adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতিকে পুঁজি করে গাড়ি বাড়ি ফ্ল্যাট আর কোটি কোটি টাকার মালিক

 mokarromডেস্ক রিপোর্ট :  এক সময়ের ভবঘুরে ফরিদপুরের আওয়ামী লীগ নেতা মোকাররম মিয়া বাবু এখন ব্যক্তিগত গাড়ি, বহুতল বাড়ি, ফ্ল্যাট, ব্যাংক হিসেবে নামে-বেনামে বিপুল পরিমাণ টাকা ও ভূ-সম্পত্তির মালিক।
রাজনীতিকে পুঁজি করে মাত্র ছয় বছরে গড়েছেন অঢেল সম্পদের পাহাড়। প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নাম ভাঙ্গিয়ে এবং নিজেকে মন্ত্রীর আস্থাভাজন পরিচয় দেওয়া মোকাররম মিয়া বাবুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে মিলেছে অগাধ সম্পদের প্রমাণ।
চলতি বছরের এপ্রিলে তার অবৈধ সম্পদের অনুসন্ধানে নামে দুদক। কমিশনের উপ-পরিচালক জাহাঙ্গীর আলমকে অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়।
অভিযোগ অনুসন্ধানে চলতি বছরের জুনে সরেজমিনে ফরিদপুর অভিযান চালিয়ে এবং বিভিন্ন নথিপত্র সংগ্রহ করে অগাধ সম্পদের খোঁজ পান দুদকের অনুসন্ধান কর্মকর্তা। আর তাই মোকাররম বাবুর বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন দাখিল করে অনুসন্ধান দল কমিশনের কাছে সম্পদ বিবরণী নোটিশ জারি করার অনুমতি চেয়েছে বলে জানা গেছে।
দুদকের অনুসন্ধানে দেখা গেছে, ফরিদপুর জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজল্যাণ সম্পাদক (বহিস্কৃত) মোকাররম মিয়া বাবুর গত ছয় বছরে সম্পদ বেড়েছে বহুগুণ। এক সময়ের ভবঘুরে বাবু এখন ব্যক্তিগত গাড়ি, বহুতল বাড়ি, ফ্ল্যাট, ব্যাংক হিসাবে নামে-বেনামে বিপুল পরিমাণ টাকা ও ভূ-সম্পত্তির মালিক। অথচ পুঁজি কেবল রাজনীতি।
সম্পদের বিষয়ে দুদকের অনুসন্ধানের সূত্র ধরে জানা যায়, দুদকের অনুসন্ধানে মোকাররম মিয়া বাবু ও তার স্ত্রীরসহ নামে-বেনামে অর্জিত সম্পদের মোট ক্রয় মূল্য প্রায় সাড়ে ৬৭ কোটি টাকা। উক্ত সম্পদ অর্জনের কোন বৈধ আয়ের উতস মোকাররম মিয়া ও তার স্ত্রী মোছা: নাজনীন সুলতানার কাছে নেই। অর্থ্যাত উক্ত টাকা জ্ঞাত আয় বহির্ভূতভাবে অর্জিত।
এর মধ্যে মোকাররম মিয়া বাবুর নিজ নামেই অর্জিত সম্পদের ক্রয়মূল্য হবে ৬ কোটি ৬৪ লাখ ২২ হাজার ৩৬১ টাকা। অন্যদিকে তার স্ত্রী মোছা: নাজনীন সুলতানার আয়কর নথি অনুসারে অর্জিত সম্পদের মূল্য ৩০ লাখ ৫৭ হাজার ৩৭৭ টাকা। অথচ নাজনীন সুলতানা একজন গৃহিনী। তার বৈধ আয়ের কোন উতস নেই। তাই নাজনীন সুলতানার অর্জিত সম্পদ মূলত তার স্বামী মোকাররম মিয়া বাবুর।
অনুসন্ধানের সূত্রে আরো জানা গেছে, মোকাররম মিয়া বাবু ও তার স্ত্রী মোছা: নাজনীন সুলতানার নামে সোনালী ব্যাংক লিমিটেডের ফরিদপুর শাখায় একটি, প্রাইম ব্যাংক লিমিটেড ফরিদপুর শাখায় দুটি হিসাবের সন্ধান পায় দুদক। সূত্র আরো জানায়, মোকারমের নামে প্রাইম ব্যাংকের ফরিদপুর শাখায় ২০১৫ সালের ৮ এপ্রিল ৫৬ লাখ ৯৩ হাজার ২৪০ টাকা জমা করা হয়েছিল। কিন্তু চাঁদাবাজির মামলা রুজু হওয়ার পর তিনি ১৪ এপ্রিল ওই টাকা উত্তোলন করে গা ঢাকা দিয়েছেন। পরবর্তীতে ফরিদপুর কোতোয়ালী থানায় আরো তিনটি চাঁদাবাজির মামলা রুজু (মামলা নং-৪৪, ৩৭ ও ৫২) হওয়ার পর তিনি ঢাকায় গ্রেফতার হন। বর্তমানে তিনি ফরিদপুর জেল হাজতে রয়েছেন।
