adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়- চ্যাম্পিয়ন্স ট্রপিতে বাংলাদেশ

CRICKET-BAN-RSAক্রীড়া প্রতিবেদক : দেশের জন্যে দু’দুটি আনন্দের সংবাদ। একটি হচ্ছে আট বছর পর শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় জয়, অপরটি এই জয়ের মধ্য দিয়ে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের ইংল্যান্ডের পথে যাত্রা। প্রত্যাশা আর প্রাপ্তি যোজন যোজন ফারাক, এ শুধু মণিষীদের সংলাপ, সেটাই প্রমাণ করেছেন  সৌম্য সরকার ও মাহমুদ উল্লাহ রিয়াদ ব্যাটিং তাণ্ডব চালিয়ে। ম্যাচের আগের দিন দলপতি মাশরাফি বিন মোর্তুজা বলেছিলেন, সিরিজে ঘুরে দাঁড়ানোই আমাদের স্বপ্ন। আশাকরি স্বপ্ন সফল হবে। হলোও তাই।  ৭ উইকেটের বিশাল ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে সমতা আনার পাশাপাশি নিশ্চিত করলো চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা। বাংলাদেশ যেনো কোনোভাবেই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে না পারে, তা নিয়ে নোংরা পলিটিক্সও কম হয়নি ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও পাকিস্তানের মধ্যে। 
বাংলাদেশের অবিস্মরণীয় এ জয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড নিশ্চয় এখন নিজেদের হাত কামড়াচ্ছে। কী দরকার ছিল জিম্বাবুয়ের সঙ্গের সিরিজটাকে ত্রিদেশীয় সিরিজ বানানোর? চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার পথে যে ‘ক্ষণিকের বন্ধু’ ওয়েস্ট ইন্ডিজ এখন কাঁটা হয়ে দাঁড়াবে তাদের জন্যই। যাদের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা আটকানোর জন্য এত আয়োজন সেই বাংলাদেশ নিজেদের ভাগ্য নিজেরাই গড়ে নিল। দক্ষিণ আফ্রিকাকে বিশাল ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিশ্চিত করে ফেলল।
২০০৭ সাল। ওয়েস্ট ইন্ডিজের গায়ানার পর মিরপুর। অবশেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বহুল আকাক্ষিত জয়। ২০০৭ বিশ্বকাপের সেই বহুল আলোচিত ম্যাচের পর আবারও প্রোটিয়াদের হারাল বাংলাদেশ। 
সিরিজের প্রথম ওয়ানডেতে ১৬০ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। গত বিশ্বকাপ থেকেই বিস্ময় উপহার দিয়ে চলা মাশরাফির দল হঠাৎই যেন ছন্দ হারিয়ে ফেলেছিল। টানা চারটি আন্তর্জাতিক ম্যাচে হার। চারদিকে সমালোচনা আর সংশয়। সবকিছুর পাল্টা জবাব দিল বাংলাদেশ। প্রথমে প্রোটিয়াদের ১৬২ রানে অলআউট করে প্রথম ম্যাচের অর্ধেকটা জবাব দেওয়া হলো। এরপর ১৩৪ বল আর ৭ উইকেট হাতে রেখে জয়। ৮ উইকেটে জেতার পাল্টা জবাবটা সমানে সমানে দেওয়া যেত। কিন্তু জয় থেকে মাত্র ৪ রান দূরে থাকতে আউট হয়ে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আউট হওয়ার আগে কাজের কাজটি করে গেছেন তিনি। ৬৪ বলে ৫০ রানের ইনিংস খেলেছেন তিনি। অপর প্রান্তে সৌম্য ইনিংস শেষ করেছেন অপরাজিত থেকেই। তিনি ৭৯ বলের খরচায় ১টি ছক্কা ও ১৩ বাউন্ডারীর কল্যাণে ৮৮ রানের ইনিংসটি সাজিয়েছেন। দুই দানবীয় ব্যাটসম্যানের তাণ্ডবে ৭ উইকেটের বিরাট ব্যবধানে হাশিম আমলাদের হারিয়ে সিরিজে ১-১ সমতা আনলো স্বাগতিকরা। 
