আমার কার্টুন প্রকাশ করেছে, পদ্মা সেতুর ষড়যন্ত্র নিয়েও নানা কথা লিখেছে, তাদের বিরুদ্ধে মামলা করতে পারতাম। একটাই চিন্তা করেছি তারা খারাপ বলে আমিতো আর খারাপ হতে পারি না। 

অন্যরা খারাপ হলেও আমাকে ভাল থাকতে হবে। এখন তারা তাদের ভুল বুঝতে পেরেছে। আমার বিরুদ্ধে এক সম্পাদককে আমি চ্যালেঞ্জ করে বলেছিলাম আপনি আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করুন। কিন্তু তিনিও পারেননি। এখন তিনিও অনুশোচনায় ভুগছেন। তার কাছের মানুষের কাছ থেকে শোনা কথা ওই সম্পাদক নাকি এটাও বলেছেন, আমরা মিডিয়া এতটা বাড়াবাড়ি বিশ্বব্যাংকের অভিযোগের ভিত্তিতে না করলেও পারতাম। আসলে ক্ষতি যা হওয়ার তা হলো দেশের আর পদ্মা প্রকল্পের।  আবুলের যা ক্ষতি হয়েছে তা হয়তো তিনি আবার কোন পদ দলে ও মন্ত্রী সভায় পেলে পুষিয়ে যাবে। কিন্তু দেশের ক্ষতি পোষানো যাবে না। আমার ভাল লাগছে ওই ব্যক্তিত্বের এমন কথা শুনে। একদিন হয়তো সবাই ভুল বুঝতে পারবেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া