adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ নতুন মন্ত্রিসভায় শপথ নিবেন যারা

 MINISTERনিজস্ব প্রতিবেদক : বর্তমান সরকারের মন্ত্রিসভায় আবারও রদবদলের পর মঙ্গলবার বঙ্গভবনে ৬ জন নতুন মন্ত্রী শপথ গ্রহণ করবেন।
সচিবালয়ের একটি সূত্র জানিয়েছে, সম্ভাব্য ৬ নতুন মন্ত্রীর জন্য ৬টি গাড়ি প্রস্তুত করা হয়েছে। অন্যদিকে বঙ্গভবনে শপথের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।
সম্ভাব্য ৬ মন্ত্রীর তালিকায় আছেন, কর্নেল (অব.) ফারুক খান, নুরুল ইসলাম বিএসসি, ডা. দীপু মনি, খালিদ মাহমুদ চৌধুরী, অভিনেত্রী তারানা হালিম ও আলাউদ্দিন নাসিম।
নুরুল ইসলাম বিএসসি ও তারানা হালিম রাত সোয়া ৯টার দিকে জানান, নতুন মন্ত্রীর তালিকায় তাদের নাম রয়েছে। বঙ্গভবন থেকে তাদের ফোন করে বিষয়টি জানানো হয়। মঙ্গলবার শপথ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্যও তাদের বলা হয়েছে। তবে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, আলাউদ্দিন নাসিমকে মন্ত্রী করার ব্যাপারে জ্যেষ্ঠ সচিবদের আপত্তি রয়েছে।
কর্নেল (অব.) ফারুক খান সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। পরবর্তীতে আওয়ামী লীগের টিকিটে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ৩ সিটি নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীর প্রধান নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। নুরুল ইসলাম বিএসসি চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। একাধিকবার আওয়মী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
আলাউদ্দিন আহম্মেদ নাসিম সর্বশেষ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। নিয়মিত দলীয় ফোরামের বৈঠকে উপস্থিত না থাকায় দলীয় কার্যকরী কমিটির সদস্য পদ হারান। ম্যাজিস্ট্রেট হিসেবে দীর্ঘদিন প্রশাসনে কর্মরত ছিলেন। পরবর্তীতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সহকারী হিসেবেও দায়িত্ব পালন করেন।
এ্যাডভোকেট তারানা হালিম পেশায় আইনজীবী হলেও অভিনেত্রী হিসেবেই জনপ্রিয় বেশি তিনি। সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে সক্রিয় হন এই অভিনেত্রী। সংরক্ষিত আসনের সংসদ সদস্য হিসেবে নবম সংসদ ও দশম সংসদেও প্রশংসনীয় ভূমিকা রাখছেন।
ডা. দিপু মনি আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। পেশায় চিকিতসক হলেও এক-এগারর সরকারের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সখ্য গড়ে ওঠে। ২০০৯ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন নবম সংসদের পুরো সময়।
ছাত্রলীগের রাজনীতি দিয়ে খালিদ মাহমুদ চৌধুরীর রাজনীতির হাতেখড়ি। বিভিন্ন আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকার মাধ্যমে উঠে আসেন জাতীয় রাজনীতিতে। দিনাজপুরের আসন থেকে একাধিকবার আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন খালিদ মাহমুদ চৌধুরী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া