adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ার উদ্বাস্তুদের জন্য স্কুল খুললেন মালালা

malalaআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের কনিষ্ঠতম নোবেল পুরস্কারজয়ী পাকিস্তানের নারী শিক্ষা অধিকার আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই রবিবার লেবাননে সিরিয়ার উদ্বাস্তু মেয়েদের জন্য একটি স্কুল খোলার মধ্য দিয়ে তার ১৮তম জন্মবার্ষীকি উদযাপন করেছেন। এসময় তিনি বিশ্ব নেতাদের বুলেট নয় বরং বইয়ের জন্য বিনিয়োগ করার আহবান জানান।
নারী শিক্ষার অধিকার আদায়ে কথা বলায় ২০১২ সালে পাকিস্তানে একটি স্কুল বাসে মালালার উপর গুলি চালায় দেশটির তালেবান জঙ্গিরা। কিন্তু এরপরও তিনি দমে যাননি। তিনি তার আন্দোলন চালিয়ে যান। ফলস্বরুপ ২০১৪ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পান।
রোববার লেবাননে স্কুল উদ্বোধন করার সময় মালালা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমি লেবাননে আসার সিদ্ধান্ত নিয়েছি কারণ আমি বিশ্বাস করি সিরিয়ার উদ্বাস্তুদের কথা শোনা জরুরি। কারণ বহুদিন ধরেই তারা অবহেলিত।
বিশ্বের বিভিন্ন স্থানীয় শিক্ষা প্রকল্পসমূহে সহায়তা দানকারী অলাভজনক প্রতিষ্ঠান মালালা ফান্ড থেকে ওই স্কুলের জন্য অর্থ সহায়তা দেওয়া হয়। সিরীয় সীমান্তে লেবাননের বেক্কা উপত্যকায় নির্মিতব্য স্কুলটিতে ১৪ থেকে ১৮ বছর বয়সী ২০০ মেয়েকে শিক্ষাসেবা সরবরাহ করা যাবে। উল্লেখ্য, সিরিয়া থেকে পালিয়ে আসা ৪০ লাখ উদ্বাস্তুর ১২ লাখেরই বসবাস লেবাননে। লেবাননে অবস্থানকারী সিরিয় উদ্বাস্তুদের ৫ লাখই স্কুলবয়সী শিশু। কিন্তু তাদের মাত্র এক পঞ্চমাংশ আনুষ্ঠানিক শিক্ষা পাচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া