adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ.আফ্রিকার পাশে দাঁড়ালেন মাশরাফি

MASHRAFIক্রীড়া প্রতিবেদক : ক্যারিয়ারে অনেক উথান-পতন দেখেছেন। তাই পথ হারানো কোনো দলকে জয়ের রাস্তায় ফিরিয়ে আনা কতটা কঠিন, সেটা যে কোনো অধিনায়কই খুব ভাল বোঝেন। চোকার শব্দটা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের সঙ্গে মিশে আছে বহু আগের থেকেই। বারবার চোক করায় প্রোটিয়াদের অনেকেই চিনে চোকার হিসেবে। রোববার ম্যাচ শেষে মাশরাফির কাছে দক্ষিণ আফ্রিকার ‘চোকার’ উপাধির কথা তুলে ধরা হয়। তবে মাশরাফি বেশ বিরক্ত হয়ে উত্তর দিলেন এভাবে। কোনো খেলোয়াড়কে এভাবে, এরকম কথা বলা ঠিক কি না। আর আমি মনে প্রাণে বিশ্বাস করি, এভাবে কোনো জাতিকেও আঘাত করা ঠিক না।
১৯৯২ থেকে ২০১৫ প্রতিটি বিশ্বকাপেই দক্ষিণ আফ্রিকা শিরোপার বড় দাবিদার। আবার প্রতিটি বিশ্বকাপেই লেখা হয় দক্ষিণ আফ্রিকার স্বপ্নভঙ্গের ইতিহাসও। প্রোটিয়াদের গায়ে সেঁটে গেছে ‘চোকার’ তকমা।
মাশরাফি বলেন, আমি বিশ্বাস করি, ওরা দক্ষিণ আফ্রিকা অনেক বড় দল। এমনকি বিশ্বকাপে যখন যায়, অন্যতম সেরা দল হিসেবেই যায়। সেখানে গিয়ে এমন না ভালো খেলে না। দুর্ভাগ্যজনক ভাবে ওরা এবারও সেমি-ফাইনালে গিয়ে হেরেছে। এমন নয় যে খুব খারাপ খেলে হেরেছে। আসলে এই কথাগুলো সব সময় ব্যবহৃত হয়, তখন আমার কাছে ব্যক্তিগত ভাবে মনে হয় পুরো দেশটাই এতে কষ্ট পায়। এভাবে কথা বলে আমার কাছে কষ্টদায়ক মনে হয়।
মাশরাফি বলেন, গত কয়েকটা সিরিজে যেমন খেলছিলেন সাম্প্রতিক সময়ে তেমনটা খেলতে পারছিলেন না বলে ব্যাটসম্যানদের কাজটা সহজ করতে চেয়েছিলেন তারা। তাতেই ৪ ওভার বাকি থাকতেই গুটিয়ে যায় হাশিম আমলাদের ইনিংস।
ব্যাটিংদের নিয়ে দলনায়ক বলেন, আমি চেয়েছিলাম, ব্যাটসম্যানরা স্বাধীনতা নিয়ে খেলুক। যদি সময় চায়, যেন সময় নিয়ে খেলতে পারে। ওদের ১৬২ রানে অলআউট করতে পেরে খুব ভালো হয়েছে। আমরা আসলে এটা ভাবিনি। কম ওভারে এই রান তাড়া করুক এটা তিনি চাননি। সময় নিয়ে হলেও যেন জয় নিশ্চিত হয় তেমন ব্যাটিং দেখতে চেয়েছিলেন তিনি। ৩০ ওভারে ১৬৩ রান করুক সেটা আমিও চাইনি। ৪৯ ওভার লাগুক কিন্তু ম্যাচটা জিতুক এটাই আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল।
বাংলাদেশের বিপক্ষে দ.আফ্রিকার এটা দ্বিতীয়বার, ২০০৭ সালে বিশ্বকাপের ম্যাচে হারা ম্যাচেও অলআউট হয়েছিল প্রোটিয়ারা। রোববার বড় ব্যবধানে জয়ের ফলে বাংলাদেশ সিরিজে (১-১) সমতায় ফিরলো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া