adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুস্তাফিজের টেস্ট অভিষেক মঙ্গলবার, মুশফিক চান ড্র- আমলার জয়

mushi-eএল আর বাদল: ২০০০ সালে টেস্ট স্ট্যাাটাস পাওয়ার পর একেবারে কম খেলেনি বাংলাদেশ। দেখতে দেখতে ৯১টি টেস্ট পার করে এসেছে লাল-সবুজের দেশ। এই দীর্ঘ সময়ে অভিজ্ঞতাও কম হয়নি টাইগারদের। এই অভিজ্ঞতার আলোকে এবার দক্ষিণ আফ্রিকার মোকাবিলায় নামছে বাংলাদেশ দল। মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট। টাইগার দলপতি মুশফিকুর  রহিম টেস্ট জয়ের আশার কথা জানাননি। তবে টেস্ট ড্র হলেই অনেক পাওয়া হবে বলেন মনে করেন তিনি।  অপরদিকে প্রোটিয়া দলপতি হাশিম আমলা বলেন, টেস্ট নিয়ে আমাদের কোনো ভাবনা নেই। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিততে খুব একটা বেগ পেতে হবে না আমাদের। 
বাংলাদেশ তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে ১৬টি টেস্ট খেলেছে টাইগাররা। দ্বিতীয় সর্বোচ্চ ১৪টি জিম্বাবুয়ের বিপক্ষে, ১২টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ১১টি নিউজিল্যান্ডের বিপক্ষে, ১০টি পাকিস্তানের বিপক্ষে। ৮টি করে টেস্ট খেলেছে ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে। ২০০২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও বাংলাদেশ হোম অ্যান্ড অ্যাওয়ের ভিত্তিতে ৪টি সিরিজে মোট ৮টি টেস্ট খেলেছে। তবে এই ৮টি টেস্টের একটিতেও জয় পায়নি লাল-সবুজের জার্সিধারীরা। ২০০২ থেকে ২০০৩ সাল পর্যন্ত হোম অ্যান্ড অ্যাওয়ের ভিত্তিতে বাংলাদেশের বিপক্ষে ৪টি টেস্ট ম্যাচ খেলে প্রোটিয়ারা। এরপর ৫ বছর বাংলাদেশের বিপক্ষে আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি। ২০০৮ সালে আবার হোম অ্যান্ড অ্যাওয়ের ভিত্তিতে আরো ৪টি টেস্ট ম্যাচ খেলে তারা। অধিকাংশ টেস্টেই বাংলাদেশ ফলোঅন করেছে। হেরেছে ইনিংস ব্যবধানে।
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অতীতের সকল ব্যর্থতা কাটিয়ে উঠতে যার পরনাই লড়বে মুশফিকবাহিনী। টেস্ট দলে টাইগারদের ধারালো অস্ত্রের পাশাপাশি থাকছে ওয়ানডে ক্রিকেটের সেনসেশন মুস্তাফিজুর রহমানও। আজ তার টেস্ট ক্রিকেটে অভিষেক হচ্ছে। এই টেস্টে মুস্তাফিজ হতে পারেন লম্বা রেসের ঘোড়া।     
বাঁহাতি এই পেসার টি-টোয়েন্টি অভিষেকটা স্মরণীয় করে রেখেছিলেন। ওয়ানডে অভিষেক তো হয়েছে আরও উজ্জ্বল। মুস্তাফিজ কি পারবেন ক্রিকেটের আসল পরীক্ষার মঞ্চ টেস্টেও নিজেকে মেলে ধরতে? এই প্রশ্নটা যেনো সর্বত্র ঘুরপাক খাচ্ছে।
ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই মনে করছেন, মুস্তাফিজকে আরও সময় দেওয়া উচিত ছিল। পাঁচ দিনের ক্রিকেটের জন্য মুস্তাফিজ মানসিক ও শারীরিকভাবে যথেষ্ট ফিট কীনা সেটা বিবেচনায় নেয়া প্রয়োজন। এত আগেই মুস্তাফিজকে টেস্টের মহাসমুদ্রে নামিয়ে দেওয়ার ফল না শেষে হিতে বিপরীত হয়ে যায়।
চলতি বছরের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা দেওয়া মুস্তাফিজের ক্রিকেট ক্যারিয়ারটা খুব বেশি দিনের নয়। প্রথম শ্রেণির ক্রিকেটেও অভিষেক গত বছর এপ্রিলে। প্রথম শ্রেণির ক্রিকেটে খুলনার হয়ে আট ম্যাচ খেলে পেয়েছেন ২৩ উইকেট। আর বিসিএলে দক্ষিণাঞ্চলের হয়ে পেয়েছেন ৫ উইকেট। মোট ১০টি প্রথম শ্রেণির ম্যাচে ২১.১৭ গড়ে উইকেট ২৮টি। ছোট্ট ক্যারিয়ারের উজ্জ্বল পরিসংখ্যান। টেস্ট অভিষেক নিয়ে স্বল্পভাষী মুস্তাফিজ তেমন কিছু বলতে চাননি। কেবল জানিয়েছেন, ‘টেস্ট তো সব সময়ই চ্যালেঞ্জিং। দেখা যাক কী হয়। লাল বল আর সাদা পোশাকে মুস্তাফিজের আরও একটি স্মরণীয় অভিষেক হয় কি না, সেটাই দেখার অপেক্ষায় ক্রেকেট প্রেমীরা। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া