adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্টোবরে বাংলাদেশ -অস্ট্রেলিয়া দুটি টেস্ট

bangladesh5ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে বিধ্বস্ত করে সিরিজ জয়ের উচ্ছাস হারিয়ে যেতে খুব বেশি সময় লাগছে না। কারণ, খুব অল্প সময়ের মধ্যে যে আর নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডে খেলার সুযোগ পাচ্ছে না বাংলাদেশ!
আইসিসি কর্তৃক নির্ধারিত ক্রীড়া সূচীর ফাঁদে পড়ে যে হাত-পা গুটিয়ে বসে থাকতে হবে মাশরাফিদের! কারণ পরবর্তী ওয়ানডে খেলতে হলে যে দীর্ঘ সাত মাস অপেক্ষা করতে হবে টিম বাংলাদেশকে! আগামী বছর ফেব্র“য়ারির আগে আর কোন ওয়ানডে ম্যাচ নেই মাশরাফিদের সূচীতে। হিসেব অনুযায়ী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামের ওয়ানডেটিই এ বছরের শেষ ম্যাচ।
গত বছর নভেম্বর-ডিসেম্বর থেকে সাফল্যের যে ঘোড়া ছুটিয়েছিল বাংলাদেশ, সেটা হঠাৎই যেন থমকে দাঁড়াচ্ছে! হতাশায় নিমজ্জিত হতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের।
গত নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়েকে দিয়ে শুরু। এরপর একটি স্বপ্নের বিশ্বকাপ, সেখান থেকে ফিরে এসে বলে কয়ে পাকিস্তানকে বাংলাওয়াশ, ভারতের বিপক্ষে ২-১- এ সিরিজ জয়ের পর বাংলাদেশের ক্রিকেটে যে বিপ্লব সূচিত হয়েছিল, তার ষোলকলা পূর্ণ হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ে।
প্রতিটি দিনই যেন একে একে নিজেদের ছাড়িয়ে গেছে মাশরাফিরা। অথচ, এমন অসাধারণ পারফরম্যান্সের পর কি না দীর্ঘ বিরতিতে চলে যেতে হচ্ছে বাংলাদেশকে। বছরের প্রথম ৭ মাসে ১৫টি ওয়ানডে খেলা বাংলাদেশের বছরের বাকি সময়টায় আর কোনো ওয়ানডেই নেই সূচিতে।
সেপ্টেম্বর-অক্টোবরে অবশ্য বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। ওই সিরিজে থাকছে শুধুমাত্র দুটি টেস্ট। ২০১১ সালের এপ্রিলে বাংলাদেশ সফরে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু নিজেদের নিয়ে ব্যস্ত অস্ট্রেলিয়া সেবার খেলেছিল স্রেফ তিনটি ওয়ানডে। পাওনা থাকা দুটি টেস্ট বুঝিয়ে দিতে এবার আসছে বিশ্ব ক্রিকেটের পরাশক্তিরা।
অস্ট্রেলিয়ার সিরিজটিই এই বছর বাংলাদেশের শেষ সিরিজ। এরপর আবার আন্তর্জাতিক ম্যাচ আবার আগামী বছর জানুয়ারিতে। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আবারও বাংলাদেশে আসবে নিয়মিত প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ওই সূচি অনুযায়ী টেস্ট হবে অনুষ্ঠিত হবে আগে। এরপর ওয়ানডে সিরিজ হওয়ার কথা ফেব্র“য়ারিতে। ৭ মাস অপেক্ষার পর আবার ওয়ানডেতে ধারাবাহিকতা বজায় রাখার লড়াইয়ে নামতে হবে বাংলাদেশকে।
তবে এ দীর্ঘ ফাঁকা সময়টা কাজে লাগাতে বেশ কিছু সিরিজ খেলার সম্ভাব্যতা নিয়ে আলোচনা হয়েছে গত কিছুদিনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে একটি সিরিজ নিয়ে কথা অনেক দূর এগিয়েছিলও। তবে আগামী বছর টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজ খেলতে চেয়েছিল শুধু টি২০। বিসিবি যোগ করতে চেয়েছিল ওয়ানডেও। দুই পক্ষ একমত না হওয়ায় সেই পরিকল্পনা আপাতত আলোর মুখ দেখছে না।
এ ব্যাপারে বিসিবি পরিচালক জালাল ইউনুস বলেন, ‘আসলে দীর্ঘ বিরতিতে তো থাকছে না খেলোয়াড়রা। বিশেষ করে অস্ট্রেলিয়া আসছে কিছুদিন পর। সেখানে টেস্ট খেলবে তারা। এরপর বছরের শেষ দিকে অনুষ্ঠিত হবে বিপিএল। থাকবে বিভিন্ন ঘরোয়া ক্রিকেট। ক্রিকেটাররা তো খেলার ওপরই থাকবে। তারওপর, একটানা দীর্ঘদিন খেলার কারণে ক্রিকেটারদেরও তো বিরতির প্রয়োজন আছে। তবুও তারা যাতে বিরতিটা লম্বা মনে না করে হতাশায় না ভোগে, সে জন্য আমরাও কোন পদক্ষেপ নিতে পারি কি না সেটা দেখবো।’
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া