adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ হাজার কারাবন্দির ঈদ কাটছে যেভাবে

Jal-ডেস্ক রিপোর্ট : ঢাকা কেন্দ্রীয় কারাগারের চার দেয়ালের মধ্যে প্রায় ৭ হাজার বন্দী ঈদ ‘উদযাপন’ করছে। পরিবার-পরিজন ছেড়ে এদের মধ্যে অনেকেরই বছরের পর বছর ধরে ঈদ কাটে এখানেই। তবে বন্দীদের জন্য বরাবরের মতো এবারও বিশেষ খাবারের ব্যবস্থা করেছে জেল কর্তৃপ¶।
সিনিয়র জেল সুপার ফরমান আলী শনিবার সকালে জানান, ‘বন্দীদের জন্য সকালে পায়েশ-মুড়ি, দুপুরে মাংস, সাদা ভাত, ডিম, সবজি ও ডাল এবং রাতে পোলাও, গর“/খাসির মাংস, কোল্ড ড্রিংস, সালাদ, পান-সুপারির ব্যবস্থা করা হয়েছে।’
এছাড়া কারাবন্দিদের সাথে তাদের ¯^জনদের সা¶াতের বিষয়েও ঈদের দিন (শনিবার) এবং পরদিন (রোববার) শিথিলতা থাকবে। অর্থাত অন্যন্য দিনের তুলনায় এই দুই দিন বন্দীরা তাদের ¯^জনদের সাথে সা¶াতের একটু বেশি সময় পাবেন। ¯^াভাবিক দিনে সাধারণত সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সা¶াতের সময় থাকলেও এই দু’ইদিন তা এক ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে।
জেল সুপার আরো জানান, ঈদের দিন ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা থেকে ঈদের জামাতগুলো অনুষ্ঠিত হয়।
কারাগার সূত্রে জানা যায়, এই মুহূর্তে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মোট ৬ হাজার ৯১৩ বন্দী আছেন। এর মধ্যে শ্রেণীভূক্ত বন্দী আছেন ৬ জন।
এদিকে ঈদের দিন সকালে কেন্দ্রীয় কারাগারের সামনে গিয়ে দেখা যায়, কারাবন্দিদের সাথে দেখা করার জন্য খুব সকাল থেকেই কারাগারের সামনে বাসা থেকে তৈরি করা খাবার নিয়ে ভিড় করেছেন ¯^জনরা। অনেকের হাতে ছিল বন্দী ¯^জনের জন্য নতুন পোশাকও। ¯^জনের সাথে দেখা করে অনেককেই চোখের পানি মুছতেও দেখা গেছে।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে কথা হয় সাদিকের সাথে। তিনি এসেছেন তার ছোট ভাই মাহিনের সাথে দেখা করার জন্য। সাদিকের সাথে তার মা, বোন এবং ভগ্নিপতিও এসেছেন। একটি হত্যা মামলায় জাবজ্জীবন কারাদÊপ্রাপ্ত হয়ে গত ৩ বছরেরও বেশি সময় ধরে জেলে বন্দী আছেন মাহিন। মাহিনের জন্য তার পছন্দের শুকনো সেমাই, গর“র মাংস এবং নতুন পাঞ্জাবি ও লুঙ্গি নিয়ে এসেছেন তারা।
এদিকে কারাগারের অভ্যন্তরীণ একটি সূত্র জানায়, অন্যন্য দিনের তুলনায় ঈদের সময় অধিকাংশ বন্দীই আনমনা হয়ে থাকেন। পরিবার-পরিজনদের কথা ভেবে অনেকে চোখের জলও ফেলেন। তবে সন্ধ্যার পর বন্দীরা নিজেরাই গান-বাজনা ও আড্ডায় মেতে উঠেন। তারা পরস্পরের সাথে বাসা থেকে পাঠানো খাবারও ভাগ করে নেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া