সম্পদের বিষয়ে দুদকের অনুসন্ধানের সূত্র জানা যায়, দুদক ফরিদপুর সদরের মিয়াপাড়া সড়কের গোয়ালচাট এলাকার হোল্ডিং নং-২৭/২৯/৮/১ এ সাত তলা ভিতের ওপর চার ইউনিটের একটি চারতলা বাড়ি, ৩৪ লাখ টাকায় ক্রয় করা একটি গাড়ি (রেজি নং- ঢাকা মোট্রো গ-৩৯-৪২৭৫) এবং ঢাকা- ৫৫১/শ  এর আরো একটি ব্যক্তিগত গাড়ি রয়েছে। এছাড়াও তার শ্যালককে ব্যবহারের জন্য দিয়েছেন একটি মাইক্রোবাস। স্ত্রীকে কিনে দিয়েছেন টয়োটা এলিয়ন মডেলের গাড়ি (ঢাকা মেট্রো-১১-৪৮৮৬)। সাম্প্রতিক সময়ে তিনি আরও একটি টয়োটা প্রিমিয়ো কিনেছেন। যে গাড়িটি এখনও নিবন্ধিত হয়নি। এছাড়া মোকাররম বাবুর নিজ নামে ১ লাখ টাকার ৫০পিছ কার্তুজসহ একটি পিস্তলের সন্ধান পায় দুদক।
জানা গেছে, তিনি রাজনৈতিক প্রভাব খাটিয়ে স্থানীয়ভাবে নিজ নামে ও আত্মীয়স্বজনের নামে-বেনামে সরকারী মার্কেট থেকে অনেকগুলো দোকান বরাদ্দ নেন। এরমধ্যে ২০১৩ সালের ২১ আগস্ট এক চুক্তিপত্রের মাধ্যমে মোকাররম মিয়া বাবু ফরিদপুর পৌরসভার গোয়ালচামটস্থ পানির ট্যাংকির সামনে পৌরসভার দ্বিতল মার্কেটের ১ম তলার ১৫নং দোকান ৪ লাখ ৬০ হাজার টাকা সেলামী প্রদানের বিনিময়ে গ্রহণ করেন। ফরিদপুর সরকারী তিতুমীর বাজারের দ্বিতীয় তলায় তার স্ত্রী নাজনীন সুলতানা, ভাই মো. মনসুর মিয়া বাবলু, ভগ্নিপতি কে এম শরীফ উদ্দিন, মা জাবেদা বেগম, শ্যালক রিপন হাসান ও শশুর আব্দুল লতিফ মিয়ার নামে প্রতিটি ১ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের মোট ১০ লাখ ৫০ টাকা মূল্যের ৬টি দোকান বরাদ্দ নিয়েছেন। দোকানগুলো হলো যথাক্রমে-২০৮৭, ২০৮৮, ২০৮৯, ২০৯০, ২১২০ ও ২১২১। ফরিদপুর সরকারি হেলিপোর্ট বাজারের নিচতলায় তার স্ত্রী নাজনীন, ভাই মনসুর, শ্যালক রিপনের নামে ৯ লাখ ৩ হাজার টাকা মূল্যের চারটি দোকান, ফরিদপুর সরকারী হাজী শরীয়তুল্লাহ বাজারে ওই তিন জনের নামেই আরো তিনটি দোকান (দোকান নং-৯৭,৮৫/এ ও ৪২) বরাদ্দ নিয়েছেন।
এছাড়া ফরিদপুর হেলিপার্ট বাজারের মাত্র ১ হাজার ২৫০ টাকা সেলামীর বিনিময়ে তার স্ত্রী, ভাই ও শ্যালকের নামে আরো পাঁচটি দোকান বরাদ্দ নিয়েছেন।
রাজধানীতে তার সম্পদের বিষয়ে দুদক সূত্রে আরো জানা গেছে, রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের কাছে কসমোপলিটন ড্রিমের দ্বিতীয় তলায় কোটি টাকা মূল্যের ১৫০০ বর্গফুটের একটি ফ্ল্যাট, শ্যামলীর আদাবরেও একটি ফ্ল্যাট রয়েছে তার। তবে এসব ফ্ল্যাট নিজের নামে কেনেননি তিনি। স্ত্রী কিংবা নিকটাত্মীয়দের নাম ব্যবহার করেছেন। আর এগুলোর সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করছে দুদক। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক কর্মকর্তা বলেন, মোকাররম বাবুর সম্পদের হিসাব পাওয়া গেলে আরো সুনির্দিস্ট তথ্য বেরিয়ে আসবে। সেজন্য সম্পদ বিবরণী নোটিশ জারি করতে কমিশনের অনুমতি চাওয়া হয়েছে। সম্পদের হিসাব পাওয়া গেলেই তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সুবিধা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া