adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লঞ্চের পেট ভর্তি যাত্রী – তিল ধারণের ঠাঁই নেই সদরঘাটে

LONCHনিজস্ব প্রতিবেদক : দেশের দক্ষিণাঞ্চলের যাত্রীদের যাতায়াতের প্রধান মাধ্যম লঞ্চ। আর সেই লঞ্চের জন্য ঈদে ঘরমুখো মানুষের ঢল নেমেছে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে। গতদিনের তুলনায় বৃহস্পতিবারের যাত্রীদের ভিড় অনেক বেশি।
রাজধানীর গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত রাস্তায় যদি কেউ যান তাহলে দেখতে পাবেন জনস্রোত। মনে হবে যেন বড় কোনো সমাবেশে যোগ নেমেছে মানুষের ঢল।
সদরঘাট লঞ্চ টার্মিনাল সরেজমিনে ঘুরে এসে দেখা যায়, টার্মিনালে তিল ধারণের জায়গা নেই। যাত্রীদের ধাক্কা-ধাক্কিতে স্থির হয়ে দাঁড়ানোরও জো নেই। এর মাঝেই চলছে ঝুঁকি নিয়ে লঞ্চে যাত্রীদের উঠা-নামা, মালামাল উঠা-নামা, এবং হকারদের হাঁকডাক।
অনেক লঞ্চ নোঙর করার জায়গা না পেয়ে অন্য লঞ্চের পেছন অংশে লাগিয়ে যাত্রী তুলছে। যাত্রীরা সামনে দাঁড়ানো লঞ্চটির ফ্যান্ডার দিয়ে (লঞ্চের কিনারা) ঝুঁকি নিয়ে পেছনের লঞ্চে উঠছে। অনেকেই ডেকে বা কেবিনে স্থান না পেয়ে নিষেধ থাকা সত্ত্বেও লঞ্চের ছাদে চেপে বসছেন। যা এ বিরূপ আবহাওয়ায় নৌদুর্ঘটনার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। বিআইডব্লিউটিএর নিষেধ অমান্য করেই অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে চড়ছে যাত্রীরা। আর লঞ্চ ম্যানেজার, সুপারভাইজাররাও অধিক আয়ের লোভে অতিরিক্ত যাত্রী তুলতে ব্যস্ত।
এ বিষয়ে সদরঘাটের বিআইডব্লিউটিএর কর্মকর্তা শামসুল আরেফিন বলেন, ‘আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি লঞ্চ ঝুঁকিমুক্ত করে ছাড়তে। ছাদে যেন যাত্রী না উঠে সে জন্য মাইকিং করছি, জরিমানা করছি এবং আমাদের লোক দিয়ে ছাদ থেকে যাত্রী নামিয়ে দিচ্ছি।’
বিআইডব্লিউটিএর এ কর্মকর্তা দুঃখ করে বলেন, ‘ভাই যাত্রীরাই তাদের ভাল চায় না। হাজারবার বলার পরও এবং নানাভাবে সচেতন করার পরও তারা অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চের ছাদে উঠে।’
অতিরিক্ত যাত্রী উঠানোর বিষয়ে বিভিন্ন লঞ্চের সুপাভাইজার এবং ম্যানেজারদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি। অনেকেই আবার নাম প্রকাশ না করে বলেন, এতো যাত্রী আনা-নেয়া করতে হলে টুকটাক ছাদে তুলতেই হবে।
সদরঘাটে এ অতিরিক্ত যাত্রী চাপ সামলানোর জন্য নিয়মিত চলাচলকারী ৬৫টি লঞ্চের সঙ্গে আরো ৫৫টি স্পেশাল লঞ্চ যুক্ত করেছে বিআইডব্লিউটিএ। তবুও ভিড় কমছে না।
এদিকে, বিআইডব্লিউটিএর ট্রাফিক ইন্সপেক্টর হুমায়ুন কবির জানান, এ পর্যন্ত ৭৭টি লঞ্চের আগমন ঘটেছে এবং নির্গমন করেছে ৪৬টি (বিকেল ৪টা পর্যন্ত)।
সদরঘাটের লঞ্চ দাঁড়াবার জেটিতে যাত্রীদের চাপ বেশি থাকায় কিছু সময় অন্তর অন্তর ঘাটের নয়টি প্রবেশ পথই বন্ধ করে দিচ্ছে বন্দর কর্তৃপক্ষ। যাত্রীদের চাপ কমলে আবারো খুলে দেয়া হচ্ছে প্রবেশ পথগুলো।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া