adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

গরুর বাল্ব নারীর হƒতপিণ্ডে প্রতিস্থাপন

Cows-valve-tআন্তর্জাতিক ডেস্ক : গরুর হƒৎপিণ্ডের টিস্যু থেকে তৈরি করা বাল্ব এক নারীর দেহে প্রতিস্থাপন করেছেন ভারতীয় চিকিতসকরা। চেন্নাইয়ের ফ্রন্টিয়ার লাইফলাইন হাসপাতালে গত শনিবার বাল্বটি প্রতিস্থাপন করা হয়।
টাইমস অব ইন্ডিয়ার বৃহস্পতিবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, হায়দারাবাদ থেকে আসা ৮১ বছর বয়সী এক রোগীর এওরটিক বাল্ব চিকন হয়ে গিয়েছিল। এ অবস্থায় তার হƒতপিণ্ডে (হার্ট) বাল্ব প্রতিস্থাপন জরুরি হয়ে পড়ে। চিকিৎসকরা তখন তার হƒৎপিণ্ডে গরুর হƒৎপিণ্ড থেকে তৈরি করা ওই বাল্ব প্রতিস্থাপন করেন।
ডা. অনাথরমন জানান, ১১ বছর আগে ওই নারীর হƒৎপিণ্ডে একটি বাল্ব প্রতিস্থাপন করা হয়। চলতি বছর তার হƒৎপিণ্ডে সমস্যা দেখা দিলে তিনি বিভিন্ন হাসপাতালে যান। কিন্তু কেউ তাকে ইতিবাচক সাড়া না দিলে তিনি আমাদের হাসপাতালের শরণাপন্ন হন।
তিনি বলেন, প্রচলিত ওপেন হার্ট সার্জারিতে ব্যাধিগ্রস্ত বাল্বটি সরিয়ে ফেলে সেখানে নতুন একটি বাল্ব স্থাপন করা হয়। কিন্তু আমরা তার ব্যাধিগ্রস্ত বাল্বটির ভেতরেই নতুন বাল্বটি স্থাপন করেছি।
ওই নারীর হƒতপিণ্ডে এর আগেও একটি বাল্ব প্রতিস্থাপন এবং কয়েক বছর ধরে স্তন ক্যান্সারে চিকিতসা নেওয়ার কারণে এ পদ্ধতি ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন লাইফলাইন হাসপাতালের এই কার্ডিওলজিস্ট।
হাসপাতালটির অপর চিকিতসক কে এম চেরিয়ান বলেন, প্রচলিত ওপেন হার্ট সার্জারির পরিবর্তে এ পদ্ধতিটি ব্যবহার করা হয়েছে। এটা দীর্ঘস্থায়ী পদ্ধতি বলেও উল্লেখ করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া