এর আগে টস হেরে ফিল্ডিং নিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে ১৬২ রানের মধ্যে বেধে রাখে টাইগার বোলাররা। গত ১০ বছরে এতো কম রান করেনি র‌্যাংকিংয়ে শীর্ষধারী এ দলটি।   গত দশ বছরে এর আগে তাদের স্কোরবোর্ডের এমন ছন্নছাড়া দশা হয়েছিল ১৩ বার। ১০০ কিংবা এর নিচে প্রথম ৬ উইকেট হারিয়ে ফেলার সেই তালিকায় একবার দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ছিল বাংলাদেশও। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের গায়ানার সেই বিখ্যাত ম্যাচে। সেবার ৮৭ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছিল ১৮৪ রানে। পনের বছর পর গতকাল গুটিয়ে গেল ১৬২-তেই। প্রথমে ব্যাট করে এর আগে এর চেয়ে কম রানে মাত্র ১১ বার অলআউট হয়েছিল তারা। 
প্রেটিয়াসদের বিরুদ্ধে বোলারদের লড়াইটা সম্মিলিত, কাঁধে কাঁধ মিলিয়ে। ছয় বোলার ব্যবহার করেছে বাংলাদেশ। সবারই ইকোনমি চারের নিচে। তিনটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজ আর ইদানীং ‘স্পেশালিস্ট বোলার’ হয়ে ওঠা নাসির। সম্মিলিত এই আক্রমণে নেতৃৃত্ব দিয়েছেন তরুণ মুস্তাফিজই। ডিড কককে (২) দিয়ে শুরু। এরপর ফিরিয়েছেন ডুমিনি আর রাবাদাকে। আক্রমণে এসেই উইকেট শিকারি হয়ে পড়েছেন নাসির হোসেনও।  তিনি গতকাল উইকেট পেলেন প্রথম বল করেই। ২৪ বলে মাত্র ৪ রান করে হাঁসফাঁস করতে থাকা রাইলি রুশোকে ‘মুক্তি’ দিয়েছেন খানিকটা বাড়তি পেসের স্টেট ডেলিভারিতে। প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র প্রতিরোধ গড়া ডু প্লেসিকেও (৪১) ক্যাচ বানিয়েছেন সৌম্যর। পরে ফিরিয়েছেন কাইল অ্যাবটকে। মুস্তাফিজের রাবাদা আর নাসিরের অ্যাবট হয়তো শিকার হিসেবে বড় কোনো নাম নয়। কিন্তু অষ্টম আর নবম উইকেট জুটিতে ইনিংসের যৌথ দ্বিতীয় সর্বোচ্চ ২২ রানের জুটি গড়ে এই দুজন ধৈর্য্যরে পরীক্ষা নিচ্ছিলেন। ফলে উইকেট দুটির দাম বেশি -ই বলতে হবে।
দুটো উইকেট রুবেলের। আক্রমণে এসে নিজের দ্বিতীয় ওভারে স্বপ্নের মতো এক ডেলিভারিতে হাওয়ায় ভাসিয়েছেন আমলার স্টাম্প। এর পর এলবিডব্ল–র ফাঁদে ফেলেছেন ক্রিস মরিসকেও। টানা তিন ম্যাচে তাকে বসিয়ে রাখার পাল্টা জবাবও দিলেন যেন একেকটা উইকেট পেয়ে রণহুংকার ছেড়ে।
বাকি উইকেট দুটো মাহমুদউল্লাহ আর মাশরাফির। মাহমুদউল্লার উইকেটটি ‘কিলার মিলার’কে ‘কিল’ করে। প্রথমে ৪ ওভার বোলিং করে নিজেকে আক্রমণ থেকে সরিয়ে নিয়েছেন মাশরাফি। মাঝে একবার মাঠ থেকে উঠে সাজঘরেও গেলেন। তবে কি আবারও শরীরটা ভোগাচ্ছে মাশরাফিকে? ৪৬তম ওভারে আক্রমণে এসেই দক্ষিণ আফ্রিকাকে মুড়িয়ে দিয়ে মাশরাফি অভয়বার্তা দিলেন, ঠিক আছি আমি।
শুরু থেকেই বাংলাদেশি বোলাররা ছিলেন দারুণ নিয়ন্ত্রিত। পাওয়ার প্লের প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার রান মাত্র ৩৮। একবারও রাশটা আলগা হতে দেয়নি বাংলাদেশ। মাত্র ১৪টি বাউন্ডারি। ৪৪তম ওভারে গিয়ে প্রথম ও একমাত্র ছক্কা। খুঁড়িয়ে খুঁড়িয়ে ৪৬ ওভার পর্যন্ত তারা গেছে বটে, কিন্তু ওভার পিছু রান রেট মাত্র ৩.৫২। এই প্রথম বাংলাদেশের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে অলআউট হলো প্রোটিয়ারা। 
সেরা খেলোয়াড়: – সৌম্য সরকার
অভিনন্দন : বাংলাদেশের এ জয়ে কোচ খেলোয়াড় ও কর্মকর্তাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ, জাতীয় সংসদের স্পীকার শিরিন শারমীন চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া